Giu in Spiti: প্রথমবার গ্রামে বসল মোবাইল নেটওয়ার্ক, প্রথম ফোনই এল প্রধানমন্ত্রীর কাছ থেকে…

এদিন প্রায় ১৩ মিনিট গ্রামের যুবকদের সঙ্গে কথা বলেন নরেন্দ্র মোদী। জানতে চান এর আগে কীভাবে কারও সঙ্গে যোগাযোগ করতেন তাঁরা? প্রশ্ন করেন, নেটওয়ার্ক ছাড়া নিশ্চয়ই খুব সমস্যা হতো? জবাবে এক যুবক বলেন, "খুবই সমস্যা হতো আমাদের। প্রায় ৮ কিলোমিটার পথ পার করতে হতো আমাদের। মেইন রোডের কাছে গেলে তারপর ফোনে কথা বলা সম্ভব হতো।"

Giu in Spiti: প্রথমবার গ্রামে বসল মোবাইল নেটওয়ার্ক, প্রথম ফোনই এল প্রধানমন্ত্রীর কাছ থেকে...
প্রধানমন্ত্রীর ফোন এল গ্রামবাসীর কাছে।Image Credit source: ANI
Follow Us:
| Updated on: Apr 18, 2024 | 10:43 PM

নয়াদিল্লি: হিমাচলের স্পিতি উপত্যকার এক চিলতে গ্রাম গিউ। সে গ্রামে প্রথমবার পৌঁছল মোবাইল ফোনের নেটওয়ার্ক। গ্রামের লোকের কাছে প্রথম ফোনটাই এল দেশের প্রধানমন্ত্রীর কাছ থেকে। প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে উচ্ছ্বসিত তাঁরা। জানালেন, কারও সঙ্গে যোগাযোগ করতে হলে এতদিন কী কঠিন পথ পার করতে হতো তাঁদের। গিউবাসীর কাছে এই দিনটা একটা ইতিহাস তৈরির দিন হয়ে রইল আজ থেকে।

এদিন প্রায় ১৩ মিনিট গ্রামের যুবকদের সঙ্গে কথা বলেন নরেন্দ্র মোদী। জানতে চান এর আগে কীভাবে কারও সঙ্গে যোগাযোগ করতেন তাঁরা? প্রশ্ন করেন, নেটওয়ার্ক ছাড়া নিশ্চয়ই খুব সমস্যা হতো? জবাবে এক যুবক বলেন, “খুবই সমস্যা হতো আমাদের। প্রায় ৮ কিলোমিটার পথ পার করতে হতো আমাদের। মেইন রোডের কাছে গেলে তারপর ফোনে কথা বলা সম্ভব হতো।”

মোদী জবাব শুনে বলেন, পাহাড়ি এলাকায় ৮ কিলোমিটার পথ মোটেই সহজ নয়। খুবই কষ্টকর। মোদীর সরকার বারবারই ‘ডিজিটাল ভারত’-এর পক্ষে প্রচার চালিয়েছে। গিউ গ্রামে মোবাইল ফোনের নেটওয়ার্ক পৌঁছে যাওয়া তারই একটি নজির।

চারদিক পাহাড়ে ঘেরা গ্রাম। কনকনে হাওয়া, বরফ চারপাশে। এরইমধ্যে বসেছে মোবাইল ফোনের নেটওয়ার্ক। খুশি আর ধরে রাখতে পারছিলেন না গ্রামের ছেলে, বউরা। সমুদ্রস্পৃষ্ঠ থেকে ১৪ হাজার ৯৩১ ফুট উঁচুতে অবস্থিত গিউ। তাবো মনেস্ট্রি থেকে এ গ্রামের দূরত্ব ৪০ কিলোমিটার। ভারত-চিন সীমান্ত থেকে এ গ্রামের দূরত্ব খুব বেশি নয়।