Defence ministry: দেশীয় অস্ত্রেই আস্থা, আমদানি নিষিদ্ধ আরও ৯২৮ সামরিক সাজ-সরঞ্জাম

Defence ministry: করোনা মহামারির সময় থেকেই প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতকে আত্মনির্ভর করে তোলার লক্ষ্য নিয়েছিল মোদী সরকার। ইতিমধ্যেই বহু সামরিক সাজ-সরঞ্জাম বিদেশ থেকে আমদানি করার উপর নিষেধাজ্ঞা জারি করেছে মন্ত্রক। রবিবার এই তালিকায় যোগ করা হল আরও ৯২৮টি সামরিক উপাদান এবং সাবসিস্টেম।

Defence ministry: দেশীয় অস্ত্রেই আস্থা, আমদানি নিষিদ্ধ আরও ৯২৮ সামরিক সাজ-সরঞ্জাম
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 14, 2023 | 9:59 PM

নয়া দিল্লি: করোনা মহামারির সময় থেকেই প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতকে আত্মনির্ভর করে তোলার লক্ষ্য নিয়েছিল মোদী সরকার। ইতিমধ্যেই বহু সামরিক সাজ-সরঞ্জাম বিদেশ থেকে আমদানি করার উপর নিষেধাজ্ঞা জারি করেছে মন্ত্রক। রবিবার এই তালিকায় যোগ করা হল আরও ৯২৮টি সামরিক উপাদান এবং সাবসিস্টেম। সামনের সাড়ে পাঁচ বছরের মধ্যে এই বস্তুগুলির আমদানী নিষিদ্ধ করা হবে। বদলে এই সামরিক সরঞ্জামগুলি দেশীয় কারখানা থেকে সংগ্রহ করা হবে। রবিবার, প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে, প্রতিরক্ষা উত্পাদনে আত্মনির্ভরতা বাড়াতেই এই পদক্ষেপ করা হল। এর আগে আরও তিনটি তালিকা প্রকাশ করে আরও বেশ কিছু সাব-সিস্টেম এবং বিভিন্ন সামরিক সরঞ্জাম বিদেশ থেকে আমদানী নিষিদ্ধ করা হয়েছিল। এদিন প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, “প্রতিরক্ষায় আত্মনির্ভরতা বাড়াতে এবং প্রতিরক্ষা ক্ষেত্রে আমদানি কমানোর জন্য, প্রতিরক্ষা মন্ত্রক ৯২৮টি কৌশলগতভাবে-গুরুত্বপূর্ণ লাইন প্রতিস্থাপন ইউনিট/সাব-সিস্টেম/স্পেয়ার এবং উপাদানগুলির চতুর্থ পজিটিভ ইন্ডিজাইনেশন লিস্ট অনুমোদন করেছে।” এর ফলে ৭১৫ কোটি টাকার আমদানি খরচ কমবে বলে দাবি করেছে মন্ত্রক।

চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই এই ৯২৮টি প্রতিরক্ষা সরঞ্জামের আমদানী নিষিদ্ধকরণের প্রক্রিয়া শুরু হবে। ২০২৮-এর ডিসেম্বরের মধ্যে এই প্রক্রিয়া সম্পূর্ণ করার লক্ষ্য নিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। এর আগে, ২০২১-এর ডিসেম্বরে, ২০২২-এর মার্চে এবং ২০২২-এর অগস্টে এই রকম আরও তিনটি তালিকা প্রকাশ করা হয়েছিল। এই তিন তালিকায় মোট ২,৫০০টি প্রতিরক্ষা পণ্য আমদানী নিষিদ্ধ করা হয়েছে এবং আরও ১,২৩৮টি প্রতিরক্ষা পণ্য দেশীয় শিল্পক্ষেত্র থেকে আমদানী করার প্রক্রিয়া চলছে। এর মধ্যে ৩১০টি পণ্যের আমদানী ইতিমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম তালিকা থেকে রয়েছে ২৬২টি পণ্য, দ্বিতীয় তালিকা থেকে ১১টি এবং তৃতীয় তালিকা থেকে আরও ৩৭টি পণ্য রয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রক থেকে বলা হয়েছে, ডিফেন্স পাবলিক সেক্টর আন্ডারটেকিংগুলির ‘মেক’ বিভাগের অধীনে বাকি পণ্যগুলিও দেশীয়ভাবে উৎপাদন করা শুরু করা হবে। এমএসএমই এবং বেসরকারি ভারতীয় প্রতিরক্ষা শিল্পগুলির মাধ্যমে অভ্যন্তরীণ উন্নয়ন ঘটানো হবে। এর ফলে একদিকে প্রতিরক্ষা ক্ষেত্রে বিনিয়োগ বা়ড়বে এবং আমদানি নির্ভরতা কমবে। একই সঙ্গে অর্থনৈতিক বৃদ্ধি ত্বরান্বিত হবে। এছাড়া, শিক্ষা প্রতিষ্ঠান এবং গবেষণা প্রতিষ্ঠানগুলিকে যুক্ত করে দেশীয় প্রতিরক্ষা শিল্পের ক্ষমতা বৃদ্ধি করা হবে।

গত কয়েক বছরে, ভারত সরকার দেশীয় প্রতিরক্ষা উৎপাদনের প্রসারের জন্য বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে, তারপরও বিশ্বের অন্যতম বৃহৎ অস্ত্র আমদানিকারক দেশ হল ভারত। তবে, মোদী সরকার সামরিক ক্ষেত্রে আমদানি নির্ভরতা কমাতে এবং দেশীয় প্রতিরক্ষা উত্পাদন বৃদ্ধিতে জোর দিয়েছে। তারই সঙ্গ সামঞ্জস্য রেখে এদিন, আরও ৯২৮টি সামরিক পণ্য আমদানী নিষিদ্ধ করা হল।