AAP: দিল্লির পর পঞ্জাব, আরও সমস্যায় আপ, আবগারি নীতিতে ৫০০ কোটি টাকার কেলেঙ্কারির অভিযোগ

Punjab's excise policy: দিল্লির পর এবার ভগবন্ত মান-এর নেতৃত্বাধীন পঞ্জাব সরকারের আবগারি নীতি নিয়েও সিবিআই এবং ইডির তদন্তের দাবি উঠল। শিরোমণি অকালি দলের সভাপতি সুখবীর সিং বাদল, বুধবার (৩১ অগস্ট) আম আদমি পার্টির আবগারি নীতিতে ৫০০ কোটি টাকার কেলেঙ্কারির অভিযোগ তুলেছেন।

AAP: দিল্লির পর পঞ্জাব, আরও সমস্যায় আপ, আবগারি নীতিতে ৫০০ কোটি টাকার কেলেঙ্কারির অভিযোগ
রাজ্যপালকে স্মারকলিপি দিলেন শিরোমণি অকালি দল
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2022 | 9:25 PM

চণ্ডীগঢ়: আরও সমস্যা বাড়ল আপের। দিল্লির পর এবার ভগবন্ত মান-এর নেতৃত্বাধীন পঞ্জাব সরকারের আবগারি নীতি নিয়েও সিবিআই এবং ইডির তদন্তের দাবি উঠল। শিরোমণি অকালি দলের সভাপতি সুখবীর সিং বাদল, বুধবার (৩১ অগস্ট) আম আদমি পার্টির আবগারি নীতিতে ৫০০ কোটি টাকার কেলেঙ্কারির অভিযোগ তুলেছেন। পঞ্জাবের রাজ্যপাল বনোয়ারিলাল পুরোহিতের কাছে এই বিষয়ে এদিন একটি স্মারকলিপি পেশ করেছে শিরোমণি অকালি দল।

স্মারকলিপি জমা দেওয়ার পর, সাংবাদিকদের মুখোমুখি হয়ে শিরোমণি অকালি দলের প্রধান বলেছেন, “দিল্লির মতো, পঞ্জাবেও অনুরূপ কেলেঙ্কারি ঘটেছে। এটি ৫০০ কোটি টাকার কেলেঙ্কারি। আমরা রাজ্যপালকে অনুরোধ করেছি যে সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে পঞ্জাবের আবগারি নীতির কেলেঙ্কারির তদন্তের নির্দেশ দিতে হবে।” তিনি আরও দাবি করেছেন, পঞ্জাবের আপ সরকার রাজ্যের আবগারি নীতি প্রণয়নের সময় ‘দিল্লি মডেল’ অনুসরণ করেছে।

প্রসঙ্গত গত জুলাই মাসে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনা দিল্লির আবগারি নীতিতে অনিয়মের অভিযোগের বিষয়ে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন। এরপরই দিল্লির আপ সরকার নয়া আবগারি নীতি বাতিল করেছিল। গত ১৯ অগস্ট, এই বিষয়ে সিবিআই দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়ার বাসভবন সহ ৩১টি স্থানে তল্লাশি অভিযান চালায়। মঙ্গলবারও এই তদন্তের কাজে সিবিআই মণীশ সিসোদিয়ার ব্যাঙ্কের লকারে তল্লাশি চালিয়েছে। এই নিয়ে আপ-এর সঙ্গে বিজেপির রাজনৈতিক দ্বন্দ্বও চলছে।

এরই মধ্যে পঞ্জাবের আপ সরকারের বিরুদ্ধেও একইরকম অভিযোগ বাদল অভিযোগ করেছেন, দিল্লির মতো, পঞ্জাবেও একই ধরনের কেলেঙ্কারি হয়েছে। যার পরিমাণ ৫০০ কোটি টাকা। তিনি আরও বলেছেন, “পঞ্জাবের আবগারি নীতি হল দিল্লির নীতির হুবহু অনুলিপি। পঞ্জাবের আবগারি কমিশনারকে দিল্লিতে ডাকা হয়। তাদের মধ্যে বৈঠক হয়েছিল। এতে মুষ্টিমেয় কয়েকজনের উপকৃত হয়েছে। তারা একচেটিয়া আধিপত্য তৈরি করেছে। আগে ১০০ জন লাভ করত, এখন একজন লাভ করে।” শিরোমণি অকালি দলের সভাপতি আরও বলেন, অরবিন্দ কেজরিওয়াল মুখ্যমন্ত্রী হয়েছেন আন্না হাজারের কারণেই। তাঁর কাছ থেকেই তিনি শিক্ষা নিয়েছিলেন।