Forest Fire : সারিস্কা ব্যাঘ্র প্রকল্পে ভয়াবহ আগুন, মোতায়েন বায়ুসেনার Mi-১৭

Forest Fire : রবিবার বিকেলবেলা আগুন লাগে রাজস্থানের আলওয়ার জেলার সারিস্কা ব্যাঘ্র প্রকল্পে।

Forest Fire : সারিস্কা ব্যাঘ্র প্রকল্পে ভয়াবহ আগুন, মোতায়েন বায়ুসেনার Mi-১৭
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2022 | 6:53 PM

জয়পুর : রবিবার বিকেলবেলা আগুন লাগে রাজস্থানের আলওয়ার জেলার সারিস্কা ব্যাঘ্র প্রকল্পে। সেই আগুন ১০ বর্গকিলোমিটার পর্যন্ত ছড়িয়ে পড়ে। আগুন এইভাবে ছড়িয়ে পড়ার পরে রীতিমতো ভয়াবহ আকার ধারণ করে। এখন সেই আগুন নেভাতে কর্তৃপক্ষকে সেনাবাহিনীর সহায়তা চাইতে বাধ্য করেছে। রবিবার বিকেলে এই আগুন লাগে। কিন্তু সোমবার সেই আগুন আরও ছড়িয়ে পড়ে। নিয়ন্ত্রণের বাইরে বেরিয়ে যায়। মঙ্গলবার জেলার বন আধিকারিক সুদর্শন শর্মা জানিয়েছেন, আগুন হাতের বাইরে বেরিয়ে যাওয়ার পরই সেনাবাহিনীর কাছে সাহায্য় চাওয়া হয়।

একজন প্রতিরক্ষা আধিকারিক জানিয়েছেন যে ভারতীয় বিমান বাহিনী (IAF) সাহায্যের জন্য আলওয়ার জেলা প্রশাসনের অনুরোধের প্রতিক্রিয়ায় বাম্বি বাকেট অপ্সের জন্য দুটি Mi 17 V5 হেলিকপ্টার মোতায়েন করেছে। শর্মা জানিয়েছেন যে, আগুন ১০ বর্গকিলোমিটার এলাকায় ছড়িয়ে পড়েছে এবং আগুন নিয়ন্ত্রণের জন্য সমস্ত প্রচেষ্টা করা হচ্ছে। বন আধিকারিক বলেছিলেন, “সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ এলাকাটি অনেক বেশি উচ্চতায়। যার ফলে আগুন নেভানোর কোনও সরঞ্জাম সেইখানে নিয়ে যাওয়া কঠিন হয়ে উঠেছে। বর্তমানে আগুন নেভানোর প্রচেষ্টা ম্যানুয়ালি করা হচ্ছে এবং চপার থেকে জল ছিটানো হচ্ছে।”

রিজার্ভের বালেথা এলাকায় আগুন ছড়িয়ে পড়ে এবং এই অঞ্চলে শুকনো তৃণভূমি এবং বাঁশের প্রচুর উপস্থিতির কারণে রোদকেলা, নারান্দি, কলকাদি, কাটিঘাটি এবং নাহারসাটি এলাকায়ও এই আগুন ছড়িয়ে পড়ে। ঘটনার সঙ্গে পরিচিত একজন আধিকারিক জানিয়েছেন, আগুন লাগার কারণ জানা যায়নি। বালেথা, পৃথ্বীপুরা, নয়াওয়াস এবং ভাটিলার মতো গ্রামগুলিকে সতর্কতা অবলম্বন করতে এবং বনে প্রবেশ না করতে বলা হয়েছে।

আরও পড়ুন : Internal Border Dispute : ৫০ বছরের বিবাদে ইতি! সীমান্ত বিবাদ মেটাতে দিল্লিতে চুক্তি স্বাক্ষর উত্তর-পূর্বের দুই রাজ্যের

আরও পড়ুন : Isarael PM : আচমকাই ভারত সফর বাতিল ইজরায়েলের প্রধানমন্ত্রীর, ব্লিঙ্কেনের সঙ্গে সাক্ষাতের পরই ঘোষণা

আরও পড়ুন : Russia-Ukraine Conflict : ‘ওঁদের মেরে ফেলব,’ ইউক্রেনের তরফে শান্তি প্রস্তাবের শর্তে কড়া জবাব পুতিনের