Rahul Gandhi on Varun Gandhi: ‘আমি ওকে আলিঙ্গন করতে পারি, কিন্তু…’, তুতো ভাই বরুণকে নিয়ে মুখ খুললেন রাহুল গান্ধী

Rahul Gandhi on Varun Gandhi: সাধারণত রাহুল গান্ধীর মুখে বরুণ গান্ধীর কথা শোনাই যায় না। তবে মঙ্গলবার (১৭ জানুয়ারি), ঘটল সেই বিরল ঘটনা।

Rahul Gandhi on Varun Gandhi: 'আমি ওকে আলিঙ্গন করতে পারি, কিন্তু...', তুতো ভাই বরুণকে নিয়ে মুখ খুললেন রাহুল গান্ধী
বরুণ ও রাহুল গান্ধী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2023 | 3:34 PM

চণ্ডীগঢ়: তুতো ভাই তাঁরা, তবে আছেন আলাদা আলাদা রাজনৈতিক দলে। সাধারণত রাহুল গান্ধীর মুখে বরুণ গান্ধীর কথা শোনাই যায় না। তবে মঙ্গলবার (১৭ জানুয়ারি), ঘটল সেই বিরল ঘটনা। খুড়তুতো ভাই বরুণকে নিয়ে মুখ খুললেন রাহুল (Rahul Gandhi on cousin Varun Gandhi)। তিনি জানান, তাঁদের দুজনের রাজনৈতিক আদর্শ আলাদা। বরুণের রাজনৈতিক আদর্শকে তিনি কখনই গ্রহণ করতে পারবেন না। পঞ্জাবে বারত জোড়ো যাত্রা বিষয়ক এক সাংবাদিক সম্মেলনে রাহুল বলেন, “আমি ওর (বরুণ গান্ধী) সঙ্গে দেখা করতে পারি, ওকে আলিঙ্গন করতে পারি, কিন্তু ওর আদর্শকে কখনই মানতে পারব না।”

রাহুল গান্ধীর কাকা তথা প্রয়াত কংগ্রেস নেতা সঞ্জয় গান্ধীর ছেলে বরুণ গান্ধী। গান্ধী পরিবারের ছেলে হয়েও, কংগ্রেসে নেই তিনি। উত্তর প্রদেশের পিলভিটের বিজেপি সাংসদ তিনি। রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রায় অবশ্য বিজেপির অনেক নেতাকেও আহ্বান জানানো হয়েছে। সেই প্রসঙ্গেই এদিন তাঁকে প্রশ্ন করা হয়, তাঁর খুড়তুতো ভাই কি ভারত জোড়ো যাত্রায় যোগ দেবেন? রাহুল গান্ধী বলেন, “বরুণ গান্ধী বিজেপিতে আছে। ও এই যাত্রায় পা মেলালে ওর জন্য সমস্যা তৈরি হতে পারে। আমার আদর্শ ওর আদর্শের সঙ্গে মেলে না। আমি কখনই রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের কার্যালয়ে যেতে পারব না। তার আগে আমার মাথা কেটে ফেলতে হবে। আমার পরিবারের একটা আদর্শ আছে। এক সময়, হয়ত বা আজও বরুণ অন্য এক আদর্শ গ্রহণ করেছে। আমি তা মানতে পারব না। আমি ওর সঙ্গে দেখা করতে পারি, ওকে আলিঙ্গন করতে পারি, কিন্তু ওই আদর্শকে গ্রহণ করতে পারব না।”

এদিন রাহুল আরও অভিযোগ করেন, আরএসএস এবং বিজেপি দেশের সকল প্রতিষ্ঠানগুলি দখল করছে। তাদের উপর চাপ সৃষ্টি করছে। তিনি বলেন, “আজ দেশের সমস্ত প্রতিষ্ঠান নিয়ন্ত্রণ করছে আরএসএস এবং বিজেপি। সব প্রতিষ্ঠানের উপর চাপ রয়েছে। সংবাদমাধ্যম চাপে আছে, আমলাতন্ত্র চাপে আছে, নির্বাচন কমিশন চাপে আছে, ওরা বিচার বিভাগের উপরও চাপ তৈরি করছে। এটা এখন আর একটি রাজনৈতিক দলের সঙ্গে অন্য রাজনৈতিক দলের লড়াইয়ে আটকে নেই। এটা এখন তাদের নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানগুলির সঙ্গে বিরোধীদের লড়াইয়ে পরিণত হয়েছে। দেশের স্বাভাবিক গণতান্ত্রিক প্রক্রিয়া গায়েব হয়ে গিয়েছে।”

তবে শুধু বিজেপি নয়, পঞ্জাবে দাঁড়িয়ে সেখানকার আপ সরকারকেও ছেড়ে কথা বলেননি রাহুল। তিনি বলেন, পঞ্জাব থেকেই পঞ্জাবের সরকার চালানো উচিত। দিল্লি, পঞ্জাব নিয়ন্ত্রণ করবে, এটা ঠিক নয়। এদিন পঞ্জাবের হোশিয়ারপুর থেকে ফের পথ চলা শুরু করল ভারত জোড়ো যাত্রা। এদিন সন্ধ্যার মধ্যে যাত্রার মুকেরিয়া শহরে পৌঁছনোর কথা।