Cyclone Tauktae Updates: শক্তি হারাচ্ছে তাউটে, কয়েক ঘণ্টার মধ্যেই পরিণত হবে গভীর নিম্নচাপে

তাউটে কিছুটা ক্ষমতা হারালেও ঝড়-বৃষ্টির দাপট কমেনি গুজরাট, মহারাষ্ট্রে। সেখানে এখনও লাগাতার বইছে ঝোড়া হাওয়া, সঙ্গে বৃষ্টিপাত লেগেই রয়েছে।

Cyclone Tauktae Updates: শক্তি হারাচ্ছে তাউটে, কয়েক ঘণ্টার মধ্যেই পরিণত হবে গভীর নিম্নচাপে
টানা বৃষ্টিতে জলমগ্ন মুম্বই। ছবি:PTI

চলতি বছরের প্রথম ঘূর্ণিঝড়েই চলল ধ্বংসলীলা। সোমবার রাত সাড়ে আটটা নাগাদ ঘূর্ণিঝড় তাউটে আছড়ে পড়ে গুজরাট উপকূলে। সেই সময় হাওয়ার গতিবেগ ছিল প্রতিঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। তবে মধ্যরাত থেকেই ধীরে ধীরে শক্তি হারাতে শুরু করেছে। আজ কয়েক ঘণ্টার মধ্যেই ঝড় শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হবে বলেও জানা গিয়েছে। গতকালই ফোনে মহারাষ্ট্র, গুজরাট ও গোয়ার মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাঁচ রাজ্যেই উদ্ধারকার্য চালাচ্ছে বিপর্যয় মোকাবিলা বাহিনী, নৌসেনা ও বায়ু সেনা।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 18 May 2021 22:15 PM (IST)

    তাউটের ধাক্কায় তোলপাড় গুজরাট, পরিদর্শনে যাচ্ছেন মোদী

    বছরের প্রথম সাইক্লোনের ধ্বংসলীলা চলেছে ভারতের পশ্চিম উপকূল জুড়ে। গুজরাট উপকূলে প্রবল বেগে আছড়ে পড়েছে এই ঝড়। তছনছ হয়ে গিয়েছে বহু এলাকা। পরিস্থিতি খতিয়ে দেখতে আগামিকাল, বুধবারই এলাকা পরিদর্শনে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

    তাউটের ধাক্কায় তোলপাড় গুজরাট, পরিদর্শনে যাচ্ছেন মোদী

  • 18 May 2021 22:14 PM (IST)

    তাউটের ধাক্কায় বার্জ-ডুবি, ২৪ ঘণ্টা পরও নিখোঁজ ৯৭

    93 Barge Personnel Still Missing As Coast Guard and Navy is doing Rescue operation

    উদ্ধারকাজ চালাচ্ছে নৌসেনা

    সাইক্লোনের তাণ্ডবে তোলপাড় হয়েছে ভারতের একাধিক রাজ্য। মহারাষ্ট্র, গুজরাট, কেরলের উপকূল জুড়ে বিস্তীর্ণ এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে। এরই মধ্যে মুম্বই উপকূলে বার্জ ডুবে যাওয়ার ঘটনায় এখনও জারি উদ্ধারকাজ। ২৪ ঘণ্টা পরও ৯৩ জনের কোনও খোঁজ নেই বলে জানা গিয়েছে।

    তাউটের ধাক্কায় বার্জ-ডুবি, ২৪ ঘণ্টা পরও নিখোঁজ ৯৭

  • 18 May 2021 18:54 PM (IST)

    ৬ ঘণ্টার মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হবে তাউটে

    আমেদাবাদ থেকে ৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে সাইক্লোন তাউটে। সুরেন্দ্রনগর থেকে ৬০ কিলোমিটার দূরে রয়েছে ওই ঝড়। মঙ্গলবার বিকেলে মৌসম ভবনের তরফ থেকে এক বিজ্ঞপ্তি দিয়ে এমনটাই জানানো হয়েছে। আগামী ৬ ঘণ্টার মধ্যে এই ঝড় গভীর নিম্নচাপে পরিণত হবে বলে জানা গিয়েছে।

  • 18 May 2021 17:05 PM (IST)

    লাইট হাউস থেকে দু’জনকে উদ্ধার করল চেতক

    লাইট হাউসে আটকে পড়া দু’জনকে উদ্ধার করল কোস্ট গার্ডের চেতক হেলিকপ্টার। উত্তাল সমুদ্র আর প্রবল হাওয়ার বেগে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে এই লাইট হাউস। বিদ্যুৎবিহীন হয়ে পড়ে এটি।

  • 18 May 2021 14:10 PM (IST)

    উদ্ধার কাজ অব্যাহত রেখেছে ভারতীয় উপকূল রক্ষী বাহিনী

    ঘূর্ণিঝড় তাউটের কথা মাথায় রেখে পশ্চিম ভারতীয় উপকূলে উদ্ধার কাজ অব্যাহত রেখেছে ভারতীয় উপকূল রক্ষী বাহিনী। ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর পক্ষ থেকে গুজরাটের সমুদ্র উপকূল থেকে দূরে গভীর সমুদ্র থেকে আট মৎস্যজীবীকে উদ্ধার করা হয়েছে। চিকিৎসার জন্য প্রত্যেককে পাঠানো হয়েছে হাসপাতালে।

  • 18 May 2021 14:00 PM (IST)

