G-23 Leaders Meet GN Azad: ‘না জানিয়েই কেন ছাড়লেন কংগ্রেস?’ আজ়াদকে প্রশ্ন জি-২৩ নেতাদের, উত্তরে তিনি বললেন…

G-23 Leaders Meet GN Azad: গান্ধী পরিবারের কেউ এবারের সভাপতি নির্বাচনে অংশ নেবেন না, এই সিদ্ধান্তে সমর্থন জানিয়ে পৃথ্বীরাজ চাভন বলেন, "অবাধ ও সুষ্ঠ নির্বাচন হওয়াই উচিত।"

G-23 Leaders Meet GN Azad: 'না জানিয়েই কেন ছাড়লেন কংগ্রেস?' আজ়াদকে প্রশ্ন জি-২৩ নেতাদের, উত্তরে তিনি বললেন...
গুলাম নবি আজ়াদ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2022 | 7:54 AM

নয়া দিল্লি: বিদ্রোহ আগেই ঘোষণা করেছিলেন, কিন্তু এমন হঠাৎ করেই যে কংগ্রেস থেকে ইস্তফা দেবেন গুলাম নবি আজ়াদ, তা কল্পনাও করতে পারেননি ঘনিষ্ঠ সঙ্গীরাও। এবার তাদের ডেকেই সাফাই দিলেন প্রবীণ কাশ্মীরী নেতা। মঙ্গলবারই তিনি কংগ্রেসের জি-২৩ শিবিরের তিন নেতা আনন্দ শর্মা, পৃথ্বীরাজ চাভন ও ভূপিন্দর হুডার সঙ্গে দেখা করেন এবং আকস্মিক কংগ্রেস ছাড়ার সিদ্ধান্তের আসল কারণ জানান।

সম্প্রতি কংগ্রেস ছাড়ার পর আনন্দ শর্মা দেখা করতে যান গুলাম নবি আজ়াদ। মঙ্গলবার ফের গুলাম নবি আজ়াদের সঙ্গে দেখা করতে যান আনন্দ শর্মা, পৃথ্বীরাজ চাভন ও ভূপিন্দর শর্মা। সূত্রের খবর, গুলাম নবি আজ়াদের দিল্লির বাসভবনে গিয়ে তারা প্রশ্ন করেন যে, তাদের সঙ্গে কথা না বলেই এবং সনিয়া গান্ধী কংগ্রেসের সভাপতি নির্বাচনের ঘোষণা করার পরও কেন তিনি দল থেকে ইস্তফা দিলেন। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চাভনের এই প্রশ্নের উত্তরে গুলাম নবি আজ়াদ জানান, কংগ্রেসের একটি অংশ তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র করছিল, যার ফলে তাঁর পক্ষে কংগ্রেসে থাকা অসম্ভব হয়ে গিয়েছিল।

গুলাম নবি আজ়াদের সঙ্গে বৈঠক শেষের পরে পৃথ্বীরাজ চাভন সাংবাদিকদের মুখোমুখি হন এবং দলের সভাপতি নির্বাচন নিয়ে মুখ খোলেন। গান্ধী পরিবারের কেউ এবারের সভাপতি নির্বাচনে অংশ নেবেন না, এই সিদ্ধান্তে সমর্থন জানিয়ে তিনি বলেন, “অবাধ ও সুষ্ঠ নির্বাচন হওয়াই উচিত।”

উল্লেখ্য, গুলাম নবি আজ়াদের ইস্তফার পরই কংগ্রেসে ভাঙন ধরেছে। কাশ্মীরের কংগ্রেস শাখা থেকে একের পর এক নেতা ইস্তফা দিচ্ছেন। গতকালও একযোগে ৫০ জন কাশ্মীরী নেতা কংগ্রেস থেকে ইস্তফা দেন গুলাম নবি আজ়াদকে সমর্থন জানিয়েই। জি-২৩ নেতাদের সঙ্গে ঘনঘন বৈঠকেও দলে বড়সড় ভাঙনের জল্পনা শুরু হয়েছে। কংগ্রেসের তরফে আজ়াদের ইস্তফার সঙ্গে বিজেপি আঁতাতের দাবি করা হলেও, আগামী সপ্তাহের মধ্যেই নতুন দল তৈরি করার কথা ঘোষণা করেছেন রাজ্যসভার প্রাক্তন সাংসদ। তাঁর এই নতুন দলে আনন্দ শর্মা, পৃথ্বীরাজ চাভনের মতো জি-২৩ র বিক্ষুব্ধ নেতারাও যোগ দেন কি না, তা জানা যাবে নতুন দলের ঘোষণার পরই।