TN Charak Shapath Controversy: মঞ্চে মন্ত্রীরা, ‘ভুল’ করে ‘চরক শপথ’ পাঠ ডাক্তারি পড়ুয়াদের, অপসারিত ডিন

TN Charak Shapath Controversy: শপথ বাক্য প্রায় অর্ধেক পাঠ হয়ে যাওয়ার পরে চিকিৎসকরা বুঝতে পারেন যে ভুল শপথবাক্য পাঠ করানো হচ্ছে। হিপোক্রেটিক শপথের বদলে তাদের মহর্ষি চরক শপথ পাঠ করানো হচ্ছে।

TN Charak Shapath Controversy: মঞ্চে মন্ত্রীরা, 'ভুল' করে 'চরক শপথ' পাঠ ডাক্তারি পড়ুয়াদের, অপসারিত ডিন
'ভুল' করে চরক শপথ পড়লেন প্রথম বর্ষের পড়ুয়ারা।
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2022 | 4:15 PM

চেন্নাই: প্রথম বর্ষের ডাক্তারি পড়ুয়াদের শপথ পড়াতে গিয়ে ‘ভুল’। ‘হিপোক্রেটিক শপথে’র বদলে তাঁদের পড়ানো হল ‘মহর্ষি চরক শপথ’ (Charak Shapath)। এই ঘটনাকে কেন্দ্র করেই তোলপাড় তামিলনাড়ু (Tamil Nadu)। ইতিমধ্যেই মাদুরাই মেডিক্যাল কলেজের (Madurai Medical College) ডিনকে সরিয়ে দেওয়া হয়েছে। গোটা ঘটনায় বিভাগীয় তদন্তও শুরু করা হয়েছে।

জানা গিয়েছে, সম্প্রতি তামিলনাড়ুর মাদুরাইয়ের প্রথম সারির মেডিক্যাল কলেজের প্রথম বর্ষের পড়ুয়াদের হিপোক্রেটিক শপথ নেওয়ার কথা ছিল। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের অর্থমন্ত্রী পিটিআর পালানিভেল থিয়াগা রাজন ও রাজস্ব মন্ত্রী পি মূর্তি। শপথ বাক্য প্রায় অর্ধেক পাঠ হয়ে যাওয়ার পরে চিকিৎসকরা বুঝতে পারেন যে ‘ভুল’ শপথবাক্য পাঠ করানো হচ্ছে। হিপোক্রেটিক শপথের বদলে তাদের মহর্ষি চরক শপথ পাঠ করানো হচ্ছে।

সঙ্গে সঙ্গে শপথ পাঠ করানো বন্ধ করানো হয়। বিতর্ক শুরু হতেই কলেজের ডিনকে সরিয়ে দেওয়া হয়। তাঁর বিরুদ্ধে বিভাগীয় তদন্তও শুরু হয়েছে। যদি ডিনের গাফিলতি প্রমাণিত হয়, তবে তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে বলেও জানানো হয়েছে।

অর্থমন্ত্রী থিয়েগা রাজন জানান, তিনি নিজেও পড়ুয়াদের চরক শপথ গ্রহণ করতে দেখে অবাক হয়ে যান। তিনি বলেন, “আমি নতুন শপথ শুনে অবাক হয়ে গিয়েছিলাম। আমি ভাবতাম চিকিৎসকেরা শুধু হিপোক্রেটিক শপথ গ্রহণ। রাজনীতিবিদরাও যাতে এই শপথ নেন, সেই পরামর্শ দিয়েছি আমি।”

এদিকে, এই নিয়ে তামিলনাড়ুর শাসকদল ডিএমকে-কে আক্রমণ করেছেন বিজেপি নেতা নারায়ণ তিরুপতি। তিনি বলেন, “হিপোক্রেটিক ওথ পশ্চিমী ধাঁচে অঙ্গীকার। ন্যাশনাল মেডিক্যাল কমিশন মহর্ষি চরক শপথ নেওয়ার সুপারিশ করেছে। অপ্রয়োজনীয় এই রাজনীতি এড়ানো যেত।” কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য সম্প্রতি সংসদে বলেন, মহর্ষি চরক শপথ ঐচ্ছিক রাখা হবে। ডাক্তারি পড়ুয়াদের জন্য চরক শপথ বাধ্যতামূলক করা হবে না। নারায়ণ তিরুপতি বলেন, “কেন্দ্র বলেছে এটা ঐচ্ছিক। তাহলে কেন ডিনকে সাসপেন্ড করা হল? ডিএমকে সবসময় পশ্চিমীকৃত মডেল পছন্দ করে।”

আরও পড়ুন: Kerala Student Death: কোচিং সেন্টারের পাশের দোকানে ‘শওর্মা’র নামে পচা মাংস বিক্রি! বিষক্রিয়ায় মৃত ১, অসুস্থ ১৮ 

আরও পড়ুন: UP Girl Death: বালি মাফিয়ার খোঁজে বাড়িতে তল্লাশি, পুলিশ বেরতেই অভিযোগ উঠল খুনের!