PM Modi Address Today : শিখ গুরুর জন্মবার্ষিকীতে ধর্মীয় সম্প্রীতির বার্তা দিতে লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ মোদীর

Guru Tegh Bahadur Jayanti 2022 : বৃহস্পতিবার লালকেল্লা থেকে রাত সাড়ে ৯ টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইতিহাসে এই প্রথম দেশের কোনও প্রধানমন্ত্রী সূর্যাস্তের পর লালকেল্লা থেকে বক্তৃতা দেবেন।

PM Modi Address Today : শিখ গুরুর জন্মবার্ষিকীতে ধর্মীয় সম্প্রীতির বার্তা দিতে লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ মোদীর
(ছবি সৌজন্যে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Apr 21, 2022 | 4:34 PM

নয়া দিল্লি : বৃহস্পতিবার সূর্যাস্তের পর লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নবম শিখ গুরু তেগ বাহাদুরের ৪০০ তম জন্মবার্ষিকী উপলক্ষে রাত সোয়া ৯টা নাগাদ এই অনুষ্ঠানে উপস্থিত হবেন মোদী। গতকাল টুইট করে এই অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা নিজেই জানিয়েছিলেন তিনি। বুধবার টুইটে তিনি লিখেছেন, “২১ এপ্রিল রাত ৯:১৫ মিনিটে শ্রী গুরু তেগ বাহাদুরজির ৪০০ তম পারকাশ পুরব অনুষ্ঠানে যোগ দেব। এই অনুষ্ঠান হবে লাল কেল্লায়। একটি স্মারক মুদ্রা ও ডাকটিকিটও প্রকাশ করা হবে এদিন।”

দিল্লি শিখ গুরুদ্বার পরিচালন কমিটি ও কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে যৌথভাবে শিখ গুরুর ৪০০ তম জন্মবার্ষিকী উপলক্ষে দিল্লির লালকেল্লায় দুই দিনের এই মেগা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সব ধর্মের সহাবস্থান এই ভারতবর্ষে। কিন্তু সাম্প্রতিককালে দেশজুড়ে বিভিন্ন ধর্মীয় অসন্তোষ প্রকাশ্যে এসেছে। সেই কারণেই কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক সূত্রে জানা গিয়েছে যে, এদিন বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে শান্তি রক্ষার উপর ফোকাস রেখেই বার্তা দেবেন মোদী। মোদীর ভাষণের আগে ৪০০ জন শিখ গায়ক ‘শাবাদ কীর্তন’ গাইবেন। এই দু’দিনের অনুষ্ঠানের জন্য লালকেল্লাকে বেছে নেওয়ার পিছনে অবশ্য কয়েকটি কারণ রয়েছে। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, প্রথমত, এই লালকেল্লা থেকেই মুঘল সম্রাট ঔরঙ্গজেব ১৬৭৫ সালে নবম শিখ গুরু তেগ বাহাদুরকে মৃত্যুদণ্ড দিয়েছিলেন। দ্বিতীয়ত, ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসের দিন এই লালকেল্লার মঞ্চ থেকেই জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী মোদী। তাই দেশের সকল জনগণের উদ্দেশে ধর্মীয় সম্প্রীতির বার্তা পৌঁছে দেওয়ার জন্য এটি যথাযথ স্থান বলে বিবেচিত।

উল্লেখ্য, এই অনুষ্ঠানে মোদীর যোগদান নতুন ইতিহাস তৈরি করবে বলেই মনে করা হচ্ছে। সম্ভবত তিনিই প্রথম প্রধানমন্ত্রী যিনি সূর্যাস্তের পর লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেবেন। এর আগে প্রধানমন্ত্রী হিসেবে জওহরলাল নেহরু ১৯৪৭ সালের ১৪ অগাস্ট মধ্য রাতে সংসদ ভবনে ভাষণ দিয়েছিলেন। তবে রাত ৯:১৫ দিল্লির লালকেল্লা থেকে এই প্রথম ভাষণ দিয়ে ইতিহাস গড়বেন নরেন্দ্র মোদীই। প্রতি বছর ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসের দিন লাল কেল্লার মঞ্চ থেকে জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী। ২৬ জানুয়ারিও তিনি এখান থেকে পতাকা উত্তোলন করেন। উল্লেখ্য, ২০১৮ সালের নেতাজি সুভাষচন্দ্র বোসের তৈরি আজাদ হিন্দ সরকারের ৭৫ তম জন্মজয়ন্তী উপলক্ষে লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন মোদী। তবে সেইবারও তিনি সকাল ৯ টায় লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেন। ২০১৮ সালের এই ঘটনা ও স্বাধীনতা দিবস ছাড়া অন্য কোনও দিনে প্রধানমন্ত্রী কখনও লাল কেল্লা থেকে ভাষণ দেননি। আর এই প্রথমবারের জন্য তিনি রাতের বেলায় লালকেল্লা থেকে ভাষণ দিয়ে ইতিহাস লিখবেন।

আরও পড়ুন : SC on Jahangirpuri Demolition: উচ্ছেদ চালানো যাবে না জাহাঙ্গিরপুরীতে, কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের