Haryana: অফিসে কাজ করতে করতেই বিয়ার ও ওয়াইন পান! ভারতের এই রাজ্যে বড় সিদ্ধান্ত

Haryana new liquor policy: বিশ্বের অনেক দেশেই কর্মীরা অফিসে কাজ করতে করতেই অ্যালকোহল পান করতে পারেন। এবার এই দৃশ্য দেখা যাবে ভারতেও। এই রাজ্যে নেওয়া হল বড় সিদ্ধান্ত।

Haryana: অফিসে কাজ করতে করতেই বিয়ার ও ওয়াইন পান! ভারতের এই রাজ্যে বড় সিদ্ধান্ত
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2023 | 7:25 AM

চণ্ডীগঢ়: বিশ্বের অনেক দেশেই কর্মীরা অফিসে কাজ করতে করতেই অ্যালকোহল পান করতে পারেন। অনেক বিদেশী সংস্থা রয়েছে যারা তাদের কর্মীদের অফিস চলাকালীন মদ্যপানের অনুমতি দেয়। তবে, এখন ভারতেও এটা করা যেতে পারে। আমরা বলছি হরিয়ানা রাজ্যের কথা। এই রাজ্যের নতুন আবগারি নীতি গ্রহণ করা হয়েছে। সেই নীতি অনুযায়ী গুরুগ্রাম বা হরিয়ানার অন্যান্য অঞ্চলের কর্পোরেট অফিসগুলিতে মদ পরিবেশনের অনুমতি দেওয়া হয়েছে। তবে, শুধুমাত্র ওয়াইন এবং বিয়ারের মতো কম পরিমাণ অ্যালকোহলযুক্ত পানীয়ই অফিসে পরিবেশন করা যাবে।

হরিয়ানার নতুন মদ নীতি

– সম্প্রতি হরিয়ানা মন্ত্রিসভা নতুন আবগারি নীতি ২০২৩-২৪-কে অনুমোদন দিয়েছে। নয়া নীতির অধীনে খুচরা পারমিট ফি আরোপ করা হয়েছে।

– দেশি মদ, ভারতে তৈরি বিদেশি মদ ও আমদানি করা বিদেশি মদের মূল কোটা বাড়ানো হয়েছে। দেশী মদ এবং ভারতে তৈরি বিদেশি মদের উপর আবগারি শুল্কের হারও সামান্য বৃদ্ধি পেয়েছে। সরকার জানিয়েছে, এই বৃদ্ধির লক্ষ্য আবগারি শুল্ক খাতে রাজস্ব সংগ্রহ বাড়ানো। এছাড়া, পরিবেশ ও প্রাণী কল্যাণ তহবিলের জন্য ৪০০ কোটি টাকা সংগ্রহের লক্ষ্য রাখা হয়েছে।

– হরিয়ানা সরকারের নতুন আবগারি নীতির অধীনে, কর্পোরেট অফিসগুলিতে মদ পরিবেশনের অনুমতি দেওয়া হয়েছে। তবে, তার জন্য অফিসগুলিতে কমপক্ষে ২,০০০ বর্গফুটের একটি ক্যান্টিন বা রেস্তোঁরা থাকা আবশ্যক।

– ইজ অব ডুইং বিজনেসের জন্য জেলা স্তরে ভারতে তৈরি বিদেশি মদের লেবেলও পুনর্নবীকরণ করা হবে। এছাড়াও, এমএসএমই সেক্টরের উন্নয়নে ছোট মাপের ব্রুয়ারিগুলির লাইসেন্স ফি কমানো হয়েছে।

– রাজ্যে ওয়াইনারিগুলির প্রসারের জন্য, ওয়াইনারিগুলির সুপারভাইজরি ফি কমানো হয়েছে। তবে, পঞ্চকুলার শ্রী মা মনসা দেবী মন্দিরের আশেপাশের পবিত্র এলাকায় এবং যে গ্রামে ‘গুরুকুল’ চলে সেখানে মদের দোকান খোলা যাবে না।

– কম পরিমাণ অ্যালকোহল যুক্ত পানীয়ের বিক্রিতে উৎসাহ দিতে, হালকা এবং অতি হালকা ক্যাটেগরির অ্যালকোহলিক পানীয় এবং বিয়ারের উপর আবগারি শুল্ক কমানো হয়েছে। শুধুমাত্র বিয়ার এবং ওয়াইন খাওয়ার জন্য পাব বিভাগের লাইসেন্স ফি আরও কমানো হয়েছে।