Smart City: মার্চেই তৈরি হয়ে যাবে ২২টি স্মার্ট সিটি, কী কী বৈশিষ্ট্য এই শহরের জেনে নিন…

Smart City: কেন্দ্রীয় আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, মোট ১০০টি শহরকে স্মার্ট সিটি বানানোর প্রকল্প গ্রহণ করেছিল সরকার। এরমধ্যে ২২টি শহরের কাজ প্রায় শেষ।

Smart City: মার্চেই তৈরি হয়ে যাবে ২২টি স্মার্ট সিটি, কী কী বৈশিষ্ট্য এই শহরের জেনে নিন...
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 14, 2023 | 7:30 AM

নয়া দিল্লি: নাগরিকদের জন্য উন্নতমানের জীবন ও বাসযোগ্য় পরিবেশ তৈরি করাই লক্ষ্য হিসাবে স্থির করেছে কেন্দ্রীয় সরকার। আর এই লক্ষ্যেই তৈরি করা শুরু হয়েছিল স্মার্ট সিটি। আর অপেক্ষা নয়, চলতি বছরেই দেশ পেতে চলেছে স্মার্ট সিটি। তাও আবার একটা বা দুটো নয়, ২২টি স্মার্ট সিটি উপহার পেতে চলেছে ভারত। স্মার্ট সিটির এই তালিকায় রয়েছে আগ্রা, বারাণসী, চেন্নাই, পুণে, আহমেদাবাদের মতো শহর।

২০১৫ সালের ২৫ জুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের তরফে স্মার্ট সিটি মিশন প্রকল্পের উদ্বোধন করা হয়েছিল। দেশের ১০০টি শহরকে বেছে নেওয়া হয়েছিল প্রথম ভাগে রূপান্তর ও পুনর্গঠনের জন্য। এই প্রকল্পের লক্ষ্য ছিল উন্নত মানের পরিকাঠামোয় তৈরি শহর এবং সেখানের নাগরিকদের স্বচ্ছ ও বসবাসযোগ্য পরিবেশ তৈরি করে দেওয়া। নগরায়নের বিভিন্ন সমস্যাকেও সমাধান করার সহজ উপায়ের ব্য়বস্থা থাকবে এই শহরগুলিতে। কেন্দ্রীয় আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, মোট ১০০টি শহরকে স্মার্ট সিটি বানানোর প্রকল্প গ্রহণ করেছিল সরকার। এরমধ্যে ২২টি শহরের কাজ প্রায় শেষ। মার্চ মাসেই এই শহরগুলির কাজ শেষ হয়ে যাবে। বাকি ৭৮টি শহরের কাজ আগামী তিন-চার মাসের মধ্যে শেষ যাবে।

স্মার্ট সিটি হিসাবে যে ২২টি শহরের উন্মোচন করা হবে, সেই শহরগুলি হল ভোপাল, ইন্দোর, আগ্রা, বারাণসী, ভুবনেশ্বর, চেন্নাই, কোয়েম্বাটোর, ইরোডস রাঁচী, সালেম, সুরাট, উদয়পুর, বিশাখাপত্তনম, আহমেদাবাদ, কাকিনাড়া, পুণে, ভেলোর, পিম্পরি-চিঞ্চওয়াদ, মাদুরাই, অমরাবতী, তিরুচিরাপল্লী ও থাঞ্চাভুর।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, মার্চ মাসের মধ্যে ২২টি স্মার্ট সিটির কাজ শেষ হয়ে যাবে। এর পরে আগামী তিন-চার মাসে বাকি ৭৮টি শহরের কাজ শেষ হয়ে যাবে। এই প্রকল্পের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে ৩৬ হাজার ৪৪৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। এখনও অবধি এই বরাদ্দের ৮৮ শতাংশ, অর্থাৎ ৩২ হাজার ৯৫ কোটি টাকা খরচ হয়েছে।