Uddhav Thackeray: ‘এবারের রাবণ আলাদা…’, দশেরার মঞ্চ থেকেই হুংকার উদ্ধব ঠাকরের

Uddhav Thackeray: বুধবার উদ্ধব ঠাকরে একযোগে একনাথ শিন্ডে ও বিজেপিকে আক্রমণ করে বলেন, "আমি আমার মা-বাবার নামে শপথ নিয়ে বলছি যে সরকারে অর্ধেক সময়ের জন্য ক্ষমতায় থাকার কথা হয়েছে।

Uddhav Thackeray: 'এবারের রাবণ আলাদা...', দশেরার মঞ্চ থেকেই হুংকার উদ্ধব ঠাকরের
উদ্ধব ঠাকরে।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2022 | 6:26 AM

মুম্বই: উৎসবের আমেজের মাঝেও তুঙ্গে রাজনীতি। দশেরার অনুষ্ঠানেই শিবসেনার উপরে কার অধিকার রয়েছে, তা নিয়ে শুরু হল চরম টানাপোড়েন। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে দশেরার অনুষ্ঠান মঞ্চ থেকেই বর্তমান মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের শিবিরকে হুঁশিয়ারি দেন। একইসঙ্গে বলেন, “এবারের রাবণ আলাদা। তবে এই রাবণও জ্বলে পুড়ে ধ্বংস হবে।”

মুম্বইয়ের শিবাজি পার্কেই প্রতি বছর শিবসেনার তরফে দশেরা উপলক্ষে বিশাল অনুষ্ছানের আয়োজন করা হয়। বিগত দুই বছর করোনা সংক্রমণের কারণে সেই অনুষ্ঠান করা সম্ভব না হওয়ায়, এ বছর ধুমধাম করেই দশেরা পালন করা হবে বলে আগে থেকেই জানিয়েছিল ঠাকরে শিবির। কিন্তু এই দশেরার অনুষ্ঠান আটকাতে আদালতের দ্বারস্থ হয়েছিল শিবসেনারই অপর অংশ, একনাথ শিন্ডের শিবির। তবে আদালতের তরফে উদ্ধব ঠাকরের শিবিরকেই শিবাজি পার্কে দশেরার অনুষ্ঠান করার অনুমতি দেওয়া হয়।

বুধবার শিবাজি পার্কের অনুষ্ঠান মঞ্চ থেকে দাঁড়িয়ে শিবসেনা নেতা তথা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে বলেন, “অনেকে প্রশ্ন করেন, শিবসেনার কী হবে? এখানের ভিড় দেখে এখন প্রশ্ন একটাই- বিশ্বাসঘাতকদের কী হবে? আজ সকলে এখানে জমায়েত হয়েছেন প্রত্য়েক বছরের মতো এ বছরও রাবণকে দহন করা হবে। তবে এবারের রাবণ আলাদা।”

অন্যদিকে, উদ্ধব ঠাকরের এই আক্রমণের জবাব দিয়েছেন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেও। এমএমআরডিএ গ্রাউন্ডে আয়োজিত দশেরার অনুষ্ঠান মঞ্চ থেকে পাল্টা জবাব দিয়ে তিনি বলেন, “আমার কী কোনও নৈতিক অধিকার আছে ওখানে দাঁড়ানোর বা কথা বলার। আপনি নিজের স্বার্থের জন্য শিব সৈনিক ছিলেন এবং সেই কারণেই কংগ্রেস ও এনলিপির সঙ্গে জোট বেঁধেছেন।আগে বালাসাহেব ঠাকরের নিয়ন্ত্রণে সরকার পরিচালিত হত, আর আপনি সেই নিয়ন্ত্রণের রিমোট কন্ট্রোল এনসিপির হাতে তুলে দিয়েছেন।”

উল্লেখ্য, গত জুন মাস থেকে শিবসেনার দুই শিবিরের মধ্যে বিরোধ শুরু হয়। ৪০ জনেরও বেশি বিধায়কদের নিয়ে বিজেপির সঙ্গে মিলিত হয়ে সরকার গড়েন বিদ্রোহী নেতা একনাথ শিন্ডে। তিনি মুখ্যমন্ত্রী হন, উপমুখ্যমন্ত্রী পদ পান বিজেপি নেতা দেবেন্দ্র ফড়ণবীস। এরপর থেকেই উদ্ধব ঠাকরে ও একনাথ শিন্ডের শিবিরের মধ্যে শিবসেনার উপরে অধিকার নিয়ে লড়াই শুরু হয়।

বুধবার উদ্ধব ঠাকরে একযোগে একনাথ শিন্ডে ও বিজেপিকে আক্রমণ করে বলেন, “আমি আমার মা-বাবার নামে শপথ নিয়ে বলছি যে সরকারে অর্ধেক সময়ের জন্য ক্ষমতায় থাকার কথা হয়েছে। পরে কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ বলেন, এমন কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। অস্বস্তি এড়াতেই বিজেপি একনাথ শিন্ডেকে মুখ্যমন্ত্রীর পদ দিয়েছে। আপনার আগেই ওকে মুখ্যমন্ত্রী করেনননি কেন? একজন ব্যক্তিই বা কতটা লোভী হতে পারেন? ওনাকে মুখ্যমন্ত্রীর পদ দেওয়া হয়েছে। এখন ওনার এই দলও চাই।”