Sheikh Hasina: ‘বাবা ওনাদের কাছে অভিভাবকের মতো ছিল…’, হাসিনার সঙ্গে সাক্ষাৎ প্রণব কন্যার, জানালেন পুরনো সম্পর্কের কথা

Sheikh Hasina: দুই পরিবারের মধ্যে দীর্ঘ সম্পর্কের কথা উল্লেখ করে তিনি আরও লেখেন, "ঈশ্বরের কাছে ওনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করি"।

Sheikh Hasina: 'বাবা ওনাদের কাছে অভিভাবকের মতো ছিল...', হাসিনার সঙ্গে সাক্ষাৎ প্রণব কন্যার, জানালেন পুরনো সম্পর্কের কথা
শেখ হাসিনার সঙ্গে প্রণব কন্য়া শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। ছবি টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 08, 2022 | 6:54 AM

নয়া দিল্লি: চারদিনের ভারত সফরে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ, বৃহস্পতিবার তিনি বাংলাদেশে ফিরে যাবেন। তার আগেই বুধবার তিনি দিল্লিতে দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের পরিবারের সঙ্গে দেখা করেন। জানা গিয়েছে, প্রণব মুখ্য়োপাধ্যায় ও তাঁর পরিবারের সঙ্গে শেখ হাসিনার অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। শেখ মুজিবরের হত্যার পর হাসিনাকে যখন দিল্লিতে আশ্রয় দিয়েছিলেন ইন্দিরা গান্ধী, সেই সময় তাঁর প্রতিবেশী ছিলেন প্রণব মুখোপাধ্যায়।

ভারত সফর শেষ হওয়ার আগেই বুধবার প্রণব মুখোপাধ্যায়ের পরিবারের সঙ্গে দেখা করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর সঙ্গে দিল্লির হোটেলে দেখা করতে যান প্রণব মুখোপাধ্যায়ের কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায় ও পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় সহ পরিবারের অন্যান্য় সদস্যরা। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার পর সেই সাক্ষাতের কথা শর্মিষ্ঠা মুখোপাধ্যায় নিজেই টুইটে ভাগ করে নেন। তিনি লেখেন, “উনি (শেখ হাসিনা) আমার কাছে অভিভাবকের মতো। উনি বরাবর বলেন যে আমার বাবা (প্রণব মুখোপাধ্যায়) ওনার পরিবারের কাছে অভিভাবকের মতো ছিল। আজ বাবার অনুপস্থিতিতে বাংলাদেশের প্রধানমন্ত্রীও আমার কাছে অভিভাবকের মতোই।”

দুই পরিবারের মধ্যে দীর্ঘ সম্পর্কের কথা উল্লেখ করে তিনি আরও লেখেন, “ঈশ্বরের কাছে ওনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করি”।

উল্লেখ্য, ভারতের স্বাধীনতার পর ১৯৭৫ সালে বাংলাদেশের স্বাধীনতার অন্যতম কাণ্ডারি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের উপরে পরিকল্পিত হামলা চালানো হয়। বঙ্গবন্ধু সহ বাড়িতে উপস্থিত পরিবারের সকল  সদস্যদের গুলি করে হত্যা করা হয়। সেই সময় শেখ হাসিনা তাঁর স্বামীর সঙ্গে জার্মানিতে থাকায় তিনি প্রাণে রক্ষা পান। ওই কঠিন পরিস্থিতিতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল ভারত। তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী শেখ হাসিনা ও তাঁর পরিবারকে আশ্রয় দেন। ১৯৭৫ সাল থেকে ১৯৮১ সাল অবধি দিল্লিতেই পরিচয় গোপন করে থাকলেন শেখ হাসিনা। সেই সময় তাঁর প্রতিবেশী ছিলেন কংগ্রেস নেতা তথা দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। সেই সময় থেকেই দুই পরিবারের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে।