‘এমনকি আমি দাবিদারও নই’, সীতারামের পর কেজরীবাল, দিল্লিতে নীতীশের ‘পাওয়ার প্লে’

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Amartya Lahiri

Updated on: Sep 06, 2022 | 3:34 PM

Nitish Kumar in New Delhi: মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সীতারাম ইয়েচুরির সঙ্গে বৈঠকের পর দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের বাড়িতে গেলেন নীতীশ কুমার। রাজধানীতে পুরো টি২০ ম্যাচের পাওয়ার প্লের ভঙ্গীতে একের পর এক বৈঠক করছেন বিহারের মুখ্যমন্ত্রী।

'এমনকি আমি দাবিদারও নই', সীতারামের পর কেজরীবাল, দিল্লিতে নীতীশের 'পাওয়ার প্লে'
দিল্লিতে নীতীশের একের পর এক বৈঠক

নয়া দিল্লি: মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সীতারাম ইয়েচুরির সঙ্গে বৈঠকের পর দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের বাড়িতে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। ২০২৪ লোকসভা নির্বাচনেক আগে বিরোধী দলগুলিকে একত্রিত করতেই দিল্লি সফরে এসেছেন নীতীশ। আর রাজধানীতে পা রাখার পর থেকে ঠিক টি২০ ম্যাচের পাওয়ার প্লের ধাঁচে একের পর এক বৈঠক করে চলেছেন তিনি। একদিন আগেই তিনি দেখা করেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গেও। এরও দিন কয়েক আগে বিহারে তাঁর সঙ্গে দেখা করতে এসেছিলেন তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কেসিআর। এদিন সীতারাম ইয়েচুরির সঙ্গে বৈঠকের পর ‘সমস্ত ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক দলগুলির এক হওয়া দরকার। আজ আমাদের গণতন্ত্রের উপর যে ধরণের আক্রমণ চলছে তা বন্ধ করতে সকলের একত্রিত হওয়া প্রয়োজন।’

কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সাথে সাক্ষাতের পরই বিহারের মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী হওয়ার কোনও লক্ষ্য নেই তাঁর। এদিন সিপিআইএম নেতা সীতারাম ইয়েচুরির সঙ্গে বৈঠক থেকে বেরিয়েও সেই কথারই পুনরাবৃত্তি করেছেন তিনি। বিহারের মুখ্যমন্ত্রী বলেন, “আমি এমনকি এই পদের দাবিদারও নই, আমি এটা কামনাও করি না। বৈঠকে আমরা আলোচনা করেছি যে, বিরোধী দলগুলো ঐক্যবদ্ধ হতে পারলে তা হবে সঠিক পথে পদক্ষেপ। আমরা আলোচনা করেছি যে বাম দল, বিভিন্ন রাজ্যের আঞ্চলিক দল এবং কংগ্রেস যদি একত্রিত হয়, তবে তা বড় বিষয় হবে।”

অন্যদিকে ইয়েচুরি বলেছেন, বিরোধী দলগুলির একত্রিত হওয়া জাতীয় রাজনীতির জন্য একটি ইতিবাচক লক্ষণ। সিপিআইএম-এর সাধারণ সম্পাদক বলেন, “নীতীশ কুমারকে আবার এই অফিসে এসেছেন, তাঁকে স্বাগত জানাই। এটা দেশের রাজনীতির জন্য ইতিবাচক লক্ষণ। বিরোধী দলগুলিকে একসঙ্গে দেশ ও সংবিধান বাঁচাতে হবে।” ইয়েচুরির সঙ্গে দেখা করার পরে, নীতীশ কুমার সিপিআই সদর দফতরে গিয়ে সিপিআই-এর সাধারণ সম্পাদক ডি রাজার সঙ্গে বৈঠক করেন, তারপর দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের সঙ্গেও সাক্ষাত করেন। পরে, হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওম প্রকাশ চৌটালার সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে নীতীশ কুমারের।

গত মাসেই বিজেপির সঙ্গে জোট ছিন্ন করেছিলেন নীতীশ কুমার। তারপর থেকেই ২০২৪ লোকসভা নির্বাচনের আগে বিরোধী ঐক্য গঠনের আহ্বান জানাচ্ছেন তিনি। প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবেও তাঁর নাম উঠতে শুরু করেছে। বিহার জোট সরকারের তাঁর সঙ্গী আরজেডি নেতা তেজস্বী যাদব বলেছেন, প্রধানমন্ত্রী পদে উপযুক্ত প্রার্থী হতে পরেন নীতীশ। তবে, এখনও পর্যন্ত নীতীশ নিজে বলে চলেছেন, তাঁর এই ধরণের উচ্চাকাঙ্খা নেই। প্রধানমন্ত্রী পদ প্রার্থীর বিষয়টি বিরোধী দলগুলির মধ্যে আলোচনার মাধ্যমে ঠিক করা হবে। সোমবার তিনি রাহুল গান্ধীর সঙ্গে করেছিলেন। এছাড়া জনতা দল (সেকুলার) প্রধান এইচডি কুমারস্বামীর সঙ্গেও সাক্ষাৎ করেন তিনি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla