MLA Salary: বাড়াতে হবে বিধায়কদের বেতন, একযোগে দাবি তুলল বিজেপি-কংগ্রেস

Odisha: এবার ওড়িশা বিধানসভার বিধায়করা সবাই এক হয়ে ভাতা বাড়ানোর দাবি তুললেন। আর সেই দাবিতে মিলে মিশে এক হয়ে গেল রাজনীতির সব রঙ। ওড়িশার শাসক দল বিজেডি, প্রধান বিরোধী দল বিজেপি এবং কংগ্রেস।

MLA Salary: বাড়াতে হবে বিধায়কদের বেতন, একযোগে দাবি তুলল বিজেপি-কংগ্রেস
অলংকরণ - অভীক দেবনাথ
TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jul 31, 2022 | 8:15 PM

ভুবনেশ্বর : চারিদিকে জিনিসপত্রের দাম বাড়ছে। অথচ বিধায়কদের ভাতা সেই একই রয়ে গিয়েছে। বিধায়ক বলে কি ‘বেতন’ বাড়বে না? বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরেই ক্ষোভ জমছিল ওড়িশার বিধায়কদের মধ্যে। তাই এবার ওড়িশা বিধানসভার বিধায়করা সবাই এক হয়ে ভাতা বাড়ানোর দাবি তুললেন। আর সেই দাবিতে মিলে মিশে এক হয়ে গেল রাজনীতির সব রঙ। ওড়িশার শাসক দল বিজেডি, প্রধান বিরোধী দল বিজেপি এবং কংগ্রেস। সব দলের বিধায়করাই সামিল হয়েছিলেন ভাতা বাড়ানোর দাবিতে। শনিবার এমনই এক ঘটনার সাক্ষী থাকল ওড়িশা। বিধায়কদের বক্তব্য, বর্তমান পরিস্থিতিতে জীবন যাপন করার জন্য ভাতা বাড়ানো দরকার।

উল্লেখ্য, ওড়িশার বিধায়করা বর্তমানে প্রতি মাসে প্রায় এক লাখ টাকা করে পান। এর মধ্যে বেতন রয়েছে ৩৫ হাজার টাকা বেতন ভাতা রয়েছে ৬৫ হাজার টাকা। এছাড়া অধিবেশন চলাকালীন, অধিবেশনে যোগ দিতে আসার জন্য যাতায়াত বাবদ আলাদা টাকাও পান তাঁরা। অধিবেশন চলাকালীন প্রতিদিনের যাতায়াত খরচ বাবদ প্রায় দেড় হাজার টাকা করে ভাতা পান বিধায়করা।

বিধানসভার অধিবেশন চলাকালীন জিরো আওয়ারে ইস্যুটি উত্থাপন করেন বিরোধী দল বিজেপির চিফ হুইপ মোহন মাঝি। তিনি বিধানসভায় জানান, বেশিরভাগ জিনিসপত্রের দাম বেড়েছে। বিধায়কদের বেতন ও ভাতা শেষবার ২০১৭ সালের ২৩ সেপ্টেম্বর বাড়ানো হয়েছিল। যে হারে জিনিসপত্রের দাম বাড়ছে, সেই তুলনায় একজন বিধায়কের বেতন খুবই কম। মোহন মাঝি আরও বলেন, ওড়িশার বিধায়কদের বেতন অন্যান্য অনেক রাজ্যের বিধায়কদের তুলনায় অনেক কম এবং বিধায়কদের বেতন এবং ভ্রমণ ভাতা বৃদ্ধির দাবি জানান তিনি।

শাসক দলের বিধায়ক অমর প্রসাদ সৎপতি এবং কংগ্রেস বিধায়ক তারাপ্রসাদ বহিনীপতি সহ অন্যান্য বিধায়করাও মোহন মাঝির এই দাবিকে সমর্থন করেন। সৎপতির বক্তব্য, বেতন বৃদ্ধির দাবিটি ন্যায্য। যেহেতু জীবনযাত্রার সঙ্গে জড়িয়ে বিষয়টি, তাই ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কথা বিবেচনা করে বেতন কাঠামোকে পর্যায়ক্রমে সমস্ত বিভাগের জন্য সংশোধন করা প্রয়োজন। একইভাবে ওড়িশার রায়গাড়ার নির্দল বিধায়ক মকরন্দ মুদুলিও বিধায়কদের বেতন বাড়ানোর দাবিকে সমর্থন জানান। প্রসঙ্গত, পশ্চিমবঙ্গের বিধায়করা বর্তমানে বেতন ও ভাতা মিলিয়ে প্রায় ৮২ হাজার টাকা পেয়ে থাকেন।

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla