Farm Laws Repeal Bill: বিতর্কের মাঝেই লোকসভায় পাশ হল কৃষি আইন প্রত্যাহার বিল, ফের স্থগিত অধিবেশন

Farm Laws Repeal Bill Passed: অধিবেশন শুরু হলে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার কৃষি আইন প্রত্যাহার বিল পেশ করেন এবং তা পাশ করানো হয়। এবার রাজ্যসভায় এই বিল পেশ করা হবে।

Farm Laws Repeal Bill: বিতর্কের মাঝেই লোকসভায় পাশ হল কৃষি আইন প্রত্যাহার বিল, ফের স্থগিত অধিবেশন
লোকসঙায় বিল পেশ করেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। ছবি: সংসদ টিভি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2021 | 1:25 PM

নয়া দিল্লি: বিরোধীদের হই-হট্টগোলের মাঝেই লোকসভায় (Lok Sabha) পাস হয়ে গেল কৃষি আইন প্রত্যাহার বিল (Farm laws Repeal Bill)। এ দিন অধিবেশনের শুরুতেই বিরোধী সাংসদরা (Opposition MPs) কৃষি আইন প্রত্যাহার বিল নিয়ে আলোচনার দাবিতে বিক্ষোভ শুরু করলে দুপুর ১২টা অবধি লোকসভা স্থগিত করে দেওয়া হয়. পরে ফের অধিবেশন শুরু হলে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার (Narendra Singh Tomar) কৃষি আইন প্রত্যাহার বিল পেশ করেন এবং তা ধ্বনি ভোটে পাশ করানো হয়। এবার রাজ্যসভায় এই বিল পেশ করা হবে।

গত  ১৯ নভেম্বর, গুরু নানক জয়ন্তীর দিনই সকলকে চমকে দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ঘোষণা করেন, তিন কৃষি আইন প্রত্য়াহার করে নেওয়া হবে। তিনি বলেন, “কৃষি আইন আনার পিছনে দেশের মহৎ উদ্দেশ্য থাকলেও দেশের একাংশ কৃষককে এই আইনের গুরুত্ব সম্পর্কে বোঝানো যায়নি। কৃষকদের আর্জি মেনেই তিন কৃষি আইন প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আসন্ন শীতকালীন অধিবেশনেই এই আইন প্রত্যাহারের কাজ শেষ করা হবে।”

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ীই গত সপ্তাহে মন্ত্রিসভায় কৃষি আইন প্রত্যাহার বিলের প্রস্তাব পাশ করা হয়। আগেই জানা গিয়েছিল, অধিবেশন শুরুর প্রথম দিনই কৃষি আইন প্রত্যাহার বিল পেশ করা হবে। এদিন সকালে অধিবেশন শুরু হলে বিরোধী দলগুলির সাংসদরা কৃষি আইন প্রত্য়াহার বিল নিয়ে আলোচনার দাবিতে হই-হট্টগোল শুরু করেন। লোকসভার স্পিকার ওম বিড়লা বিরোধী সাংসদদের শান্ত হতে বলেন। কিন্তু তারা সেই কথা না শোনায় দুপুর ১২টা অবধি লোকসভা স্থগিত করে দেওয়া হয়।

১২টার পর অধিবেশন শুরু হতেই কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার কৃষি আইন প্রত্যাহার বিল পেশ করেন। মাত্র ৪ মিনিটের মধ্যেই ধ্বনি ভোটের মাধ্যমে এই বিল পাশ করে দেওয়া হয়।  বিনা আলোচনাতেই আইন প্রত্য়াহারের বিল পাশ করায় বিরোধীরা ফের হট্টগোল শুরু করে। ফলে দুপুর ২টো অবধি লেকসভা ও রাজ্যসভা স্থগিত করে দেওয়া হয়।

সূত্রের খবর, দুপুর ২টো থেকে রাজ্য়সভার অধিবেশন শুরু হলেই কৃষি আইন প্রত্যাহার বিল পেশ করা হবে। তবে আজ বিল পাশ হওয়ার সম্ভাবনা নেই বলেই জানা গিয়েছে।

আইন প্রত্যাহারের খবর পাওয়ার পরই কৃষক নেতা রাকেশ তিকাইত বলেন, “এই ধাপ পূর্ণ হল। আন্দোলনকারী যে ৭৫০ জন কৃষক প্রাণ হারিয়েছিলেন, তাদেরই শ্রদ্ধার্ঘ এই আইন প্রত্যাহার। তবে আন্দোলন জারি থাকবে। ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের আইনি গ্যারান্টি সহ একাধিক ইস্যুতে আলোচনা এখনও বাকি।”

আইন প্রত্যাহারের বিল পাশ হওয়ায় কৃষকরা উদযাপন করবেন কিনা, প্রশ্ন করা হলে তিকাইত বলেন, “এতজন কৃষক আন্দোলন চলাকালীন প্রাণ হারিয়েছেন। আমরা কীভাবে তা উদযাপন করতে পারি? আগামী ৪ ডিসেম্বর ফের বৈঠকে বসবে কৃষকরা। সেদিনই আন্দোলনের পরবর্তী কর্মসূচি স্থির করা হবে।”