Eye Drop: এই আই ড্রপ দিলেই আর দরকার পড়বে না চশমার! ঝকঝকে দেখবেন সব…

Eye Drop: এই নতুন আইড্রপের নাম প্রেসভু (PresVu)। ভারতে এটিই প্রথম আই ড্রপ হতে চলেছে, যা ৪০ বছরের পর চশমার প্রয়োজনীয়তা কমাবে।

Eye Drop: এই আই ড্রপ দিলেই আর দরকার পড়বে না চশমার! ঝকঝকে দেখবেন সব...
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Sep 04, 2024 | 11:11 AM

নয়া দিল্লি: সুন্দর সাজগোজ করেছেন, কিন্তু গোটা লুক টাই নষ্ট করে দিচ্ছে চশমা! এই দুঃখ থাকে অনেকেরই। চোখের নানা সমস্যা থাকায় অনেকে কনট্যাক্ট লেন্সও পরতে পারেন না। এবার সকলের জন্যই রয়েছে সুখবর। বাজারে আসতে চলেছে এক নতুন আই ড্রপ, যা চোখে দিলে আর চশমা পরতে হবে না। চলতি সপ্তাহেই দেশের ড্রাগ রেগুলেটরি এজেন্সি এই ওষুধে ছাড়পত্র দিয়েছে।

মুম্বইয়ের এনটোড ফার্মাসিটিউকাল সংস্থাই তৈরি করেছে এক ধরনের নতুন আই ড্রপ, যা প্রেসবায়োপিয়ার চিকিৎসায় ব্যবহৃত হবে। এই নতুন আইড্রপের নাম প্রেসভু (PresVu)। ভারতে এটিই প্রথম আই ড্রপ হতে চলেছে, যা ৪০ বছরের পর চশমার প্রয়োজনীয়তা কমাবে।

প্রস্তুতকারক সংস্থার তরফে জানানো হয়েছে, এই আই ড্রপে অ্যাডভান্সড ডায়নামিক বাফার টেকনোলজি রয়েছে, যা সহজেই চোখের পিএইচ ভারসাম্য ফেরায়। দীর্ঘকালীন মেয়াদে এই আইড্রপ ব্যবহার করলেও কোনও সমস্যা হবে না বলেই জানিয়েছে সংস্থা।

এই খবরটিও পড়ুন

প্রসঙ্গত, প্রেসবায়োপিয়া হল চোখের সমস্য়া যেখানে কাছের জিনিস দেখতে সমস্যা হয়। বয়সের সঙ্গে সঙ্গেই এই সমস্যা দেখা দেয়। সাধারণত ৪০ বছরের পর থেকে এই সমস্যা দেখা দেয়। বিশ্বজুড়ে ১৮০ কোটিরও বেশি মানুষ এই সমস্যায় ভোগেন।

সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড অর্গানাইজেশনের ছাড়পত্র পাওয়ার পরই ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার ছাড়পত্র পেয়েছে এই সংস্থা। জানা গিয়েছে, ওই সংস্থা ইতিমধ্যেই পেটেন্টের জন্যও আবেদন করেছে, যাতে তাদের ফর্মূলা অন্য কেউ চুরি করতে না পারে।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)