Heart Attack: নিঃশব্দে হানা দিচ্ছে হার্ট অ্যাটাক, কতটা দায়ী ফাস্ট ফুডের ফ্যাট আর নুন?

Stroke: গত ১ বছরে প্রচুর মানুষ নতুন করে জনপ্রিয় ফুডঅ্যাপ সুইগি আর জোমাটো ব্যবহার করেছেন। আর এই অ্যাপের মাধ্যমে শুধু সিঙাড়া অর্ডার হয়েছে ১ কোটি ১২ লক্ষ, প্রতি সেকেন্ডে বিরিয়ানি অর্ডার হয় ২ টো করে...

Heart Attack: নিঃশব্দে হানা দিচ্ছে হার্ট অ্যাটাক, কতটা দায়ী ফাস্ট ফুডের ফ্যাট আর নুন?
হার্ট অ্যর্টাকের মূল কালপ্রিট যারা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 25, 2022 | 7:57 AM

গত এক বছরে প্রতি সেকেন্ডে বিরিয়ানি অর্ডার হয়েছে ২টো করে। গত এক বছরে সিঙাড়া অর্ডার হয়েছে ১ কোটি ১২ লক্ষ। গত বছরে চিজ় ডিপ বিক্রি হয়েছে ২০ লক্ষ। পরিসংখ্যান বলছে, গত ১ বছরে প্রচুর মানুষ নতুন করে জনপ্রিয় ফুডঅ্যাপ সুইগি আর জ়োম্যাটো ব্যবহার করেছেন। উপরোক্ত খাবারগুলোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট। থাকে নুন।

কেন হঠাৎ করে কথা হচ্ছে এই খাবারগুলো নিয়ে? উত্তর: স্যাচুরেটেড ফ্যাট এবং অতিরিক্ত নুনযুক্ত এই খাবারগুলো ‘সাইলেন্ট হার্ট অ্যার্টাক’-এর কারণ। সাম্প্রতিককালে যে ক’টি মৃত্যু আমাদের স্তব্ধ করে দিয়েছে, তার মধ্যে অন্যতম সুমন শ্রীবাস্তবের মৃত্যু, যাঁর বয়স হয়েছিল মাত্র ৩২ বছর। হঠাৎ করেই কাজ করতে-করতে কার্ডিয়াক অ্যারেস্ট। হাসপাতালে নিয়ে যাওয়ার আগেই মৃত্যু হয় তাঁর। ৪০ বছর বয়সী সিদ্ধার্থ শুক্লা,  ৪৯ বছরের রাজ কৌশল, ৫৩ বছরের কেকে—এই সবক’টি মৃত্যুই স্তব্ধ করে দিয়েছে আমাদের। প্রতি ক্ষেত্রেই প্রশ্ন উঠেছে: কেন এত কম বয়সে হার্ট অ্যার্টাকে মৃত্যু হল তাঁদের? শুধু বিনোদন দুনিয়ার তারকারা নন, আমাদের আশপাশে এমন অনেক চেনা মানুষ আছেন, খুব কম বয়সে যাঁদের মৃত্যু হয়েছে স্ট্রোক বা হার্ট অ্যার্টাকে। প্রতিবার সকলে একই কথা বলেন, ‘এটা চলে যাওয়ার বয়স নয়’। আপাতদৃষ্টিতে সকলকেই ফিট বলে মনে হয়। তবে, ‘কেন তাঁদের হৃদরোগের শিকার হতে হল’, এই উত্তর অনেকেই খুঁজে পান না। পরিসংখ্যান বলছে, গত কয়েক বছরে ভারতে বেড়েছে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা। ২০৩০ সালের মধ্যে হৃদরোগে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটবে এদেশেই।

কেন কম বয়সীদের মধ্যে বাড়ছে হার্ট অ্যার্টাক, স্ট্রোকের মত ঘটনা?

সম্প্রতি ইন্ডিয়া টুডে-তে প্রকাশিত একটি সাক্ষাৎকারে এই বিষয়ে গুরুত্বপূর্ণ মন্তব্য করেছেন দিল্লির চিকিৎসক অঙ্কুর ভার্মা। ডা: ভার্মা তাঁর বক্তব্যের শুরুতেই প্রশ্ন তোলেন ফিটনিস নিয়ে। তাঁর কথায়, ‘‘সকলেই ভাবেন আমার বয়স কম। আমি সবদিক থেকে ফিট। ফিটনেসে আমার কোনও তুলনা নেই। এদিকে বছরে নিয়মমাফিক কোনও স্বাস্থ্য পরীক্ষাই করাননি। তাহলে তাঁরা কীভাবে নিজেদের ফিট বলছেন? শরীরের সঙ্গে ঠিক কী ঘটছে আমরা নিজেরাও তা জানি না, যতক্ষণ পর্যন্ত না চিকিৎসকের কাছে যাওয়া হচ্ছে কিংবা প্রয়োজনীয় রক্ত পরীক্ষা করানো হচ্ছে।’’

বর্তমানে আমাদের দেশে কমবয়সীদের মধ্যে হৃদরোগের প্রবণতা বৃদ্ধির মূল কালপ্রিট হিসেবে জাঙ্ক ফুডকেই দায়ী করেছেন ডা: ভার্মা। পরিসংখ্যান বলছে, গত ১ বছরে প্রচুর মানুষ নতুন করে জনপ্রিয় ফুডঅ্যাপ সুইগি আর জোমাটো ব্যবহার করেছেন। আর এই দুই অ্যাপের মাধ্যমে সিঙাড়া, বিরিয়ানি, চিজ় ডিপ কত বিক্রি হয়েছে গত বছরে, সেই হিসেব দেওয়া রয়েছে এই প্রতিবেদনের শুরুতেই। প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট, নুন—যা ‘সাইলেন্ট হার্ট অ্যার্টাক’-এর কারণ—সেইসব যুক্ত ফাস্ট ফুড দিনের পর দিন খেলে হার্টে অক্সিজেন যুক্ত রক্তের সরবরাহ কমে যায়, স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ বাড়ে। রক্তে বাড়ে কোলেস্টেরলও। একই সঙ্গে চিকিৎসক ভার্মা জানান, সকলের ক্ষেত্রেই হার্ট অ্যার্টাকের পূর্ব লক্ষণ বুকের বাঁ দিকে ব্যথা নয়। প্রচুর পরিমাণে ঘাম হওয়া, শ্বাস নিতে কষ্ট, বমি ভাব, শরীরে অস্বস্তি—এসবও কিন্তু হার্ট অ্যার্টাকের লক্ষণ।

কম বয়সীদের মধ্যে হার্ট অ্যার্টাক এড়াতে প্রথমেই ডায়েট আর জীবনযাত্রায় আনতে হবে পরিবর্তন। প্যাকেজড ফুড, রিফাইন্ড সুগার, প্রসেসড ফুড, অ্যালকোহল, ধূমপান একেবারেই এড়িয়ে চলতে হবে। সুস্থ জীবনযাপন হলে তবেই এড়ানো যাবে কম বয়সে হৃদরোগের সম্ভাবনা।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।