Inhumanity: বাঁদরকে বিষ খাইয়ে হত্যা, হিংস্রতার নজির কর্ণাটকে

Animal Cruelty, গত বছর নভেম্বরে তেলেঙ্গানার (Telengana) মেহবুবাবাদ জেলায় ৫০টি বাঁদরকে একই রকমভাবে বিষ খাইয়ে হত্যা করা হয়েছিল।

Inhumanity: বাঁদরকে বিষ খাইয়ে হত্যা, হিংস্রতার নজির কর্ণাটকে
ছবি-টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 8:08 PM

কোলার: বন্য জীব জন্তুদের (Wild Life Animal) ওপর আক্রমণ যেন কিছুতেই বন্ধ করা যাচ্ছে না। তবে কি ক্রমেই হিংস্র হয়ে উঠছে মানব জাতি, প্রশ্নটা থেকেই যায়। তাই তো প্রকৃতির বুকে নিরাপত্তা হীনতায় ভোগে প্রকৃতির সব অনন্য সৃষ্টি। এরকমই একটি ঘটনা সম্প্রতি আবার সামনে এসেছে। কর্ণাটকে (Karnataka) কোলারে (Kolar) ২০টি বাঁদরকে (Monkeys) বিষ খাইয়ে হত্য়া করার পর চটের ব্যাগে পুড়ে হাইওয়ের ধারে কবর দেওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।

কর্ণাটকের বন বিভাগের কর্তারা সিসিটিভি ফুটেজ (CCTV footage) দেখে অভিযুক্তকে আটক করার চেষ্টা করছে। ইতি মধ্যেই নিহত বাঁদর গুলির দেহ ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। একই রকমবভাবে চলতি বছরের জুলাই মাসে হাসান (Hasan District) জেলার একটি গ্রাম থেকে একই রকমভাবে ৩০ টি বাঁদরের মৃত দেহ মেলে। সেই সঙ্গে আরও কুড়িটি আহত বাঁদরের খোঁজা পাওয়া যায়।

২০ টি বাঁদরকে বিষ খাইয়ে হত্যা করার ঘটনাটি চৌডানাহাল্লি গ্রামের ঘটনা। প্রাথমিক তদন্তে অনুমান অবলা জীব গুলিকে মারধর করে বিষ খাইয়ে হত্যা করা হয়েছে। স্থানীয় যুবকরা বস্তা বন্দি বাঁদরের মৃত দেহ গুলি উদ্ধার করার পর এই নৃশংস ঘটনা প্রকাশ্যে আসে। বস্তা খোলার সময় বেশ কিছু বাঁদর জীবিত অবস্থায় ছিল। পড়ে তারা মারা যায়। এই ব্যাপারে হস্তক্ষেপ করে কর্ণাটক হাইকোর্ট (karnatka High Court)। হাইকোর্টে এই ব্যাপারে একটি জনস্বার্থ মামলা (PIL) দায়ের করা হয়েছিল, সেই মামলায় জেলা প্রশাসন, বন দফতরকে যুক্ত করা হয়।

গত বছর নভেম্বরে তেলেঙ্গানার (Telengana) মেহবুবাবাদ জেলায় ৫০টি বাঁদরকে একই রকমভাবে বিষ খাইয়ে হত্যা করা হয়েছিল। তাদের মৃত দেহ গুলিও চটের ব্য়াগ থেকে উদ্ধার করা হয়েছিল। বন্য জীব জন্তুদের ওপর এই ধরনের নির্মম ঘটনা কবে বন্ধ হবে সেই নিয়ে প্রশ্ন তুলেছেন পশু প্রেমী সংগঠনের প্রতিনিধিরা। তাদের মতে ভারতে পশু হত্যার জন্য কঠোর কোনও আইন নেই, তাই এই ধরনের ঘটনা ক্রমেই বেড়ে চলেছে। সরকারের কাছে তাদের আবেদন পশু হত্যার জন্য বর্তমান আইন গুলি যেন সংশোধন করা হয়।

আরও পড়ুন Amarinder Singh: ‘বিজেপিতে যাচ্ছি না, তবেও কংগ্রেসের সঙ্গেও আর নয়’, সাফ কথা ‘অপমানিত’ অমরিন্দরের