ICSE-ISC : অনলাইন নয়, অফলাইনেই হবে আইসিএসই-আইএসসির প্রথম সেমেস্টার, ঘোষিত হল পরীক্ষার পরিবর্তিত সূচি

ICSE-ISC Revised Schedule: আইএসসির প্রথম সেমেস্টারের পরীক্ষা শুরু হচ্ছে ২২ নভেম্বর থেকে এবং শেষ হবে ২০ ডিসেম্বর। আর আইসিএসইর প্রথম সেমেস্টারের পরীক্ষা শুরু হচ্ছে ২৯ নভেম্বর থেকে, চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত।

ICSE-ISC : অনলাইন নয়, অফলাইনেই হবে আইসিএসই-আইএসসির প্রথম সেমেস্টার, ঘোষিত হল পরীক্ষার পরিবর্তিত সূচি
আইসিএসই-আইএসসির প্রথম টার্মের পরীক্ষা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 11:01 PM

নয়া দিল্লি : আইসিএসই (ICSE) এবং আইএসসির (ISC) ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম সেমেস্টারের (Semester-1) পরিবর্তিত সূচি প্রকাশ করল সিআইএসসিই (CISCE)। আইএসসির প্রথম সেমেস্টারের পরীক্ষা শুরু হচ্ছে ২২ নভেম্বর থেকে এবং শেষ হবে ২০ ডিসেম্বর। আর আইসিএসইর প্রথম সেমেস্টারের পরীক্ষা শুরু হচ্ছে ২৯ নভেম্বর থেকে, চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত।

এর পাশাপাশি আরও একটি বড় সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত থেকে পিছিয়ে এসেছে সিআইএসসিই। এবার আইসিএসই এবং আইএসসির প্রথম সেমেস্টারের পরীক্ষা হবে অফলাইনেই। পরীক্ষার্থীরা নিজেদের স্কুলে বসেই পরীক্ষা দিতে পারবে বলে জানিয়েছে বোর্ড। জানানো হয়েছে, অনলাইন পরীক্ষা সংক্রান্ত বিষয়ে একধিক সমস্যার কথা তুলে ধরেছেন স্কুলগুলির প্রধান শিক্ষক, অভিভাবক এবং পড়ুয়ারা। তার মধ্যে রয়েছে অনলাইন পরীক্ষার জন্য যথাযথ ডিভাইসের অভাব, নিরবিচ্ছিন্ন বিদ্যুত পরিষেবার অভাব এবং পরীক্ষার সময় নেটওয়ার্কের সমস্যা। এইসব নিয়ে পরীক্ষার্থী, অভিভাবক এবং স্কুলের প্রধান শিক্ষকদের একটি বড় অংশের থেকে সমস্যার কথা তুলে ধরা হয়েছিল। সেই কারণেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে সিআইএসসিই।

এর আগের নির্দেশিকায় বলা হয়েছিল, প্রথম টার্মে পরীক্ষা নিতে হবে নভেম্বর থেকে ডিসেম্বর মাসের মধ্যে। ১৫ নভেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল  পরীক্ষা। পড়ুয়ারা তাঁদের অভিভাবকের ইচ্ছেমতো স্কুলে এসে বা বাড়ি থেকে পরীক্ষা দিতে পারবে। পড়ুয়ারা কোথায় বসে পরীক্ষা দেবে, সেই সংক্রান্ত তথ্য ১৮ অক্টোবরের মধ্যে স্কুলগুলিকে পাঠাতে হবে। এছাড়া প্রক্টর, বাফার প্রক্টর ও আইটি সাপোর্ট এক্সিকিউটিভের নাম স্কুলগুলিকে ১২ অক্টোবরের মধ্যে বোর্ডকে পাঠাতে হবে।

বলা হয়েছিল পরীক্ষার জন্য ১:২৫ অনুপাতে প্রক্টর রাখতে হবে স্কুলগুলিকে। অর্থাৎ, অনলাইন পরীক্ষায় প্রতি ২৫ জন পরীক্ষার্থী পিছু একজন করে শিক্ষক গার্ড দেবেন। পাশাপাশি সর্বোচ্চ তিন জন বাফার প্রক্টর থাকার কথা ছিল।

অনলাইন পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষার্থীদের ডিভাইসের ক্যামেরা চালু রাখা বাধ্যতামূলক করা হয়েছিল। বলা হয়েছিল পড়ুয়াদের যাতে আপদমস্তক ক্যামেরায় দেখা যায়, তা নিশ্চিত করতে হবে সংশ্লিষ্ট পরীক্ষার প্রক্টরকে। পরীক্ষার্থী যেখানে বসে পরীক্ষা দিচ্ছে, সেখান থেকে অন্যত্র যাচ্ছে কি না অথবা ওই ঘরে অন্য কেউ আসা যাওয়া করছে কিনা, পরীক্ষার্থী কতবার তার সিট ছেড়ে উঠছে… সেই সবের উপর কড়া নজর রাখতে বলা হয়েছিল প্রক্টরদের।

শুধু তাই নয়, প্রক্টররা কীভাবে পরীক্ষায় গার্ড দিচ্ছেন, তার জন্যও থাকবে বিশেষ নজরদারি। অর্থাৎ, নজরদারির আওতায় শুধু পরীক্ষার্থীরাই নয়, যে শিক্ষক পরীক্ষায় গার্ড দিচ্ছেন, তিনি কতটা কড়াভাবে গার্ড দিচ্ছেন, সেই সবই নজরে রাখা হবে।

কিন্তু বাস্তব চিত্রে এইভাবে অনলাইন মোডে পরীক্ষা নিতে গেলে একাধিক সমস্যা হতে পারে বলে মনে করছেন প্রধান শিক্ষক থেকে পড়ুয়া এবং অভিভাবকরা। সেই কারণে, পরীক্ষার্থীদের সুবিধার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে সিআইএসসিই।

আরও পড়ুন : Amit Shah’s J&K Visit: উপত্যকায় তিনদিনের ‘শাহি’ সফর! তার আগে আকাশপথে চলছে নজরদারি