Cyclone Shaheen: ‘গুলাবের’ পর এ বার শক্তি বাড়াচ্ছে ‘শাহিন’, আছড়ে পড়বে কি বাংলায়?

Cyclone, আগেই আবহাওয়া দফতর এক প্রেস বিবৃতিতে জানিয়েছিল সাইক্লোন গুলাবের অবশিষ্ট অংশ ৩০ শে সেপ্টেম্বর আরব উপকূলে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর ক্রমশ পাকিস্তানের দিকে অগ্রসর হবে।

Cyclone Shaheen: 'গুলাবের' পর এ বার শক্তি বাড়াচ্ছে 'শাহিন', আছড়ে পড়বে কি বাংলায়?
বৃহস্পতিবার গুজারাটের বিস্তীর্ণ এলাকা জুড়ে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 1:40 PM

নয়া দিল্লি: আবার সাইক্লোনের (Cyclone) সম্ভাবনা। গুলাবের পর নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে আবার এক নতুন সাইক্লোন। নাম শাহিন (Cyclone Shaheen)। বাংলায় এই সাইক্লোনের কোনও প্রভাব পড়বে না বলেই জানা যাচ্ছে। আবহাওয়া দফতর (Indian Metrological Department) সূত্রে খবর আরব সাগরে (Arabian Sea) অক্টোবরের ১ তারিখ নাগাদ উৎপন্ন হতে পারে। গুজরাট ও মহারাষ্ট্রের মৎসজীবীদের ইতিমধ্যেই এই ব্যাপারে সতর্ক করা হয়েছে।

“যেসব এলাকাতে ঘূর্ণিঝড় গুলাবের ফলে কম চাপের সৃষ্টি হয়েছিল, গুজরাট উপকূল (Gujrat Coastal area) ও উত্তর পূর্ব আরব সাগরে তা ঘনীভূত হয়ে ৩০ সেপ্টেম্বর নিম্নচাপে পরিণত হতে পারে। ১ অক্টোবর থেকে ওই নিম্নচাপ শাহীন নামের সাইক্লোনে রূপান্তরিত হবে।” এমনটাই জানিয়েছেন ইন্ডিয়ান মেট্রোলজিকাল ডিপার্টমেন্টের বিজ্ঞানী আর কে জেনামানি (RK Jenamani)। ৩০ শে সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত আরব সাগরের উত্তর ও মধ্যভাগে এবং গুজারাট ও মহারাষ্ট্র (Maharastra) উপকূলে মৎসজীবীদের যেতে নিষেধ করা হয়েছে। আবহাওয়া বিভাগের তরফে সমুদ্রে ভাসমান জাহজদের ক্ষেত্রেও উত্তর ও তাঁর সঙ্গে সংযুক্ত মধ্য আরব সাগরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এর আগেই আবহাওয়া দফতর এক প্রেস বিবৃতিতে জানিয়েছিল সাইক্লোন গুলাবের (Cyclone Gulaab) অবশিষ্ট অংশ ৩০ শে সেপ্টেম্বর আরব উপকূলে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর ক্রমশ পাকিস্তানের দিকে অগ্রসর হবে। বিবৃতিতে আবহাওয়া দফতক জানায় “ঘূর্ণিঝড় ‘গুলাব’ এর অবশিষ্টাংশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে। তারপরে এই ঝড় উত্তর-পূর্ব আরব সাগরে আবির্ভূত হবে এবং ৩০ সেপ্টেম্বর সকাল নাগাদ একটি নিম্নচাপে পরিণত হবে। নিম্নচাপের আকার ধারণ করে এই নিম্নচাপ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। এবং পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তারপরে, ভারতীয় উপকূল থেকে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে পাকিস্তান-মাকরান (Pakistan- Marakan) উপকূলের দিকে সরে যেতে পারে এই ঝড়।”

এই নিম্নচাপের ফলে বৃহস্পতিবার গুজারাটের বিস্তীর্ণ এলাকা জুড়ে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে “গুজারাটের বেশিরভাগ এলাকায় মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সৌরাষ্ট্র (Saurashtra) ও কুচ্ছের (Kutch) মতো বিচ্ছিন্ন এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। উত্তর কোঙ্কণ উপকূলেও ভারী বৃষ্টি হতে পারে।”

গুজারাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল ( Gujarat Chief Minister Bhupendra Patel) এই আসন্ন দুর্যোগ মোকাবিলায় বিভিন্ন সরকারি দফতরের আধিকারিক ও এনডিআরএফ (NDRF) আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন। সাইক্লোন শাহিনের মোকাবিলায় গুজরাটের ১৭ টি জেলায় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ও রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১৮টি দলকে মোতায়েন করা হয়েছে।

আরও পড়ুন Covid Vaccine: আজ থেকে কলেজ পড়ুয়াদের টিকা দেবে কলকাতা পুরসভা, কোন কলেজের পড়ুয়া, কোথায় টিকা পাবেন রইল তথ্য

আরও পড়ুন Basirhat: সীমান্ত থেকে উদ্ধার লক্ষাধিক টাকার তরল মাদক ও অস্ত্র, ধৃত ২