Fatty Liver: ফ্যাটি লিভার নিয়ে চিন্তিত? ডিনারে এসব খাবার খেলে গলবে যকৃতের চর্বি

Diet Tips: যাঁদের রোজ অফিস বেরোতে হয়, সকালে ও দুপুরে ঠিকমতো খাবার খাওয়া সুযোগ পান না। কোনও রকমে নাকে-মুখে গুঁজেই দৌড়াতে হয়। দুপুরেও খুব একটা ডায়েট মেনে খাওয়া হয় না। বেশিরভাগ মানুষ রাতের খাবারটাই তৃপ্তির সঙ্গে খায়। আর যদি ফ্যাটি লিভার থাকে, সেক্ষেত্রে রাতেও ডায়েট মেনে খাবার খাওয়া দরকার।

Fatty Liver: ফ্যাটি লিভার নিয়ে চিন্তিত? ডিনারে এসব খাবার খেলে গলবে যকৃতের চর্বি
Follow Us:
| Updated on: Apr 25, 2024 | 1:22 PM

নিয়মিত বাইরের ভাজাভুজি খাবার খেলে ফ্যাটি লিভারের সমস্যা বাড়ে। দিনের পর দিন রোল, বিরিয়ানি, মাটন, বার্গার, চিপস, কোল্ড ড্রিংক্স খেলে লিভারের উপর চর্বির স্তর তৈরি হয়। ফ্যাটি লিভার নীরব ঘাতক। লিভারের ফ্যাট জমলেও তা সহজে টের পাওয়া যায় না। আর একবার ফ্যাটি লিভার ধরা পড়লে সবার আগে খাওয়া-দাওয়ার বদল আনতে হয়। সকালের জলখাবার থেকে শুরু করে ডিনার, সবই বুঝেশুনে খেতে হয়।

যাঁদের রোজ অফিস বেরোতে হয়, সকালে ও দুপুরে ঠিকমতো খাবার খাওয়া সুযোগ পান না। কোনও রকমে নাকে-মুখে গুঁজেই দৌড়াতে হয়। দুপুরেও খুব একটা ডায়েট মেনে খাওয়া হয় না। বেশিরভাগ মানুষ রাতের খাবারটাই তৃপ্তির সঙ্গে খায়। আর যদি ফ্যাটি লিভার থাকে, সেক্ষেত্রে রাতেও ডায়েট মেনে খাবার খাওয়া দরকার। ফ্যাটি লিভারের রোগীরা ডিনারে কোন-কোন খাবার রাখতে পারেন, দেখে নিন।

দানাশস্য: সকালের জলখাবার হোক বা ডিনার, ফ্যাটি লিভারের রোগীদের ফাইবার সমৃদ্ধ খাবারের উপর জোর দেওয়া দরকার। ভরপুর পরিমাণে ফাইবার মেলে দানাশস্যে। রাতে আটার রুটির পাশাপাশি ব্রাউন রাইস, ডালিয়া, ওটস ইত্যাদি খেতে পারেন।

এই খবরটিও পড়ুন

ডাল: ফ্যাটি লিভারের রোগীদের ওজনকে বশে রাখা ভীষণ দরকার। অনেকেই রাতের খাবার স্কিপ করেন। এই ভুল কাজ করবেন না। অন্তত একবাটি ডাল খেয়ে ঘুমোতে যান। ডালের প্রোটিন ও ফাইবার রয়েছে। এছাড়াও ভিটামিন ও মিনারেল পাওয়া যায়।

মাছ ও চিকেন: ফ্যাটি লিভারে আক্রান্ত হলে রেড মিট ছুঁয়ে দেখা যায় না। তবে, মাছ ও চিকেন দুটোই খেতে পারেন। দুপুরে মাছ, চিকেন খাওয়াই বেশি ভাল। তবে, সকালের যদি না খান, সেক্ষেত্রে রাতে খাবারে মাছ কিংবা চিকেন রাখতে পারেন। চিকেনের ব্রেস্ট পিস খান, এতে ফ্যাটের পরিমাণ কম।

ডিমের সাদা অংশ: ফ্যাটি লিভারে ডিম খাওয়া যায়। তবে, রাতে ডিম খেলে হলুদ অংশ না খাওয়াই ভাল। ডিমের সাদা অংশটা প্রোটিনে ভরপুর। তাই এটি ডিনারে খাওয়া যায়।

সবুজ শাকসবজি: শাকসবজির কোনও বিকল্প হয় না। ভিটামিন, মিনারেল, ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর হয় শাকসবজি। পাঁচমিশালি সবজির তরকারি রাতে খেতে পারেন। এতে পেটও ভরবে এবং শরীরে পুষ্টির ঘাটতিও তৈরি হবে না। পাশাপাশি ফ্যাটি লিভারের সমস্যা থেকেও মুক্তি পাবেন।