COVID 19 Pandemic: এখনও অনেকটা পথ বাকি! অতিমারির শেষ এখানেই নয় বলে সতর্কবার্তা হু প্রধানের

WHO : গত সপ্তাহে, টেড্রস আধানম গেব্রিয়েসাস সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানান ‘অতিমারী শেষ করার জন্য পৃথিবী কখনওই এত ভালো অবস্থায় ছিল না... ’

COVID 19 Pandemic: এখনও অনেকটা পথ বাকি! অতিমারির শেষ এখানেই নয় বলে সতর্কবার্তা হু প্রধানের
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Sep 24, 2022 | 6:50 AM

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান সম্প্রতি জানিয়েছেন অতিমারী শেষ হওয়ার পথে, তবে সম্পূর্ণ শেষ হতে এখনও অনেকটা পথ পেরতে হবে। গত সপ্তাহে টেড্রস আধানম গেব্রিয়েসাস সংবাদিকদের জানিয়েছেন ‘অতিমারী শেষ করার জন্য পৃথিবী কখনওই এত ভালো অবস্থায় ছিল না… ’, তিনি আরও যোগ করেন… ‘শেষের পথ অনেকটাই স্পষ্ট।’ আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন আরও একধাপ এগিয়ে বলেন, ‘আমেরিকায় মহামারী শেষ।’ তবে বৃহঃস্পতিবার সংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ট্রেডস জানান ‘আমাদের কাছে শেষটা স্পষ্ট ঠিকই তবে তার মানে এই নয় যে অতিমারির অবসান হয়েছে।’তিনি পুনরায় জানিয়েছেন, অতিমারি শুরুর পর পৃথিবী এত ভালো অবস্থায় আগে কোনওদিন ছিল না। প্রতি সপ্তাহে করোনাজনিত প্রাণহানির সংখ্যা কমছে। ২০২১-এর জানুয়ারিতে যে সংখ্যা ছিল তার মাত্র ১০ শতাংশ ঘটছে এখন।

টেড্রস বলেছেন, পৃথিবীর দুই তৃতীয়াংশ লোকের টিকারণ সম্পূর্ণ। বয়স্ক ও স্বাস্থ্যকর্মীদের চারভাগের তিনভাগেরও টিকাকরণ সম্ভব হয়েছে। ‘আমরা আড়াই বছর একটা অন্ধকারাচ্ছন্ন সুড়ঙ্গের মধ্যে কাটিয়েছি। সবেমাত্র আলোর রেখা দেখা যাচ্ছে।’ তবে তিনি জোর দিয়ে বলেছেন, ‘এখনও অনেক রাস্তা বাকি। সুড়ঙ্গ এখনও অন্ধকার। বহু বাধাও রয়েছে। সতর্ক না থাকলে যেগুলি আমাদের পুনরায় আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যেতে পারে।… আমরা এখনও টানেলেই রয়েছি।’

মহামারী সংক্রান্ত প্রকাশিত তথ্যবলীতে হু-এর তরফে জানানো হয়েছে গত সপ্তাহেই ৯৮০০ টি প্রাণহানির ঘটনা ঘটেছে। তবে তা তার আগের সপ্তাহের তুলনায় ১৭ শতাংশ কম। একইসঙ্গে ৩২ লক্ষ লোক নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার খবরও মিলেছে। জাতিসঙ্ঘ পরিচালিত স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে যে এইভাবে করোনা আক্রান্তর সংখ্যা কমে যাওয়ার খবর বিভ্রান্তিকর। কেননা বহু দেশেই আর টেস্ট করানো হচ্ছে না। এছাড়া মাঝারি উপসর্গের ক্ষেত্রেও কিছু ক্ষেত্রে কোনও পরীক্ষাও করানো হচ্ছে না।

হু-এর কোভিড বিষয়ক টেকনিক্যাল প্রধান মারিয়া ভ্যান কেরখোব, সাংবাদিকদের জানিয়েছেন ভাইরাসটি এখনও ‘তীব্র মাত্রায় উপস্থিত রয়েছে, অবশ্য আলাদা আলাদা দেশে পরিস্থিতি ভিন্ন।’তিনি পৃথিবীর কাছে এই ভাইরাসকে ছড়িয়ে পড়া থেকে আটকানোর অস্ত্র রয়েছে। তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য হল সব দেশে আপৎকালীন পরিস্থিতির নিরসন ঘটানো। লক্ষ্য পূরণ না হওয়া অবধি আমরা এই বিষয়ে কাজ চালিয়ে যাব।’ হু গণনা করে দেখেছে, সমগ্র পৃথিবীতে অতিমারি শুরু হওয়ার সময় থেকে এখনও অবধি প্রায় ৬০.৯ কোটি লোক করোনায় আক্রান্ত হয়েছেন। প্রাণ হরিয়েছেন ৬৫ লক্ষেরও বেশি মানুষ। তবে অন্যান্য গবেষকরা বলছেন প্রকৃত আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা হু-এর হিসেবের চাইতে অনেক বেশি।

মে মাসে হু-এর তরফে প্রকাশিত এক সমীক্ষা থেকে প্রকাশ পেয়েছে, ২০২০ থেকে ২০২১ সালের মধ্যে পৃথিবীর নানা দেশে কোভিডের সময়ে ১ কোটি ৭০ লক্ষ লোক সম্ভবত কোভিডে মারা গিয়েছেন!

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla