Bharat Bandh: সপ্তাহের শুরুতেই স্তব্ধ হবে গোটা দেশ, ২ দিনের বনধের ডাক একাধিক সংগঠনের

Bank Strike: গত ২২ মার্চই সেন্ট্রাল ট্রেড ইউনিয়নের যুগ্ম মঞ্চের তরফে বৈঠকের ডাক দেওয়া হয়েছিল। সেই বৈঠকেই দেশজুড়ে বনধ ডাকার সিদ্ধান্ত নেওয়া হয়।

Bharat Bandh: সপ্তাহের শুরুতেই স্তব্ধ হবে গোটা দেশ, ২ দিনের বনধের ডাক একাধিক সংগঠনের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2022 | 10:04 AM

নয়া দিল্লি: সপ্তাহের শুরুতেই পড়তে হবে চরম সমস্যায়। আগামী সোমবার ও মঙ্গলবার দেশজুড়ে বনধের ডাক দিল সেন্ট্রাল ট্রেড ইউনিয়নের যুগ্ম ফোরাম। কেন্দ্রের একাধিক নীতির কারণে সরকারি কর্মচারীরা যে চরম সমস্যার মুখে পড়ছেন, তার বিরোধিতা করেই এই বনধের ডাক দেওয়া হয়েছে। অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়েছে, সমস্ত ব্যাঙ্কিং সেক্টর এই বনধে যোগ দেবে।

গত ২২ মার্চই সেন্ট্রাল ট্রেড ইউনিয়নের যুগ্ম মঞ্চের তরফে বৈঠকের ডাক দেওয়া হয়েছিল। সেই বৈঠকেই দেশজুড়ে বনধ ডাকার সিদ্ধান্ত নেওয়া হয়। বিভিন্ন রাজ্যের প্রতিনিধিদের সঙ্গে আলোচনার পর দুইদিন ধরে দেশজুড়ে বনধের ডাক দেওয়া হয়েছে। কেন্দ্রের কৃষক বিরোধী, শ্রমিক বিরোধী ও জনবিরোধী নীতির বিরোধিতা করেই এই বনধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়েছে, দেশের সমস্ত ব্যাঙ্ক ইউনিয়নগুলিও এই বনধে অংশ নেবে। কেন্দ্রের তরফে যে ব্য়াঙ্কিং আইন (সংশোধনী) বিল ২০২১ আনা হয়েছে এবং ব্যাঙ্কগুলির বেসরকারিকরণের পরিকল্পনা করা হচ্ছে, তার বিরোধিতা করতেই তারাও বনধে সামিল হবেন। ইতিমধ্যেই স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়েছে, আগামী ২৮ ও ২৯ মার্চ ব্যাঙ্কিং পরিষেবায় প্রভাব পড়বে। তবে যারা অবসর গ্রহণ করতে চলেছেন, তারা যদি বনধে অংশগ্রহণ করেন, তবে তাদের অবসরের পরেও টাকাপয়সায় কোনও সমস্যা হবে না।

শুধু ব্যাঙ্কই নয়, কয়লা, স্টিল, তেল, তামা, টেলিকম, পোস্টাল, আয়কর ও বীমা ক্ষেত্রের সঙ্গে যুক্ত ব্যক্তিরাও এই বনধে অংশ নেবেন বলে জানা গিয়েছে। রেল ও প্রতিরক্ষা ক্ষেত্রে কর্মরতরাও দেশজুড়ে এই বনধের সমর্থন জানাবেন। একাধিক প্রান্তে তারা অবরোধ করবেন বলেও জানিয়েছেন।

আরও পড়ুন: Petrol-Diesel Price Today: ৬ দিনে ৫ বার! মধ্যবিত্তের চাপ বাড়িয়ে ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

আরও পড়ুন: Congress Campaign: বিরোধী তকমা ধরে রাখতেই মরিয়া কংগ্রেস, ৩ দিন ধরে চলবে ‘মূল্যবৃদ্ধি মুক্ত ভারত’ কর্মসূচি