Explained story on Naval Ensign: মোদীর হাত ধরে ব্রিটিশের ‘ছায়ামুক্ত’ হবে নৌসেনার পতাকা? জানুন ইতিহাস

Indian Navy Flag: নৌসেনার বর্তমান পতাকায় যে সেন্ট জর্জ ক্রস লাইন রয়েছে, তার অবলুপ্তি ঘটতে পারে বলে মত বিশেষজ্ঞ মহলের।

Explained story on Naval Ensign: মোদীর হাত ধরে ব্রিটিশের 'ছায়ামুক্ত' হবে নৌসেনার পতাকা? জানুন ইতিহাস
ভারতীয় নৌসেনার পতাকা
TV9 Bangla Digital

| Edited By: Sanjoy Paikar

Aug 31, 2022 | 10:11 PM

নয়াদিল্লি: ভারতীয় নৌসেনার নতুন পতাকা উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২ সেপ্টেম্বর কেরলের কোচিতে নৌসেনার এক অনুষ্ঠানে নতুন ন্যাভাল এনসাইন (Naval Ensign) প্রকাশ করা হবে বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর দফতর। বর্তমানে ভারতীয় নৌসেনা বাহিনীর পতাকায় রয়েছে সেন্ট জর্জ ক্রস। সাদা পতাকার মধ্যখান বরবার লাল রঙের দাগ আড়াআড়ি ও পাশাপাশি ভাবে থাকে। সেটিই সেন্ট জর্জ ক্রস। পতাকার বাঁ-দিকের উপরে থাকে ভারতের জাতীয় পতাকা এবং মাঝে থাকে জাতীয় প্রতীক। নৌসেনার বর্তমান পতাকায় যে সেন্ট জর্জ ক্রস লাইন রয়েছে, তার অবলুপ্তি ঘটতে পারে বলে মত বিশেষজ্ঞ মহলের। তবে নৌসেনার নতুন পতাকা কেমন দেখতে হবে, সে ব্যাপারে কোনও তথ্য দেওয়া হয়নি কেন্দ্রীয় সরকার বা সেনার তরফে।

নৌসেনার পতাকায় ঔপনিবেশিকতার ছাপ

নৌসেনা যে পতাকা এখন ব্যবহার করে, তা এসেছে মূলত স্বাধীনতার আগের সময় থেকে। স্বাধীনতার আগে নৌসেনার পতাকায় থাকত সেন্ট জর্জ ক্রস এবং বাঁ-দিকের উপরের কোণে থাকত ব্রিটেনের জাতীয় পতাকা। এমনকি ১৯৪৭ সালের ১৫ অগস্টের পরও সেই পতাকার বদল হয়নি। ব্রিটিশ আমলেও পতাকা তখনও ব্যবহার করা হত। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি নৌসেনার পতাকার প্রথম বার বদল ঘটে।

flag british

স্বাধীনতার আগে নৌবাহিনীর পতাকা

পতাকার বিবর্তন

১৯৫০ সালে নৌসেনার পতাকা থেকে ব্রিটেনের জাতীয় পতাকার অবলুপ্তি ঘটিয়ে সেখানে জায়গা করে নেয় ভারতের জাতীয় পতাকা। যদিও সেন্ট জর্জ ক্রস রয়েই যায় নৌসেনার পতাকায়। এর পর প্রায় ৫০ বছর একই রকম ছিল নৌসেনার পতাকা। ২০০১ সালে ফের হয় পরিবর্তন। সে বছর সেন্ট জর্জ ক্রসের অবলুপ্তি ঘটানো হয়। সাদা রঙের পতাকায় ভারতের জাতীয় পতাকার পাশাপাশি নৌ ক্রেস্ট। কিন্তু ২০০৪ সালে ফের তার পরিবর্তন করা হয়। এবং সেন্ট জর্জ ক্রস ফের ফিরে আসে নৌসেনার পতাকায়। ২০০১ সালের পরিবর্তন নিয়ে অভিযোগ ছিল, নীল রঙের নৌ ক্রেস্ট আকাশ, জলের রঙের সঙ্গে মিশে যাচ্ছিল। তাই দূর থেকে পতাকার পার্থক্য করা যাচ্ছিল না।

flag 2001

২০০১ সালে পরিবর্তিত নৌসেনার পতাকা

২০০৪ সালে সেন্ট জর্জ ক্রস ফিরে আসে। বাঁ-দিকে থাকে তিরঙ্গা। এবং সেন্ট জর্জ ক্রসের মাঝে যোগ করা হয় জাতীয় প্রতীক অশোক স্তম্ভ। এই পতাকা নিয়েই ১০ বছর কাটিয়ে দেয় নৌসেনা। ২০১৪ সালে সামান্য পরিবর্তন করা হয়। পতাকার জাতীয় প্রতীকের নীচে দেবনগরী হরফে ‘সত্যমেব জয়তে’ শব্দবন্ধ যোগ করা হয়। ২ সেপ্টেম্বর নতুন নকসা প্রকাশ করবেন নরেন্দ্র মোদী।

flag 1

নৌসেনার বর্তমান পতাকা

সেন্ট জর্জ ক্রস কী?

সাদা পতাকার মধ্যে রেড ক্রসের মতো চিহ্নকেই বলে সেন্ট জর্জ ক্রস। খ্রিস্টান যোদ্ধা সেন্টের নামে এই নামকরণ। এই ক্রস ইংল্যান্ডের পতাকা হিসাবে ব্যবহৃত হওয়া শুরু হয় ১১৯০ সালে। ইংল্যান্ডের নৌসেনা এটি ব্যবহার করত। ব্রিটেনের উপনিবেশ ছিল এ রকম অনেক দেশের নৌসেনাতেই এই সেন্ট জর্জ ক্রস ছিল। সেই রেশ এখনও রয়েছে অনেক দেশের নৌসেনার পতাকায়। তবে ২০১৩ সালে কানাডা, ১৯৬৭ সালে অস্ট্রেলিয়া, ১৯৬৮ সালে নিউজিল্যান্ড তাদের নৌবাহিনীর পতাকা থেকে সেন্ট জর্জ ক্রস সরিয়ে দিয়েছে। সেই পথেই হাঁটতে পারে ভারত।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla