Ayurvedic Tips: খাবার পর এক চিমটে মৌরি! গরমে পেট সুস্থ রাখার গ্যারান্টি আয়ুর্বেদের

Fennel Seeds: আয়ুর্বেদ অনুসারে, মৌরি হজমে বিশেষ সাহায্য করে। মৌরির শীতল ও মিষ্টি বৈশিষ্ট্যের কারণে, এটি পিত্তকে উদ্দীপিত না করেই পাচন আগুনকে শক্তিশালী করে তোলে।

Ayurvedic Tips: খাবার পর এক চিমটে মৌরি! গরমে পেট সুস্থ রাখার গ্যারান্টি আয়ুর্বেদের
আয়ুর্বেদ অনুসারে, মৌরি হজমে বিশেষ সাহায্য করে।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 11:16 AM

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং অনিয়ন্ত্রিত জীবনযাত্রার কারণে এখন প্রায়শই মানুষ বদহজমের সমস্যার সম্মুখীন হন। তার ওপর বেড়েছে তাপমাত্রা। গরমের অতিরিক্ত পরিমাণে ভাজাভুজি খাবার খাওয়ার কারণে গ্যাস, অম্বলের সমস্যা অনেকেই ভোগেন। এর পাশাপাশি মাঝে মাঝেই পেট খারাপ, আমাশয়, ডায়ারিয়ার সমস্যা দেখা দেয়। কিন্তু নিয়মিত আপনি যদি ভুল খাদ্যাভ্যাসের কারণে বদহজমের সমস্যায় ভুগতে থাকেন, তখন এই সমস্যা ভবিষ্যতে বড় আকার ধারণ করবে। তাই কোনওভাবেই বদহজমের সমস্যাকে (Indigestion) হালকাভাবে নেওয়া উচিত নয়। আর গ্যাস, অম্বল হলেই অ্যান্টাসিড খেয়ে নেবেন এটাও কিন্তু ভাল অভ্যাস নয়। বদহজমের সমস্যা থেকে যদি মুক্তি পেতে হয় তাহলে প্রথমে খাদ্যাভ্যাস পরিবর্তন করতে হবে। এর পাশাপাশি অ্যাসিডিটির সমস্যা থেকে মুক্তি পাওয়া উপায় রয়েছে আয়ুর্বেদেও।

*আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, খাবার খাওয়ার পর এক চামচ মৌরি খেলে পেটের অনেক সমস্যারই সমাধান করা যায়। মৌরি একটি প্রাচীন ভারতীয় মশলা এবং আয়ুর্বেদে এটি প্রাচীনকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। মৌরি হল এমন একটি উপাদান যা পেট সংক্রান্ত সমস্ত সমস্যা দূর করতে সহায়ক।

*আয়ুর্বেদ অনুসারে, মৌরি হজমে বিশেষ সাহায্য করে। মৌরির শীতল ও মিষ্টি বৈশিষ্ট্যের কারণে, এটি পিত্তকে উদ্দীপিত না করেই পাচন আগুনকে শক্তিশালী করে তোলে। এই কারণে এটি দ্রুত হজমে সাহায্য করে।

*পাচনতন্ত্রের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছে কোষ্ঠকাঠিন্যের সমস্যা। পেট ফাঁপা, পেট জ্বালা, গ্যাস, অম্বলের সমস্যা দূর করার জন্যও একই ভাবে কার্যকর মৌরি। গ্যাস্ট্রিকের লক্ষণগুলিকে প্রশমিত করে মৌরি।

*শুধু পেট নয়, এই ভেষজ উপাদানটি মানসিক স্বাস্থ্যের ওপরও প্রভাব ফেলে। মৌরির সাত্ত্বিক বৈশিষ্ট্যগুলি মনকে সতেজ করতে এবং মানসিক সতর্কতা প্রচারের পাশাপাশি চোখের স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করে। শুধু তাই নয়, মৌরি ফুসফুসে জমে থাকা বর্ধিত কফও দূর করতে সাহায্য করে।

*মৌরির মধ্যে সোডিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন এ, বি, সি এবং কে রয়েছে। এই সব পুষ্টি সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। নিয়মিত মৌরি ভেজানো জল খেলেও উন্নত হয় পাচনতন্ত্র। এটি শরীর থেকে সমস্ত দূষিত ও ক্ষতিকারক পদার্থ দূর করে দেয়। এতে আমাদের কিডনি, অন্ত্র ও মূত্রনালীর স্বাস্থ্যও ভাল থাকে। সহজেই এড়ানো যায় কিডনিতে পাথর জমার সমস্যা।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।