100 Crore Vaccination: সাফল্যের শীর্ষে দেশ! করোনা টিকাকরণে পার হল ১০০ কোটির মাইলফলক

100 Crore Covid-19 vaccine: চলতি বছরের জানুয়ারি মাসে দেশে গণটিকাকরণ কর্মসূচির সূচনার পরই কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, ডিসেম্বরের মধ্যেই দেশের ১০০ কোটি করোনা টিকা দেওয়া হবে। নির্দিষ্ট সময়ের আগেই সেই লক্ষ্য পূরণ করল কেন্দ্র।

100 Crore Vaccination: সাফল্যের শীর্ষে দেশ! করোনা টিকাকরণে পার হল ১০০ কোটির মাইলফলক
১০০ কোটি টিকাকরণের মাইলফলক পার। ফাইল ছবি: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2021 | 11:29 AM

নয়া দিল্লি: কথা রাখল কেন্দ্র। করোনা টিকাকরণে ১০০ কোটির মাইলফলক পার করল ভারত। এ দিন সকালেই ঘড়ির কাটা ১০টা পার করার আগেই কেন্দ্রের তরফে ঘোষণা করা হল, দেশের ১০০ কোটি করোনা টিকা দেওয়া হয়েছে। চলতি বছরের জানুয়ারি মাসে দেশে গণটিকাকরণ কর্মসূচির সূচনার পরই কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, ডিসেম্বরের মধ্যেই দেশের ১০০ কোটি মানুষকে করোনা টিকা দেওয়া হবে। নির্দিষ্ট সময়ের আগেই সেই লক্ষ্য পূরণ করল কেন্দ্র। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে স্বাস্থ্যমন্ত্রী, সকলেই দেশবাসীর সঙ্গে এই খুশির খবর ভাগ করে নিয়েছেন এবং সকলকে অভিনন্দন জানিয়েছেন।

সকাল ৯টা ৪৮ মিনিটেই সুখবর দেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। তিনি টুইটে লেখেন, “ভারতকে অভিনন্দন, আমাদের দূরদর্শী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বেই এই সাফল্য সম্ভব হল।” নীতি আয়োগের সদস্য ডঃ ভিকে পালও বলেন, “দেশের সমস্ত স্বাস্থ্যকর্মী ও মানুষকে অভিনন্দন। যে কোনও দেশের জন্যই ১০০ কোটি টিকাকরণের লক্ষ্য়মাত্রা পূরণ করা সাফল্যের বিষয়, তবে ভারতে মাত্র টিকাকরণের শুরুর ৯ মাসের মধ্যেই এই লক্ষ্য়মাত্রা পূরণ করা হয়েছে।”

তিনি আরও বলেন, “টিকাকরণের এই গতি ধরে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশের ৭৫ শতাংশ প্রাপ্তবয়স্ক এখনও অবধি করোনা টিকার প্রথম ডোজ় দেওয়া হয়েছে। কিন্তু একই সময়ে ২৫ শতাংশ প্রাপ্তয়স্ক এখনও ভ্য়াকসিন নেননি। এখনও অবধি যারা করোনা টিকা নেননি, তারাও যাতে টিকাকরণের জন্য এগিয়ে আসেন, সেই প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।”

টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। তিনি দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে বলেছেন, “ইতিহাস গড়ল ভারত। আমরা ভারতীয় বিজ্ঞান, উদ্যোগ ও ১৩০ কোটি জনগণের মিলিত প্রচেষ্টাতেই ভারত ১০০ কোটি করোনা টিকার মাইলফলক পার করল। আমাদের দেশের চিকিৎসক, নার্স ও সমস্ত সমস্ত স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ, যারা এই লক্ষ্যপূরণে সাহায্য করেছেন।”

শুধু দেশই নয়, আন্তর্জাতিক মহল থেকেও শুভেচ্ছা আসতে শুরু করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার রিজিওনাল ডিরেক্টর ডঃ পুনম ক্ষেত্রিপাল সিং বলেন, “ভারতকে অনেক অভিনন্দন আরও একটি মাইলফলক পূরণ করার জন্য। ১০০ কোটির টিকাকরণের লক্ষ্যপূরণ করল দেশ।”

মঙ্গলবারই দেশের মোট টিকাপ্রাপ্তের সংখ্যা  ৯৯ কোটিতে পৌঁছেছিল। তারপর থেকেই কেন্দ্রের পাশাপাশি দেশের সাধারণ মানুষও প্রহর গুনছিল সাফল্যের মুহূর্তের অপেক্ষায়। অবশেষে আজ, ২১ অক্টোবর সেই রেকর্ড ছুঁয়ে ফেলল দেশ। পূরণ হল দেশের ১০০ কোটির টিকাকরণের লক্ষ্য। মাত্র ২৭৯ দিনেই লক্ষ্যপূরণ হল এই টিকাকরণের লক্ষ্যমাত্রা। এবার পরবর্তী লক্ষ্য বছর শেষের মধ্যে দেশের সমস্ত প্রাপ্তবয়স্কদের টিকাকরণ।

পথ খুব একটা সহজ ছিল না। দেশে একের পর এক করোনার ঢেউয়ের সঙ্গে লড়তে চলেছে দেশকে। তার মাঝেও টিকা প্রস্তুতির কর্মযজ্ঞ কিন্তু থেমে থাকেনি। গত বছরের জুন-জুলাই মাস, যখন গোটা বিশ্ব করোনার সঙ্গে পুরোদমে লড়াই করছিল, সেইসময়ই ভারতে করোনা টিকাকরণের প্রস্তুতি শুরু হয়ে যায়। বছর শেষের আগেই হাতে চলে আসে দুটি করোনার টিকা, কোভ্যাক্সিন ও কোভিশিল্ড।

চলতি বছরের ১৬ জানুয়ারি থেকে দেশে শুরু হয় করোনার গণটিকাকরণ কর্মসূচি। ১২ ফেব্রুয়ারির মধ্যেই দেশের ১ কোটি মানুষ করোনার টিকা পান। ৫ অগস্ট ৫০ কোটির গণ্ডি পার করে দেশ। যেখানে দেশের লক্ষ্যমাত্রার অর্ধেক পূরণ করতেই ৬ মাস সময় লেগে গিয়েছিল, সেখানেই প্রধানমন্ত্রী স্বপ্ন ও কেন্দ্রের লক্ষ্যমাত্রা পূরণ করতে যুদ্ধকালীন তৎপরতায় টিকাকরণ কর্মসূচি চালান স্বাস্থ্যকর্মীরা। টিকা নিয়ে দ্বিধা কাটিয়ে এগিয়ে আসেন দেশবাসীও। সেই কারণেই মাত্র সাড়ে চার মাসেই বাকি ৫০ কোটি টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণ হল।

আরও পড়ুন: Narendra Modi: জ্বালানি-যন্ত্রণার সমাধান খুঁজতে বিশ্বের তেল-গ্যাস সংস্থাগুলির কর্তাদের সঙ্গে বৈঠকে নমো