Odisha to MOC: বন্ধ বিদেশি অনুদান, মাদার টেরিসার তৈরি সংস্থার পাশে দাঁড়ালেন নবীন পট্টনায়ক

Missionaries Of Charitry: উল্লেখ, গত বছর ২৫ ডিসেম্বর মিশনারিজ অব চ্যারিটির এফসিআরএ লাইসেন্সের পুনর্নবীকরণের আবেদন খারিজ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

Odisha to MOC: বন্ধ বিদেশি অনুদান, মাদার টেরিসার তৈরি সংস্থার পাশে দাঁড়ালেন নবীন পট্টনায়ক
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 1:09 PM

নয়া দিল্লি: সম্প্রতি মাদার টেরিসার তৈরি সংস্থা মিশানারিজ অব চ্যারিটির এফসিআরএ রেজিস্ট্রেশন পুনর্নীকরণ করতে রাজি হয়নি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। পাশাপাশি দেশের ৬ হাজারের বেশি স্বেচ্ছাসেবী সংস্থার এফসিআরএ রেজিস্ট্রেশন বাতিল হয়ে গিয়েছিল। বিদেশ থেকে অনুদান পেতে এই লাইসেন্স থাকা বাধ্যতামূলক। স্বাভাবিকভাবেই এই লাইসেন্স বাতিল হওয়ার কারণে মাদার টেরিসার সংস্থা মিশানারিজ অব চ্যারিটির বিদেশি অনুদান পাওয়ার রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে নোবেল জয়ী মাদারের নিজে হাতে তৈরি সংস্থার সাহায্যে এগিয়ে এল ওড়িশা সরকার।

ওড়িশার মুখ্যমন্ত্রী নবীণ পট্টনায়কের দফতর থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, মাদারের মিশনারিজ অব চ্যারিটিকে ৭৮ লক্ষ ৭৬ হাজার টাকা অনুদান দেওয়ার কথা জানানো হয়েছে। ওই বিবৃতিতে জানানো হয়েছে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ওই অর্থ রাজ্যে অবস্থিত মিশনারিজ অব চ্যারিটির ১৩ টি সংস্থার হাতে তুলে দেওয়া হবে।

নোবেল শান্তি পুরস্কার জয়ী মাদার টেরিসা এই সংস্থা তৈরি করেন। সংস্থার সদর দফতর কলকাতাতে। সারা দেশের পাশাপাশি ওড়িশাতেও কুষ্ঠ রোগী নিরাময় কেন্দ্র ও অনাথ আশ্রম চালায় মিশনারিজ অব চ্যারিটি। মুখ্যমন্ত্রী নবীণ পট্টনায়কের পক্ষ থেকে সকল জেলাশাসককে নির্দেশ দেওয়া হয়েছে, ৮ টি জেলার অবস্থিত এই সংস্থার ১৩ টি শাখায় যেন দ্রুত অর্থ পৌঁছে দেওয়া হয়। এই অর্থ পেলে মোট ৯০০ জনের উপকার হবে বলেই জানিয়েছে মুখ্যমন্ত্রীর দফতর।

“মুখ্যমন্ত্রী নবীণ পট্টনায়ক জেলাশাসকদের নির্দেশ দিয়েছেন নিয়মিত যেন এই সংস্থার সঙ্গে যোগাযোগ রাখা হয়। তিনি প্রশাসনকে নির্দেশ দিয়েছেন এই সংস্থার সঙ্গে যুক্ত কেউ যেন কখনও কোনও ধরনের সমস্যার মধ্যে না পড়েন। যখন প্রয়োজন পড়বে, মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলের টাকার মাধ্যমে এই সংস্থাকে সাহায্য করা হবে।”

উল্লেখ, গত বছর ২৫ ডিসেম্বর মিশনারিজ অব চ্যারিটির এফসিআরএ লাইসেন্সের পুনর্নবীকরণের আবেদন খারিজ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এই লাইসেন্স পুনর্নবীকরণ না হওয়ার ফলে সংস্থাটি এখন থেকে কোনও বিদেশি তহবিল সংগ্রহ করতে পারবে না। সম্প্রতি, মাদার টেরিজার সংস্থার অ্যাকাউন্ট বন্ধ হয়ে গিয়েছে বলে বিতর্ক তৈরি হয়। ওই সংস্থা জানিয়েছিল, তাদের এফসিআরএ রেজিস্ট্রেশন বাতিল বা সাসপেন্ড করা হয়নি। কেন্দ্রের তরফে অ্যাকাউন্ট বন্ধ করার কোনও নির্দেশও আসেনি। তবে, তারা জানতে পেরেছে যে এফসিআরএ রেজিস্ট্রেশনের পুনর্নবীকরণ করা হয়নি। তাই জটিলতা যাতে না বাড়ে, তার জন্য আপাতত সংস্থার শাখাগুলিকে অ্যাকাউন্ট ব্যবহার করতে নিষেধ করা হয়েছে বলে দাবি করেছিল মিশনারিজ অব চ্যারিটি।

আরও পড়ুন J&K Encounter: বছরের প্রথম সপ্তাহেই একের পর এক সাফল্য জঙ্গি দমন অভিযানে, পুলওয়ামায় খতম ৩ জইশ জঙ্গি

আরও পড়ুন Bipin Rawat’s Chopper Crash: ঘন মেঘের ভিতরে ঢুকে পড়েছিল কপ্টারটি! প্রতিরক্ষামন্ত্রীকে বিপিন রাওয়াতের দুর্ঘটনার রিপোর্ট দেবে তদন্তকারী দল