৩ মাসে ৯৫ দেশে সাড়ে ৬ কোটি টিকা পাঠিয়েছে কেন্দ্র, ফ্রি-তে সবচেয়ে বেশি পেয়েছে বাংলাদেশ

ঠিক কত সংখ্যক ডোজ় বিদেশে পাঠানো হয়েছে তা নিয়ে স্পষ্ট কোনও তথ্য এতদিন উঠে আসেনি। তবে সম্প্রতি তথ্য জানার আইনের অধিকার (আরটিআই) বলে সেই পরিসংখ্যান সামনে এসেছে।

৩ মাসে ৯৫ দেশে সাড়ে ৬ কোটি টিকা পাঠিয়েছে কেন্দ্র, ফ্রি-তে সবচেয়ে বেশি পেয়েছে বাংলাদেশ
ছবি- টুইটার

নয়া দিল্লি: দেশে করোনা টিকার আকালের মাঝে উঠে এল বড় তথ্য। বিগত কয়েক মাস ধরেই বিরোধীরা অভিযোগ তুলছিল, দেশে তৈরি করোনা ভ্যাকসিনের বিপুল পরিমাণ ডোজ় বিদেশে পাঠিয়েছে কেন্দ্র। যদিও ঠিক কত সংখ্যক ডোজ় বিদেশে পাঠানো হয়েছে তা নিয়ে স্পষ্ট কোনও তথ্য এতদিন উঠে আসেনি। তবে সম্প্রতি তথ্য জানার অধিকার আইনের (আরটিআই) বলে সেই পরিসংখ্যান সামনে এসেছে। যে তথ্য উঠে এসেছে তা চমকপ্রদ বললেও কম হয়।

কংগ্রেস মুখপাত্র আব্বাস হাফিজের করা একটি আরটিআইএ মামলার জবাবে বিদেশ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ৩ মাসে মোট ৯৫ টি দেশকে ৬ কোটি ৬৩ লক্ষ ৭০ হাজার করোনা ভ্যাকসিনের ডোজ় সরবরাহ করেছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে ১ কোটি ৭ লক্ষ ১৫ হাজার ডোজ় বিনামূল্যে উপহারস্বরূপ দেওয়া হয়েছে একাধিক দেশকে। গত ২২ জানুয়ারি থেকে ১৬ এপ্রিলের মধ্যে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন মিলিয়ে মোট ৯৫ দেশকে টিকা দিয়েছে কেন্দ্রীয় সরকার।

আরটিআই দাখিল করা আব্বাস হাফিজ জানিয়েছেন, বিদেশ মন্ত্রক সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী বলা হয়েছে, ভারতের থেকে ফ্রি-তে সবচেয়ে বেশি ভ্যাকসিন পেয়েছে বাংলাদেশ। প্রতিবেশী দেশকে ভারত এখনও পর্যন্ত প্রায় ১ কোটি টিকার ডোজ় দিয়েছে যার মধ্যে ৩৩ লক্ষ বিনামূল্যে দেওয়া হয়েছে এবং ৭০ লক্ষ বিক্রি করা হয়েছে। মায়ানমারকে ১৭ লক্ষ ডোজ় ফ্রি-তে দিয়েছে কেন্দ্র। বিক্রি করা হয়েছে ২০ লক্ষ ডোজ়। অন্যদিকে আরেক প্রতিবেশী রাষ্ট্র নেপাল টাকা দিয়ে কিনেছে ১০ লক্ষ ডোজ়। বিনামূল্যে পেয়েছে ১১ লক্ষ।

আরও পড়ুন: ‘এজেন্সি’-কে এড়াতে আটঘাট বেঁধেই তৃণমূলে মুকুল?

এ ছাড়াও সৌদি আরবকে বিক্রি করা হয়েছে ৪৫ লক্ষ ডোজ়। আফগানিস্থান প্রায় ১০ লক্ষ ডোজ় ভ্যাকসিন পেয়েছে যার মধ্যে ৫ লক্ষ বিনামূল্যে দিয়েছে কেন্দ্র। এই পরিসংখ্যান প্রকাশ্যে এনে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে কংগ্রেস মুখপাত্র বলেন, এই সাড়ে ৬ লক্ষ ডোজ়ের ঘাটতি মেটাতে কেন্দ্র যেন অবিলম্বে বিদেশ থেকে ৭ কোটি ডোজ় ভ্যাকসিন কিনে তা দেশবাসীকে দেয়।

আরও পড়ুন: কেন ফের ঘাসফুলে ফুটলেন মুকুল? সর্বভারতীয় তৃণমূলে কোন ভূমিকায় থাকবেন?