Aaditya Thackeray: বরখাস্ত হতে পারেন উদ্ধব-পুত্র আদিত্য! যেতে পারে বিধায়কর পদও, আস্থা ভোট শেষ হতেই নতুন জল্পনা

Maharashtra: দু'সপ্তাহ আগে আদিত্যের বাবা তথা তৎকালীন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে একনাথ শিন্ডে-সহ শিবসেনার ১৬ বিদ্রোহী বিধায়ককে বরখাস্ত করা নোটিস পাঠিয়েছিলেন।

Aaditya Thackeray: বরখাস্ত হতে পারেন উদ্ধব-পুত্র আদিত্য! যেতে পারে বিধায়কর পদও, আস্থা ভোট শেষ হতেই নতুন জল্পনা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 3:14 PM

মুম্বই: মহারাষ্ট্রের রাজনীতির আকাশে জমা হওয়া মহা-সংকট কেটে গিয়েছে। রাজ্যের নয়া মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বিদ্রোহী শিবসেনা নেতা একনাথ শিন্ডে (Eknath Shinde), উপ-মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন দেবেন্দ্র ফড়ণবীস (Devendra Fadanvish)। সোমবারের আস্থা ভোটে ব্যাপক জয় পেয়েছে শিন্ডে শিবির। সরকারের সংকট কেটে গেলেও কালো মেঘ ক্রমশই গ্রাস করছে বালাসাহেব ঠাকরের তৈরি করা দল শিবসেনাকে। আস্থা ভোটে ‘দলীয় হুইপ’ অমান্য করার জন্য এবার শাস্তির মুখে পড়তে হতে পারে শিবসেনা বিধায়ক উদ্ধব-পুত্র আদিত্য ঠাকরেকে (Aaditya Thackeray)। দলীয় নির্দেশ অমান্য করে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের পক্ষে ভোট না দেওয়ার জন্য বরখাস্ত করা হতে পারে মহারাষ্ট্রের সদ্যপ্রাক্তন পর্যটন মন্ত্রীকে।

দু’সপ্তাহ আগে আদিত্যের বাবা তথা তৎকালীন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে একনাথ শিন্ডে-সহ শিবসেনার ১৬ বিদ্রোহী বিধায়ককে বরখাস্ত করা নোটিস পাঠিয়েছিলেন। শিবসেনার প্রতীকে নির্বাচিত বিধায়কদের একনাথ শিন্ডে সরকারের পক্ষে ভোট দেওয়ার নির্দেশ দিয়েছিলেন সরকারপক্ষের মুখ্য সচেতক। গতকাল মাঝরাতে বিধানসভার স্পিকার নির্বাচিত হয়ে একনাথ শিবিরের মুখ্য সচেতককে অনুমোদন দিয়েছিলেন রাহুল নারভেকর। শিন্ডের বিরুদ্ধে ভোট দিয়ে দলীয় হুইপ অমান্য করার অভিযোগ উঠেছে আদিত্য ঠাকরের বিরুদ্ধে। সেই কারণে তাঁকে বরখাস্ত করা হতে পারে। তবে উদ্ধব শিবিরের আশা আদিত্যের বরখাস্ত হওয়া আগামী সোমবার সুপ্রিম কোর্টের নির্দেশের ওপর অনেকটাই নির্ভর করছে।

বিধানসভায় নতুন স্পিকার নির্বাচন করে মুখ্য সচেতককে অনুমোদন দেওয়ার বিরুদ্ধে শীর্ষ আদালতের দ্বারস্থ হতে চলেছে উদ্ধব শিবির এবং এই মামলাটি সুপ্রিম কোর্টে গৃহীত হবে। আবেদনে উদ্ধব শিবির জানিয়েছে, যখন ১৬ বিধায়ককে বরখাস্ত করা নিয়ে মামলা চলছে, তখন এই ভাবে স্পিকার নির্বাচিত করা যায় না। স্পিকার হিসেবে দায়িত্ব নিয়েই নারভেকর একনাথ শিন্ডেকে পুনরায় পরিষদীয় নেতা পদে ফিরিয়ে নিয়ে আসেন। বিদ্রোহ ঘোষণা করার পর এই পদ থেকেই শিন্ডেকে সরিয়ে দিয়েছিল উদ্ধব শিবির। এখন আদিত্য ঠাকরের রাজনৈতিক ভবিষ্যত কোন দিকে যায়, সেটাই দেখার।