Cheetah in India: আবার আফ্রিকা থেকে আসছে চিতা, অপেক্ষা মাত্র কয়েকদিনের

Cheetah in India: এর আগে ২০২২-এর ১৭ সেপ্টেম্বর নামিবিয়া থেকে এখানে ৮ টি চিতা আনা হয়েছিল।

Cheetah in India: আবার আফ্রিকা থেকে আসছে চিতা, অপেক্ষা মাত্র কয়েকদিনের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 14, 2023 | 1:21 AM

নয়া দিল্লি: আরও ১২ টি চিতা আসবে কুনোতে। ১৮ ফেব্রুয়ারি আসবে সেই নতুন অতিথিরা। শেওপুর জেলার কুনো অভয়ারণ্যে চিতাদের পরিবার আরও বড় করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বছর প্রথম একদল চিতা আনা হয়েছিল ভারতে। এবার দক্ষিণ আফ্রিকা থেকে চিতার দ্বিতীয় ব্যাচ আসছে। এর ফলে এখানে চিতার সংখ্যা ৮ থেকে বেড়ে ২০ হয়ে যাবে।

এর আগে ২০২২-এর ১৭ সেপ্টেম্বর নামিবিয়া থেকে এখানে ৮ টি চিতা আনা হয়েছিল। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাদের অভয়ারণ্যে প্রবেশ করিয়ে ছিলেন। এবার চিতাগুলোকে ছেড়ে দেবেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এবং কেন্দ্রীয় বনমন্ত্রী ভূপেন্দ্র সিংহ। এবার দক্ষিণ আফ্রিকা থেকে কুনোতে চিতাদের আনার জন্য পরীক্ষিত রুট ব্যবহার করা হবে। গতবার যে রুট থেকে চিতা আনা হয়েছিল, এবারও সেই রুট দিয়েই আনা হবে।

কুনোর জঙ্গলে সাধারণত নীলগাই, লেপার্ড, কৃষ্ণসার হরিণ, প্যান্থার, শেয়াল, হায়েনা এবং ভাল্লুকের দেখা মিলত। এমনকী কুনোর নদীতে জলজ প্রাণীর সংখ্যাও নেহাত কম ছিল না। তবে চিতা আসায় পর্যটকদের অন্যতম আকর্ষণের কেন্দ্র হয়ে উঠেছে কুনো।

ভারতের বিভিন্ন জঙ্গলে চিতার সংখ্যা বাড়াতে আগেই উদ্যোগী হয়েছে মোদী সরকার। গত বছর মোট আটটি চিতাকে নামিবিয়া থেকে উড়িয়ে আনা হয়েছে এ দেশে। আগামিদিনেও এ ভাবেই আফ্রিকা থেকে চিতা আনতে চায় ভারত। ভারতেও চিতার সংখ্যা বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে। এই পরিকল্পনা বাস্তবায়িত করতে দক্ষিণ আফ্রিকার সঙ্গে চুক্তি করেছে ভারত। আগামী এক দশকে সে দেশ থেকে ভারতে চিতা আনার জন্য প্রয়োজনীয় চুক্তি করা হয়েছে। এ নিয়ে মৌ স্বাক্ষরিত হয়েছে বলেও জানা গিয়েছে।