Women Reservation: কিউবা-মেক্সিকোয় মহিলাদের জন্য সংরক্ষিত ৫০ শতাংশ আসন, বিশ্বের নিরিখে ভারতের অবস্থান কত নম্বরে জানেন?

Women Reservation in Parliament: ভারতে সংসদে মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণের প্রস্তাব দেওয়া হয়েছে। সংসদে মহিলা প্রতিনিধির সংখ্যার নিরিখে ১৯৩টি দেশের মধ্যে ভারতের স্থান ১৪৮-এ।  কিউবা, মেস্কিকো, নিউজিল্যান্ড, সংযুক্ত আরব আমিরশাহির মতো দেশগুলিতে সংসদে মহিলা প্রতিনিধির সংখ্যা ৫০ শতাংশেরও বেশি।

Women Reservation: কিউবা-মেক্সিকোয় মহিলাদের জন্য সংরক্ষিত ৫০ শতাংশ আসন, বিশ্বের নিরিখে ভারতের অবস্থান কত নম্বরে জানেন?
লোকসভায় পাশ হল মহিলা সংরক্ষণ বিল।Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2023 | 10:28 AM

নয়া দিল্লি: প্রত্যাশা ছিলই, সেই মতোই লোকসভায় পাশ হল মহিলা সংরক্ষণ বিল (Women Reservation Bill)। বুধবার গোপন ভোটাভুটিতে মহিলা সংরক্ষণ বিলের সমর্থনে ভোট দেন ৪৫৪ জন সাংসদ। বিপক্ষে ভোট দেন মাত্র ২ জন। বিলের বিপক্ষে ভোট দিয়েছেন এআইএমআইএম দলের প্রধান আসাউদ্দিন ওয়াইসি ও সাংসদ ইমতিয়াজ জলিল। তাদের দাবি, এই  বিলে সংশোধনের প্রয়োজন। লোকসভার (Lok Sabha) পর আজ রাজ্যসভায় (Rajya Sabha) এই বিল পেশ করা হবে। সংসদের দুই কক্ষেই এই বিল পাশ হয়ে গেলে, তা রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর (Draupadi Murmu) কাছে অনুমোদনের জন্য পাঠানো হবে। রাষ্ট্রপতি স্বাক্ষর করলেই সেই বিল আইনে পরিণত হবে। তবে এখনই এই বিল কার্যকর হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। কারণ জনসুমারি ও তারপরে বিধানসভা পুনর্বিন্যাসের পরই আইন কার্যকর করা সম্ভব। ২০২৭ সালের আগে জনসুমারি হবে না। ফলে ২০২৯ সালের আগে এই আইন বাস্তবায়নের সম্ভাবনা নেই।

সংসদের বিশেষ অধিবেশনে এই বিল পেশ-কে ঐতিহাসিক সিদ্ধান্তই বলছেন অনেকে। বিরোধী দলগুলিও এই বিলের সপক্ষেই ভোট দিয়েছেন। লোকসভা ও বিধানসভায় মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণ হওয়ায় দেশে মহিলাদের আরও ক্ষমতায়ন হবে। তবে সংরক্ষণের হিসাবে বিশ্বের নিরিখে অনেকটাই পিছিয়ে রয়েছে ভারত। অন্যান্য ক্ষেত্রে ভারত বিশ্বের বাকি দেশগুলির তুলনায় এগিয়ে থাকলেও, মহিলা সংরক্ষণের নিরিখে ভারত অনেকটাই পিছিয়ে।

ভারতে সংসদে মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণের প্রস্তাব দেওয়া হয়েছে। সংসদে মহিলা প্রতিনিধির সংখ্যার নিরিখে ১৯৩টি দেশের মধ্যে ভারতের স্থান ১৪৮-এ।  কিউবা, মেস্কিকো, নিউজিল্যান্ড, সংযুক্ত আরব আমিরশাহির মতো দেশগুলিতে সংসদে মহিলা প্রতিনিধির সংখ্যা ৫০ শতাংশেরও বেশি। ৩৩ শতাংশের নীচে মহিলা প্রতিনিধি রয়েছে ভারত সহ ১৩৪ দেশে। ২৫ শতাংশের নীচে মহিলা প্রতিনিধি রয়েছে বিশ্বের ৯১টি দেশে।

ভারতে বর্তমানে সংসদে মহিলা প্রতিনিধির সংখ্যা ১৫ শতাংশেরও কম। লোকসভায় মহিলা প্রতিনিধির সংখ্যা ১৪.৩৬ শতাংশ। ৫৪৩ জন সদস্য়ের মধ্যে মহিলা সাংসদ ৭৮ জন।

চার দশকেরও বেশি সময় ধরে সংসদে মহিলা প্রতিনিধির সংখ্যা বৃদ্ধি করা নিয়ে আলোচনা চলছে। সমস্ত দলই বিভিন্ন সময়ে মহিলাদের প্রতিনিধিত্ব বাড়ানো নিয়ে দাবি তুলেছিলেন। তবে পরিসংখ্যান বলছে, ৫ শতাংশ থেকে প্রতিনিধি সংখ্য়া ১০ শতাংশে পৌঁছতেই সময় লেগেছিল ১৯৭০ সাল থেকে ২০০৯ সাল অর্থাৎ পাক্কা ৪৯ বছর।

এখনও পর্যন্ত মহিলা সাংসদের সংখ্যা সবচেয়ে বেশি ছিল ২০১৯ সালে, ১৫ শতাংশ। সবচেয়ে বেশি রাজ্যসভার মহিলা সাংসদ ছিল ২০১৪ সালে, ১২.৭ শতাংশ।

এক নজরে সংসদে মহিলা প্রতিনিধির সংখ্যা-

  • ১৯৫১ সালে সংসদে মহিলা প্রতিনিধির সংখ্যা ছিল ৫ শতাংশ।
  • এরপর ১৯৫৭ সালে সংসদে মহিলা প্রতিনিধির সংখ্যা ছিল ৬ শতাংশ।
  • ১৯৭১ সালে সংসদে মহিলা প্রতিনিধির সংখ্যা ছিল ৫ শতাংশ।
  • ১৯৭৭ সালে সংসদে মহিলা প্রতিনিধির সংখ্যা ছিল ৪ শতাংশ।
  • ১৯৮৪ সালে সংসদে মহিলা প্রতিনিধির সংখ্যা ছিল ৮ শতাংশ।
  • ১৯৯৯ সালে সংসদে মহিলা প্রতিনিধির সংখ্যা ছিল ৯ শতাংশ।
  • ২০০৯ সালে সংসদে মহিলা প্রতিনিধির সংখ্যা ছিল ১১ শতাংশ।
  • ২০১৪ সালে সংসদে মহিলা প্রতিনিধির সংখ্যা ছিল ১২ শতাংশ।