Mohan Bhagwat : ‘হিন্দুকে হিন্দু থাকতে হলে ভারতকে অখণ্ড থাকতেই হবে’, মন্তব্য সংঘ প্রধানের

Mohan Bhagwat in Gwalior: আজকাল হিন্দুদের সংখ্যা কমছে। হিন্দুদের শক্তিও হ্রাস পেয়েছে ... বা হিন্দুত্বের আবেগ কমে গিয়েছে। মন্তব্য মোহন ভাগবতের।

Mohan Bhagwat : 'হিন্দুকে হিন্দু থাকতে হলে ভারতকে অখণ্ড থাকতেই হবে', মন্তব্য সংঘ প্রধানের
মোহন ভাগবত (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 9:46 PM

গোয়ালিয়র : “ভারত আর হিন্দু আলাদা নয়। ভারতকে ভারত থাকতে হলে ভারতকে হিন্দুই থাকতে হবে। আর হিন্দুকে হিন্দু থাকতে হলে ভারতকে অখণ্ড থাকতেই হবে”। আজ গোয়ালিয়রে এক অনুষ্ঠানে এমনটাই বললেন আরএসএস সংঘ প্রধান মোহন ভাগবত (RSS Chief Mohan Bhagwat)।

আজ গোয়ালিয়রে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) প্রধান মোহন ভাগবত ‘অখন্ড ভারত’-এর প্রয়োজনীয়তা নিয়ে কথা বলছিলেন। আর সেই সময়েই তিনি জোর দিয়ে বলেন, “ভারত হিন্দুস্তান এবং হিন্দুরা যদি হিন্দু হিসাবে থাকতে চায় তবে ভারতকে ‘অখন্ড’ হতেই হবে।”

উল্লেখ্য গতকালই মধ্যপ্রদেশের গোয়ালিয়রে গিয়েছেন সংঘ প্রধান। সেখানেই আজ একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় ভাগবত বলেন, “এখন এটা লক্ষ্য করা গেছে যে আজকাল হিন্দুদের সংখ্যা কমছে। হিন্দুদের শক্তিও হ্রাস পেয়েছে … বা হিন্দুত্বের আবেগ কমে গিয়েছে।” আর তারপরেই তিনি বলেন, “ভারত হিন্দুস্তান, এবং হিন্দু এবং ভারত আলাদা হতে পারে না।”

এর আগে, ২৫ নভেম্বর নয়ডায় একটি বই প্রকাশ অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন মোহন ভাগবত। সেখানে বক্তৃতা দেওয়ার সময় যারা ভারতকে ভাগ করার কথা বলে তাদের নিশানা করে বলেছিলেন, “দেশভাগের সময় ভারত একটি বড় ধাক্কা দেখেছিল। ওই ধাক্কা ভুলে যাওয়ার মতো না। এর আর কোনও পুনরাবৃত্তি হবে না।” তিনি আরও বলেছিলেন, “দেশভাগের সময় ভারতের দুর্ভোগের কথা ভুলে যাওয়া উচিত নয়। এই ধাক্কা একমাত্র তখনই কাটিয়ে ওঠা যাবে, যখন ভারত আবার অখণ্ড হবে।”

কৃষ্ণানন্দ সাগরের ওই বই প্রকাশ অনুষ্ঠানের তিনি বলেছিলেন, “ভারতের মতাদর্শ হল সবাইকে সঙ্গে নিয়ে চলা। এটা এমন কোনও আদর্শ নয় যা, নিজেকে সঠিক এবং অন্যকে ভুল বলে মনে করে। তবে, ইসলামিক আক্রমণকারীদের আদর্শ ছিল অন্যকে ভুল এবং নিজেকে সঠিক মনে করা। ব্রিটিশদের চিন্তাধারাও একই ছিল। অতীতে দ্বন্দ্বের প্রধান কারণ ছিল এটি।” আরএসএস প্রধান আরও বলেছিলেন, যে আক্রমণকারীরা ১৮৫৭ সালের বিদ্রোহের পর হিন্দু এবং মুসলমানদের মধ্যে বিভেদের প্রচার করেছিল। কিন্তু এটি ২০২১ সালের ভারত, ১৯৪৭ সালের নয়। একবার দেশভাগ হয়ে গিয়েছে, তা আর ঘটবে না।”

আরও পড়ুন : Aircel-Maxis Case: এয়ারসেল-ম্যাক্সিস মামলায় চিদম্বরম ও তাঁর ছেলেকে আদালতে হাজিরার নির্দেশ

আরও পড়ুন : Delhi Hospitals on High Alert: ওমিক্রনের উদ্বেগের মধ্যেই রাজধানীর সব হাসপাতালকে প্রস্তুত থাকার নির্দেশ