সাতদিনে ৩৪ বার বিমানে ‘বোমাতঙ্ক’, খুঁজে বের করা হল ‘লোকেশন’, কড়া পদক্ষেপের পথে কেন্দ্র

Bomb Threat: কেন্দ্রীয় সংস্থা বিমান বিভ্রাট নিয়ে তদন্ত করতে গিয়ে তুলে এনেছে চাঞ্চল্যকর তথ্য। এবার আইন সংশোধনীর পথে হাঁটছে কেন্দ্রীয় সরকার। নেওয়া হতে পারে কড়া পদক্ষেপ।

সাতদিনে ৩৪ বার বিমানে 'বোমাতঙ্ক', খুঁজে বের করা হল 'লোকেশন', কড়া পদক্ষেপের পথে কেন্দ্র
Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2024 | 11:26 AM

নয়া দিল্লি: মাঝ আকাশে বোমাতঙ্ক ছড়ানোয় তৎপরতার সঙ্গে অবতরণ করতে হচ্ছে, এমন ঘটনা নতুন নয়। ভারতের একাধিক বিমানবন্দরে এভাবে বিমান অবতরণ করতে দেখা গিয়েছে। এই ধরনের ঘটনায় বারবার হয়রানির শিকার হতে হয় যাত্রীদের। এবার বোমাতঙ্ক ছড়ানোর শাস্তি হিসেবে কড়া নিয়ম আনতে চলেছে কেন্দ্রীয় সরকার।

বিমানে বোমাতঙ্ক ছড়ালে আজীবন বিমানযাত্রায় নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে। সাম্প্রতিক ঘটনাবলীর প্রেক্ষিতে এবার এই বিষয়ে আইন সংশোধনীর পথে হাঁটছে অসামরিক বিমান প্রতিরক্ষা মন্ত্রক। আইনে নতুন শাস্তির রূপরেখা ঠিক কী হবে, তা ঠিক করতে আলোচনা শুরু হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক, আইন মন্ত্রক এবং অসামরিক বিমান প্রতিরক্ষা মন্ত্রক এই বিষয়ে আলোচনা শুরু করেছে।

এতদিন পর্যন্ত বিমানের অভ্যন্তরে অভব্য আচরণ এবং বিমানে থাকাকালীন বোমাতঙ্ক ছড়ালে নো ফ্লাই লিস্ট (No Fly List)-এ নাম অন্তর্ভুক্তি হত। এবার থেকে এবার বাইরে থেকে ফোন কল, সোশ্যাল মিডিয়া, বা ইমেইলের মাধ্যমে বোমাতঙ্ক ছড়ালেও বিমানযাত্রায় নিষেধাজ্ঞা জারি হবে, এমন আইন সংশোধনীর পথেই হাঁটছে সরকার।

কেন্দ্রীয় সংস্থা বিমান বিভ্রাট নিয়ে তদন্ত করতে গিয়ে তুলে এনেছে চাঞ্চল্যকর তথ্য। দেখা গিয়েছে, লন্ডন এবং জার্মানি থেকে ছড়ানো হচ্ছে বিমানের বোমাতঙ্ক। কোন আইপি অ্যাড্রেস (IP Address) থেকে এই ধরনের ভুয়ো বার্তা ছড়ানো হচ্ছে, সেই সম্পর্কে এক্স (X)-এর কাছ থেকে সুনির্দিষ্ট তথ্য চাইল নয়া দিল্লি। অবিলম্বে সন্দেহভাজন বা অভিযুক্ত এক্স (X) হ্যান্ডেলগুলি বন্ধ করার আবেদনও ভারতের তরফে জানানো হয়েছে।

প্রাথমিক তদন্ত অনুযায়ী, মোট তিনটি আলাদা আলাদা হ্যান্ডেল থেকে হুমকি মেসেজ পাঠানো হচ্ছে। এর মধ্যে লন্ডন এবং জার্মানির বিভিন্ন জায়গা চিহ্নিত করতে পেরেছেন তদন্তকারী অফিসাররা। মোট ১৪টি বিমানসংস্থায় থ্রেট মেসেজ এসেছে শুধুমাত্র শুক্রবারই। গত এক সপ্তাহে বোমাতঙ্কের ভুয়ো মেসেজের সংখ্যা ৩৪।