    গুজরাটের একাধিক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা

    গুজরাট উপকূলে আছড়ে পড়ার পর কিছুটা শক্তি হারিয়ে ঘূর্ণিঝড় তাউটে দুর্বল হলেও আজ সারাদিন ধরেই তার প্রভাবে বৃষ্টিপাত হবে গুজরাটের একাধিক এলাকায়। আমরেলি, ভাবনগর, রাজকোট ও সুরেন্দ্রনগরে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই জানান আবহাওয়া বিভাগের ভারপ্রাপ্ত ডিরেক্টর মনোরমা মোহান্তি। তিনি জানান, ধীরে ধীরে দুর্বল হচ্ছে ঘূর্ণিঝড়টি। পরবর্তী সময়ে তা আরও দুর্বল হয়ে পড়বে। কেবলমাত্র আজই এর প্রভাব দেখা যাবে।

     

  • 18 May 2021 11:51 AM (IST)

    কেরলে মৃত্যু ৭ জনের, ক্ষতিগ্রস্থ ১৫০০ বাড়ি

    কেরলেও ঘূর্ণিঝড় তাউটের প্রভাবে সাতজনের মৃত্যু হয়েছে বলে জানালেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তিনি জানান, ঝড়ের দাপটে ক্ষতিগ্রস্থ হয়েছে প্রায় ১৫০০ বাড়ি। উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের সতর্ক থাকার জন্যও অনুরোধ জানান তিনি।

  • 18 May 2021 11:48 AM (IST)

    তাউটের প্রভাবে কর্নাটকে মৃত ৮

    গুজরাট, মহারাষ্ট্রের পাশাপাশি কর্নাটকেও দেখা গেল ঘূর্ণিঝড় তাউটের প্রভাব। কর্নাটকের রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের তথ্য অনুযায়ী, দক্ষিণ কন্নড়, উত্তর কন্নড়, উদুপি, কোদাগু, চিকমাগালুর, হাসান ও বেলাগাভির মোট ১২১ টি গ্রাম ঘূর্ণিঝড়ের প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। মৃত্যু হয়েছে আটজনের।

     

  • 18 May 2021 11:43 AM (IST)

    ঝড়ের দাপটে উলটে গেল গেটওয়ে অব ইন্ডিয়ার সামনের ব্যারিকেড

    ঝড়ের দাপটে উল্টে গিয়েছে ব্যারিকেড। ছবি:ANI

    গুজরাট উপকূলে আছড়ে পড়লেও ঘূর্ণিঝড়ের প্রভাব দেখা গিয়েছে মহারাষ্ট্রেও। আরব সাগর লাগোয়া মুম্বইয়ে গতকাল সারাদিন ধরেই চলেছে বৃষ্টি। ঝড়ের দাপটে উল্টে যায় গেটওয়ে অব ইন্ডিয়ার সামনে রাখা সমস্ত ব্যারিকেড।

  • 18 May 2021 11:36 AM (IST)

    গুজরাটে তাউটের ধ্বংসলীলা

    ঘূর্ণিঝড় তাউটের প্রভাবে সুরাত সহ একাধিক এলাকায় গাছ উপড়ে পড়েছে। সকাল থেকেই বৃষ্টির মাঝেও রাস্তা পরিস্কার ও গাছ কাটার কাজে ব্যস্ত বিপর্যয় মোকাবিলা দফতর।

     

  • 18 May 2021 11:34 AM (IST)

    তাউটের প্রভাবে উত্তাল আরব সাগর

    ঘূর্ণিঝড়ের প্রভাবে এখনও উত্তাল আরব সাগর। মুম্বইয়ে গেটওয়ে অব ইন্ডিয়ার কাছে দেখা গেল তার প্রভাব।

     

  • 18 May 2021 11:22 AM (IST)

    গুজরাটে লাগাতার বইছে ঝোড়ো হাওয়া, সঙ্গে ভারী বৃষ্টি

    সোমবার রাতে ঘূর্ণিঝড় আছড়ে পড়লেও তার প্রভাব এখনও গুজরাটে দেখা যাচ্ছে। আমরেলিতে সকাল থেকেই বইছে ঝোড়ো হাওয়া। সঙ্গে ভারী বৃষ্টিপাত।

     

  • 18 May 2021 11:14 AM (IST)

    মাঝ সমুদ্রে আটকে পড়া বার্জ থেকে ৬০ জনকে উদ্ধার নৌ-সেনার

    প্রবল ঘূর্ণিঝড় তাউটের (Tauktae) মাঝেই মুম্বই উপকূলে মাঝ সমুদ্রে আটকে পড়েছিল বার্জ। উত্তাল সমুদ্রে প্রাণ সংশয়ে পড়েছিলেন ২৭৩ জন। ঘটনা সম্পর্কে জানতে পেরেই উদ্ধারের কাজে ঝাঁপিয়ে পড়ে নৌ-সেনা। বার্জটিকে উদ্ধার করতে যায় আইএনএস কোচি, আইএনএস তলোয়ার ও আইএনএস কলকাতা। অবশেষে রাত ১১ টার সময়ে শেষ পাওয়া খবর অনুযায়ী ৬০ জনকে প্রাণে বাঁচিয়ে নিয়ে আসে নৌ-সেনা।

    বিস্তারিত পড়ুন: যমে-মানুষে লড়াই, প্রবল ঘূর্ণিঝড়ে উত্তাল সমুদ্র থেকে ৬০ জনকে বাঁচাল নৌ-সেনা

  • 18 May 2021 11:01 AM (IST)

    আছড়ে পড়ার তিন ঘণ্টা পর থেকেই শক্তি হারাচ্ছে তাউটে

    সোমবার রাত সাড়ে আটটা নাগাদ অত্যন্ত শক্তিশালী ঘূর্ণিঝড় তাউটে গুজরাটের আহমেদাবাদের ২১০ কিমি দক্ষিণ-পশ্চিমে আছড়ে পড়ে। ভারতীয় আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, ল্যান্ডফল বাআছড়ে পড়ার তিন ঘণ্টা পর থেকেই ধীরে ধীরে শক্তি হারিয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে।