Nasal Covid-19 Vaccine : জরুরি প্রয়োগের অনুমোদন পেল বিশ্বের প্রথম ন্যাসাল কোভিড টিকা, গর্বের মুহূর্ত ভারতের

World' First Nasal Covid-19 Vaccine : দেশে জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমোদন পেল বিশ্বের প্রথম ন্যাসাল কোভিড টিকা। ১৮ বছরের ঊর্ধ্বে সকলকে এই টিকা দেওয়া হবে বলে জানানো হয়েছে।

Nasal Covid-19 Vaccine : জরুরি প্রয়োগের অনুমোদন পেল বিশ্বের প্রথম ন্যাসাল কোভিড টিকা, গর্বের মুহূর্ত ভারতের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2022 | 4:15 PM

নয়া দিল্লি : ভারত বায়োটেকের ইন্ট্রান্যাসাল কোভিড-১৯ টিকাকে প্রয়োগের জন্য মান্যতা দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)। ভারতের তথা বিশ্বের প্রথম ন্যাসাল কোভিড টিকা হল এটি। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য টুইটে জানিয়েছেন, ভারত বায়োটেকের নির্মিত এই টিকা ডিসিজিআই-র অনুমোদন পেয়েছে। ১৮ বছরের ঊর্ধ্বে নাগরিকদের জরুরিকালীন ভিত্তিতে এই টিকা ব্যবহারের ছাড়পত্র দেওয়া হয়েছে।

এদিন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক টুইটে জানিয়েছেন, ‘কোভিড-১৯ এর বিরুদ্ধে ভারতের লড়াইয়ে একটি বড় ধাপ। ভারত বায়োটেকের ChAd36-SARS-CoV-S COVID-19 (Chimpanzee AdenovirusVectored) রিকম্বিন্যান্ট ন্যাসাল টিকাকে প্রাথমিকভাবে ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে ডিসিজিআই। জরুরিকালীন পরিস্থিতিতে নিয়ন্ত্রিতভাবে ১৮ বছরের বেশি বয়সীদের এই টিকা দেওয়া হবে। ‘ তিনি আরও জানিয়েছেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত বিজ্ঞান, গবেষণা ও উন্নয়ন, মানব সম্পদ এক অন্য মাত্রায় পৌঁছে গিয়েছে।’ প্রসঙ্গত, এর আগে ভারত বায়োটেকের ন্যাসাল টিকার বুস্টার ডোজের ক্লিনিক্যাল ট্রায়ালের ক্ষেত্রে ছাড়পত্র দিয়েছে। এছাড়াও বিবিভি-১৫৪ এর অনাক্রম্যতা ও নিরাপদ ব্যবহারের বিষয়ে কোভ্যাক্সিনের সঙ্গে তুলনা করে দেখার জন্য তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে অনুমোদন দেয়। গত সপ্তাহে এই বিষয়ে বিশেষজ্ঞ কমিটি ভারত বায়োটেকের ইন্ট্রান্যাসাল কোভিড-১৯ ভ্যাকসিনের জরুরি ভিত্তিতে ব্যবহারের প্রস্তাব দেয়। ভারত বায়োটেকের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর কৃষ্ণা ইল্লা জানিয়েছিলেন, এই ভ্যাকসিন প্রয়োগের ফলে এখনও পর্যন্ত কোনও পার্শ্বপ্রতিক্রিয়ার ঘটনা দেখা যায়নি।

এদিকে কোভিড-১৯ বিরুদ্ধে লড়াইয়ে ভারত আরও এক ধাপ এগিয়ে গেল তা বলাই বাহুল্য। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী তেমনটাই বলেছেন। বিশেষজ্ঞরা বারবারই কোভিড রুখতে টিকাকরণে জোর দিয়েছেন। এই ন্য়াসাল ভ্যাকসিন সহ দেশে একাধিক টিকা ব্যবহার করা হচ্ছে করোনার বিরুদ্ধে ঢাল হিসেবে। এদিকে ভারত বায়োটেকের তরফে জানানো হয়েছে, এই ন্যাসাল ভ্যাকসিন কোভিড-১৯ এর সংক্রমণ ও ছড়িয়ে পড়া রুখতে পারে। এই ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে প্রশিক্ষিত স্বাস্থ্য কর্মীদের উপর নির্ভরযোগ্যতা কমতে পারে। কারণ এই ভ্যাকসিন নেওয়ার পদ্ধতি অনেক বেশি সহজ। টিকাকরণের সূচ থেকে হওয়া সংক্রমণ সহ নানা ঝুঁকি নেই। শিশু থেকে প্রাপ্ত বয়স্ক সকলের জন্যই এই টিকাকরণ সুবিধাজনক।