Ghulam Nabi Azad: ‘শুভকামনা নয়, ওষুধ প্রয়োজন’, সাংবাদিকদের মুখোমুখি হয়ে তীব্র কটাক্ষ আজাদের

Ghulam Nabi Azad: কংগ্রেস যে সাংগঠনিকভাবে দুর্বল হয়ে পড়েছে, এদিন আরও একবার আজাদের মুখে সেকথা শোনা গিয়েছে। তিনি জানিয়েছেন, শতাব্দী প্রাচীন দল সাংগঠনিকভাবে এতটাই দুর্বল হয়ে পড়েছে, যে কোনও সময় সংগঠন ভেঙে পড়তে পারে।

Ghulam Nabi Azad: 'শুভকামনা নয়, ওষুধ প্রয়োজন', সাংবাদিকদের মুখোমুখি হয়ে তীব্র কটাক্ষ আজাদের
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2022 | 3:03 PM

নয়া দিল্লি: সম্প্রতি যাবতীয় পদ থেকে ইস্তফা দেওয়ার পাশাপাশি কংগ্রেসের প্রাথমিক সদস্যপদও ছেড়েছিলেন জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজাদ (Ghulam Nabi Azad)। এমনকী নতুন দল তৈরির কথাও ঘোষণা করেছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী। গুলামের দলত্যাগের সঙ্গে সঙ্গে প্রাক্তন দল কংগ্রেসের সঙ্গে তাঁর বাকবিতণ্ডা তীব্র হয়েছে। সোমবার কংগ্রেসকে কটাক্ষ করে আজাদ জানিয়েছেন, ডাক্তারের পরিবর্তে দলকে কমপাউন্ডারের দেওয়া ওষুধ দিয়ে চিকিৎসা করা হচ্ছে। দলীয় শীর্ষনেতৃত্বের বিরুদ্ধে আজাদের অভিযোগ, সাংগঠনিক ঘাটতি মেরামতি করতে দলীয় নেতৃত্ব প্রয়োজনীয় পদক্ষেপ করেনি। সাংবাদিকদের তিনি বলেন, “আমি কংগ্রেসকে আমার শুভকামনা জানাই, কিন্তু কংগ্রেসের শুভকামনার থেকে বেশি ওষুধের প্রয়োজন। ডাক্তারের পরিবর্তে কমপাউন্ডাররা কংগ্রেসকে ওষুধ দিচ্ছে।”

নিজের বাসভবনে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় কংগ্রেস শীর্ষনেতৃত্বের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ এনেছেন আজাদ। তিনি জানিয়েছেন, কংগ্রেসের তরফে বিভিন্ন রাজ্যগুলিতে যাঁদের দলের দায়িত্ব দেওয়া হচ্ছে, তারা সংগঠনকে শক্তিশালী করার পরিবর্তে দলীয় নেতা-কর্মীদের দল ছাড়তে বাধ্য করছেন। আজাদের দলত্যাগের পরই তাঁর সঙ্গে বিজেপির আঁতাতের অভিযোগ তুলেছিল কংগ্রেস। এদিন এই প্রসঙ্গেও মুখ খোলেন প্রবীণ নেতা। তিনি জানিয়েছেন, কোনওভাবেই তিনি বিজেপিতে যোগদান করবেন না কারণ, তাতে জম্মু-কাশ্মীরের রাজনীতিতে তিনি কোনও বাড়তি সুবিধা পাবেন না। আজাদ জানিয়েছেন, তিনি নিজের দল তৈরি করে কাশ্মীরের নির্বাচনে অংশগ্রহণ করবেন, কারণ যে কোনও সময়ে উপত্যকায় নির্বাচন ঘোষণা করা হতে পারে।

কংগ্রেস যে সাংগঠনিকভাবে দুর্বল হয়ে পড়েছে, এদিন আরও একবার আজাদের মুখে সেকথা শোনা গিয়েছে। তিনি জানিয়েছেন, শতাব্দী প্রাচীন দল সাংগঠনিকভাবে এতটাই দুর্বল হয়ে পড়েছে, যে কোনও সময় সংগঠন ভেঙে পড়তে পারে। সেই কারণে তিনি ও অন্যান্য নেতারা কংগ্রেস ত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। প্রসঙ্গত এদিন গান্ধী পরিবারকে নিশানা করে আজাদ জানিয়েছেন তাঁকে বাড়ি ছাড়ে বাধ্য করা হয়েছিল। সাংবাদিকদের তিনি জানিয়েছেন, জি-২৩ নেতাদের চিঠিতে গান্ধী পরিবারকে নিয়ে প্রশ্ন তোলার পরই দলের অন্দের তাঁকে নিয়ে সমস্যা তৈরি হয়েছিল। এখন আজাদ কবে নয়া রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন, সেটাই এখন দেখার।