কৃষকদের জন্য ‘ন্যায়’ চেয়ে আত্মহত্যা আইনজীবীর, প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে সুইসাইড নোট

এদিন হরিয়ানার তিরকি সীমান্তে তাঁর দেহ উদ্ধার হয়। স্থানীয় রোহতক হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে মৃত ঘোষণা করেন চিকিৎসকেরা। অমরজিৎ বিষপান করেছিলেন বলে জানা গিয়েছে হাসপাতাল সূত্রে

কৃষকদের জন্য 'ন্যায়' চেয়ে আত্মহত্যা আইনজীবীর, প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে সুইসাইড নোট
কৃষকদের জন্য 'ন্যায়' চেয়ে আত্মহত্যা আইনজীবীর, প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে সুইসাইড নোট
Follow Us:
| Updated on: Dec 27, 2020 | 10:08 PM

নয়া দিল্লি: কৃষি আইন বিরোধী আন্দোলনে (Farmers Protest) শামিল এক পঞ্জাবের আইনজীবী রবিবার আত্মহত্যা করলেন। রাজধানী নয়া দিল্লির অদূরে প্রতিবাদস্থলের কাছেই এই ঘটনা ঘটে। সূত্রের খবর, মৃত আইনজীবীর নাম অমরজিৎ সিং। তিনি পঞ্জাব জালালাবাদের বাসিন্দা। এদিন হরিয়ানার তিরকি সীমান্তে তাঁর দেহ উদ্ধার হয়। স্থানীয় রোহতক হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে মৃত ঘোষণা করেন চিকিৎসকেরা। অমরজিৎ বিষপান করেছিলেন বলে জানা গিয়েছে হাসপাতাল সূত্রে।

মৃত আইনজীবীর কাছে থেকে একটি সুইসাইড নোট উদ্ধার হয়েছে। যেখানে তিনি ‘কৃষকদের সমর্থনে আত্মবলিদান’ দেওয়ার কথা লিখে যান। তাঁর চরম পদক্ষেপের পর যদি কেন্দ্রীয় সরকার চাষিদের দাবি মানতে রাজি হয়, এই ‘আশাতেই’ নিজের প্রাণের আহুতি দিয়েছেন অমরজিৎ। মৃত আইনজীবীর চিঠিতে আরও লেখা রয়েছে, ‘তিনটি কালো কৃষি আইনের কারণে চাষি ও মজুররা নিজেদের প্রতারিত বলে অনুভব করছেন’। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) কাছে তাঁর আবেদন, ‘আপনি জনগণের আওয়াজ শুনুন’। গত ১৮ ডিসেম্বর এই চিঠি লেখেন অমরজিৎ। তবে সুইসাইড নোটটি আদৌ মৃত আইনজীবীর লেখা কিনা, তা খতিয়ে দেখবে বলে জানিয়েছে হরিয়ানা পুলিস।

ইতিমধ্যেই মৃত আইনজীবীর পরিবারের সদস্যদের ডেকে পাঠানো হয়েছে। তাঁদের বয়ান রেকর্ড করবে পুলিস। তারপরই বাকি তদন্ত এগোবে। জানিয়েছেন হরিয়ানা পুলিসের এক উচ্চপদস্থ আধিকারিক।

আরও পড়ুন: কী নিয়ে কথা হল রাজ্যপালের সঙ্গে? রাজভবন থেকে বেরিয়ে রহস্য বাড়ালেন সৌরভ

লাগাতার এক মাসের বেশি সময় ধরে চলা কৃষক আন্দোলনে আত্মহত্যার ঘটনা এই প্রথম নয়। এর আগেও দু’জন একই পথ বেছে নিয়েছিলেন। ৬৫ বছরের শিখ সন্ত রাম সিং চাষিদের কষ্ট সহ্য না করতে পেরে মৃত্যুবরণ করেন। তারও আগে মাত্র বছর ২২-এক চাষি আন্দোলন থেকে বাড়ি ফিরে আত্মহননের পথ বেছে নেন। তবে কেন্দ্রীয় সরকার এখনও আইন প্রত্যাহার না করা নিয়েই একগুঁয়ে অবস্থান ধরে রেখেছে।

আরও পড়ুন: একুশের নির্বাচনের আগে বড় দায়িত্ব পেলেন শোভন, পদ-প্রাপ্তি হল বৈশাখীরও