BJP Leadership Change : পাখির চোখ ২৪-র নির্বাচন! উত্তর প্রদেশে রাজ্য সভাপতি পদে জাঠ মন্ত্রী ভূপেন্দ্র, ত্রিপুরাতেও রদবদল

BJP Leadership Change : ২৪-র নির্বাচনের বিভিন্ন রাজ্যে সংগঠন ঢেলে সাজাচ্ছে বিজেপি। এদিন উত্তর প্রদেশের রাজ্য সভাপতি পদে যোগীর মন্ত্রীসভার জাঠ নেতাকে নিয়োগ করা হয়েছে। ত্রিপুরাতেও সভাপতি পদে নিয়োগ করা হয়েছে রাজীব ভট্টাচার্যকে।

BJP Leadership Change : পাখির চোখ ২৪-র নির্বাচন! উত্তর প্রদেশে রাজ্য সভাপতি পদে জাঠ মন্ত্রী ভূপেন্দ্র, ত্রিপুরাতেও রদবদল
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2022 | 5:15 PM

লখনউ ও আগরতলা : বৃহস্পতিবার পদ অদল বদলের আবহাওয়া বিজেপির অন্দরে। এদিন একাধিক রাজ্যে শীর্ষ স্থানীয় নেতাদের নিয়োগের ঘোষণা করা হয়েছে ভারতীয় জনতা পার্টির তরফে। এর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হল উত্তর প্রদেশের রাজ্য় সভাপতি নির্বাচন। এদিন বিধান পরিষদের সদস্য় তথা যোগীর ক্যাবিনেটের মন্ত্রী ভূপেন্দ্র সিং চৌধুরিকে উত্তর প্রদেশ বিজেপির প্রধান হিসেবে ঘোষণা করা হল বিজেপির তরফে। এদিকে উত্তর-পূর্বের বাঙালি অধ্যুষিত রাজ্যে ত্রিপুরাতেও রদবদল হয়েছে। সেখানে রাজ্য বিজেপির সভাপতি হিসেবে রাজীব ভট্টাচার্যের নাম ঘোষণা করা হয়েছে। আগে এই পদে ছিলেন বর্তমান মুখ্য়মন্ত্রী মানিক সাহা।

২০২৪ এই লোকসভা নির্বাচন। আরও একবার সাধারণ নাগরিকের ভোটে দেশের প্রধানমন্ত্রী নির্বাচনের পালা। জনমতের উপরই নির্ভর করছে ২৪ এর নির্বাচনে বিজেপি মাটি ধরে রাখতে পারবে নাকি বিরোধী শিবিরের প্রতিপত্তিতে ব্যাকফুটে চলে যাবে। তাই বিভিন্ন রাজ্যে বিজেপির শীর্ষ নেতৃত্বের মুখ বদলের মধ্যে বৃহত্তর স্বার্থ লুকিয়ে রয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। ২৪-র সাধারণ নির্বাচনকে সামনে রেখেই এই রদবদল। দক্ষিণ উত্তর প্রদেশের ওবিসি নেতা স্বতন্ত্র সিং দেবকে সরিয়ে রাজ্য় বিজেপির প্রধান করা হল ভূপেন্দ্র সিং চৌধুরিকে। তিনি পশ্চিম উত্তর প্রদেশের জাঠ সম্প্রদায়ের প্রতিনিধি। এই জাঠ সম্প্রদায়ের উপর বিজেপির প্রভাব বড় প্রভাব রয়েছে। বিজেপির ভোট ব্যাঙ্কের মধ্যে জাঠ সম্প্রদায়কেও গণনা করা হত। তবে কেন্দ্রের তিন কৃষি আইনের পর সেই ভোটব্য়াঙ্কে কিছুটা প্রভাব পড়েছে বলে মনে করা হয়। পশ্চিম উত্তর প্রদেশের এই সম্প্রদায়ের মূল জীবিকা কৃষি। তাই কেন্দ্রের এই তিন আইনে রুষ্ট হয়ে কৃষক আন্দোলনে যোগ দিয়েছিলেন জাঠ সম্প্রদায়ের এক অংশ। উত্তর প্রদেশের নির্বাচনের প্রাক্কালে এই তিন আইন প্রত্যাহার করে আপাতভাবে বিপর্যয় মোকাবিলা করেছিল বিজেপি। এবার পুনরায় জাঠ সম্প্রদায়ের নেতাকে বিজেপি সভাপতির পদ দিয়ে ক্ষতয় মলম লাগানোর চেষ্টা করল বিজেপি।

বিশেষজ্ঞদের মতে, ভূপেন্দ্র সিংকে বিজেপি সভাপতি করার ফলে জাঠ সম্প্রদায়ের উপর সমাজবাদী পার্টি-রাষ্ট্রীয় লোক দল জোটের প্রভাব কিছুটা কমতে পারে। পশ্চিম উত্তর প্রদেশে ২০ টি লোকসভা আসন রয়েছে। পঞ্চায়েত রাজ মন্ত্রীকে বিজেপি সভাপতি করে সেই আসনগুলিকেই ধীরে ধীরে পকেটে ভরতে উদ্যত হল বিজেপি। এদিকে ভূপেন্দ্র সিংয়ের নিয়োগের পরই তাঁকে অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি টুইটে লিখেছেন, ‘নিঃসন্দেহে আপনার নেতৃত্বে রাজ্যে সাফল্যের নতুন অধ্যায় রচনা করবে বিজেপি।’ শুধুই উত্তর প্রদেশ নয়, এদিকে ত্রিপুরা ও হিমাচল প্রদেশেও নতুন বিজেপি সভাপতি নিয়োগ করা হয়েছে। ত্রিপুরায় রাজীব ভট্টাচার্যকে রাজ্য বিজেপির সভাপতি পদে নিয়োগ করা হয়েছে। দলের সর্বভারতীয় সহ সভাপতি সৌদান সিংহকে হিমাচল প্রদেশের নির্বাচনের দায়িত্ব দেওয়া হয়েছে। এর পাশাপাশি দেবেন্দ্র সিং রানাকে যুগ্ম নির্বাচনী ইন-চার্জ হিসেবে নিয়োগ করা হয়েছে। প্রসঙ্গত, আগামী বছরেই নির্বাচন রয়েছে হিমাচল প্রদেশে।