করোনা চিকিৎসায় আশার আলো, কামাল দেখাবে ডিআরডিওর ওষুধ

করোনা চিকিৎসার ক্ষেত্রে গেম চেঞ্জার হতে পারে এই ২ডিজি।

করোনা চিকিৎসায় আশার আলো, কামাল দেখাবে ডিআরডিওর ওষুধ
ছবি- এএনআই
Follow Us:
| Updated on: May 15, 2021 | 12:57 PM

জ্যোতির্ময় রায়: করোনা (COVID) আবহে চারদিকে শুধু মৃত্যুর তাণ্ডব আর হাহাকার। করোনা নিধনে ভ্যাকসিন থাকলেও চিকিৎসকদের হাতে কোনও বিশেষ অ্যান্টিভাইরাল ওষুধ নেই। এই অবস্থায় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) ও ডঃ রেড্ডিজ ল্যাবের গবেষকরা আশার আলো দেখালেন, নিয়ে এলেন করোনা নিরাময়ের ওষুধ ২ডিজি (২-ডিঅক্সি- গ্লুকোজ)।

করোনা চিকিৎসার ক্ষেত্রে গেম চেঞ্জার হতে পারে এই ২ডিজি। গুরুতর করোনা রোগীদের ক্ষেত্রে জীবনদায়ী সঞ্জীবনীর ভূমিকা নিতে পারে এই ওষুধ, এমনটাই মনে করছে চিকিৎসা জগত। কেন্দ্রীয় সরকারের উৎসাহে ২ডিজির কাজ শুরু হয় এবং ২০২০ সালের এপ্রিল মাসে ওষুধটি কার্যকরী প্রমাণিত হয়। যার ফলে দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের অনুমতি পেয়েছিল এই ওষুধ। দ্বিতীয় পর্যায়ে ১০০ জনের ওপর এই ওষুধ প্রয়োগ করায় সাফল্য মেলে। এরপর দিল্লি, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ, গুজরাট, রাজস্থান, মহারাষ্ট্র, অন্ধ্র প্রদেশ, তেলঙ্গনা, কর্নাটক, বেঙ্গালুরু ও তামিলনাড়ুর ২৭টি করোনা হাসপাতালে ২২০ জন রোগীর ওপর পরীক্ষা হয় এই ওষুধের। সেখানে ভাল ফল আসায় অনুমোদন পায় ২ডিজি।

ডিআরডিও বিজ্ঞানীদের মতে, ২ডিজি করোনার প্রতিটি স্ট্রেনের সঙ্গে লড়াই করতে সক্ষম। এই ড্রাগের প্রক্রিয়াটি ভাইরাসের প্রোটিনের পরিবর্তে মানব কোষের প্রোটিনগুলিকে পরিবর্তন করে, যাতে ভাইরাসটি কোষের অভ্যন্তরে আশ্রয় নিতে পারে না। ২ডিজি যে কোনও করোনা স্ট্রেনের ভাইরাসকে অকেজো করে তুলতে সক্ষম। ডাঃ অনন্ত নারায়ণ ভট্ট এবং আইএনএমএসের ডাঃ সুধীর চন্দনা, যিনি হায়দরাবাদ ভিত্তিক ডাঃ রেড্ডিজ ল্যাব ২ডিজি-তে পরিচালিত ক্লিনিকাল ট্রায়ালের প্রধান বিজ্ঞানী ছিলেন, তাঁরা দেখেছেন যে তৃতীয় পর্বের ট্রায়ালগুলিতে এই ওষুধটি বেশ কয়েকটি করোনা স্ট্রেনের বিরুদ্ধে বেশ কার্যকরী রয়েছে।

করোনা রোগীদের চিকিৎসার জন্য প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)-র ২ডিজি ওষুধের ১০,০০০ ডোজ়ের প্রথম ব্যাচটি আগামী সপ্তাহে ছাড়া হবে। ডিআরডিও কর্মকর্তারা এই তথ্য দিয়েছেন। ২ডিজি পাউডার রূপে থাকার কারণে এটি সংরক্ষণ করা ও ব্যবহার করা অতি সহজ, তাছাড়া এটির মূল্য সাধারণ জনগণের আয়ত্তে।

আরও পড়ুন: ভ্যাকসিন সঙ্কট মেটাতে গ্লোবাল টেন্ডারের পথে ওড়িশা