ভারতরত্ন দেওয়া হোক চিকিৎসকদের, বিরোধ ভুলে প্রধানমন্ত্রীকে চিঠি কেজরীবালের

ঈপ্সা চ্যাটার্জী

ঈপ্সা চ্যাটার্জী |

Updated on: Jul 04, 2021 | 5:55 PM

Arvind Kejriwal Demands Bharat Ratna for Doctors: কেজরীবালের কথায়, এই উপাধির মাধ্যমে বিগত দেড় বছরে যে সমস্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা করোনার বিরুদ্ধে লড়াই চালিয়ে প্রাণ হারিয়েছেন, তাদের সত্যিকারের সম্মান জানানো হবে।

ভারতরত্ন দেওয়া হোক চিকিৎসকদের, বিরোধ ভুলে প্রধানমন্ত্রীকে চিঠি কেজরীবালের
ফাইল চিত্র।

নয়া দিল্লি: বিগত দেড় বছর ধরে করোনার বিরুদ্ধে নিরন্তর লড়াই চালিয়ে যাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। তাই এ বছরের ভারতরত্ন (Bharat Ratna Award) সম্মান চিকিৎসকদেরই দেওয়ার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)-কে চিঠি লিখলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal)।

কেন্দ্রের সঙ্গে একাধিক বিষয় নিয়ে বিরোধ থাকলেও এ দিন দিল্লির মুখ্যমন্ত্রী কঠিন সময়ে চিকিৎসকদের অবদানকে সম্মান জানাতে তাদের নামে দেশের সর্বোচ্চ সম্মান উৎসর্গ করার অনুরোধ জানান। চিঠিতে তিনি লেখেন, “গোটা দেশ চায় এ বারের ভারতরত্ন সম্মান চিকিৎসকদের দেওয়া হোক। আমি কোনও একক ব্যক্তিকে বোঝাচ্ছি না, সমস্ত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরাই এই সম্মান পাওয়ার যোগ্য দাবিদার।”

কেজরীবালের কথায়, এই উপাধির মাধ্যমে বিগত দেড় বছরে যে সমস্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা করোনার বিরুদ্ধে লড়াই চালিয়ে প্রাণ হারিয়েছেন, তাদের সত্যিকারের সম্মান জানানো হবে। তিনি বলেন, “লক্ষাধিক চিকিৎসক ও নার্সরা নিজেদের পরিবারের কথা চিন্তা না করে সাধারণ মানুষের প্রাণ বাঁচাতে নিরন্তর পরিশ্রম করেছেন। আমাদের উচিত ওনাদের ধন্যবাদ জানানো ও সম্মান দেওয়া। যদি ভারত রত্ন দেওয়ার নিয়মে কেবল একক ব্যক্তিকেই এই সম্মান পাওয়ার অধিকার দেওয়া হয়, তবে আমার অনুরোধ এই নিয়মে পরিবর্তন করা হোক। চিকিৎসকদের ভারতরত্ন দেওয়া হলে গোটা দেশই খুশি হবে”। ভারতরত্নের দাবিতে তিনি টুইটও করেন।

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, করোনার দ্বিতীয় ঢেউয়েই দেশে প্রায় ৮০০ চিকিৎসক প্রাণ হারিয়েছেন। এরমধ্যে সর্বোচ্চ সংখ্যক চিকিৎসক দিল্লিরই, সেখানে ১২৮ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে বিহার, সেখানে দ্বিতীয় ঢেউয়ে ১১৫ জনের মৃত্যু হয়েছে।

প্রধানমন্ত্রীর মতোই দিল্লির মুখ্যমন্ত্রীও বরাবর করোনাযুদ্ধে চিকিৎসকদের অবদানের কথা উল্লেখ করেছেন এবং তাদের ধন্যবাদ জানিয়েছেন। সম্প্রতি এক চিকিৎসকের পরিবারের হাতে এক কোটি টাকার অনুদানও তুলে দেন অরবিন্দ কেজরীবাল।

আরও পড়ুন: মানব পাচার রুখতে আরও কঠোর হচ্ছে কেন্দ্র, আইনে বদল আনতে পরামর্শ দিতে পারবেন আপনিও

⇜ TV9 EXCLUSIVE: না পড়লেই নয় ⇝

১০ লক্ষ টাকার ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ কারা পাবেন? কী ভাবে করবেন আবেদন?

ডায়েরির পাতার ভাঁজে আডবাণী, যশবন্তদের নাম, কী সেই ‘হাওয়ালা-জৈন’ মামলা?

সরষের ভেতরেই ভূত! ১ বছরে রান্নার তেলের দাম বাড়ল ৬৩ টাকা, কীভাবে?

কোভ্যাক্সিন তৈরিতে বাছুরের প্লাজমা? আসল সত্যিটা জানুন

ভেনেজুয়েলায় ১ টাকায় পেট্রল, ভারতে ১০২! নেপথ্যে কার কারসাজি?

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla