Parliament: জরুরী অবস্থা নিয়ে স্লোগান-পাল্টা স্লোগান! মুলতবি লোকসভা

| Edited By: | Updated on: Jun 26, 2024 | 3:46 PM

Parliament Speaker Selection Live Updates: নডিএ-র তরফে ফের একবার ওম বিড়লাকেই মনোনীত করা হয়েছে স্পিকার পদে। অন্যদিকে, কংগ্রেসের তরফে কে সুরেশকে মনোনীত করা হয়েছে স্পিকার পদের জন্য। আজ ১১টায় স্পিকার নির্বাচন।

Parliament: জরুরী অবস্থা নিয়ে স্লোগান-পাল্টা স্লোগান! মুলতবি লোকসভা
বিজেপি সাংসদদের বিক্ষোভ।Image Credit source: TV9 বাংলা

লোকসভায় গুরুত্বপূর্ণ দিন আজ। স্পিকার পদে কে বসবেন, তা স্থির হবে আজ। এনডিএ-র তরফে ফের একবার ওম বিড়লাকেই মনোনীত করা হয়েছে স্পিকার পদে। অন্যদিকে, কংগ্রেসের তরফে কে সুরেশকে মনোনীত করা হয়েছে স্পিকার পদের জন্য। আজ ১১টায় স্পিকার নির্বাচন। মোশন আনবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্পিকার নির্বাচনের আগে শপথ গ্রহণ হবে। তৃণমূল কংগ্রেসের তরফে দেব, শত্রুঘ্ন সিনহা শপথ নেবেন। সাংসদদের ১০০ শতাংশ উপস্থিতির জন্য হুইপ জারি করেছে কংগ্রেস ও বিজেপি। সংসদের যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 26 Jun 2024 03:39 PM (IST)

    ভারতের ইতিহাসে কালো দাগ

    কেন্দ্রীয় মন্ত্রী চিরাগ পাসোয়ান বলেছেন, “জরুরী অবস্থা ভারতের ইতিহাসে একটি কালো দাগ। পুরো দেশকে কারাগারে পরিণত করা হয়েছিল এবং চাপিয়ে দেওয়া হয়েছিল স্বৈরাচার। বর্তমান এবং আগামী প্রজন্মের এটি সম্পর্কে জানা উচিত।”

  • 26 Jun 2024 03:37 PM (IST)

    এনডিএ সাংসদদের প্রতিবাদ

    লোকসভা মুলতবি হয়ে যাওয়ার পর, জরুরি অবস্থার ৫০তম বার্ষিকী উপলক্ষ্যে সংসদের মকর দ্বারে প্রতিবাদ জানাচ্ছেন এবং  স্লোগান দিচ্ছেন এনডিএ সাংসদরা।

  • 26 Jun 2024 03:32 PM (IST)

    সংখ্যা ছাড়াই সরকার চলছে

    স্পিকার নির্বাচনের সময় সরকার পক্ষ দুর্নীতির আশ্রয় নিয়েছে বলে অভিযোগ করলেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। সংসদের বাইরে সাংবাদিকদের তিনি বলেছেন, তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছেন, “নিয়ম বলে যে হাউসের কোনও সদস্য যদি বিভাজন চান তবে এই ক্ষেত্রে প্রো-টেম স্পিকারকে বিভাগ করার অনুমতি দিতে হবে৷ আপনি লোকসভার ফুটেজ থেকে স্পষ্ট দেখতে এবং শুনতে পাচ্ছেন যে বেশ কয়েকজন সদস্য বিরোধী শিবির একটি বিভাজন চেয়েছিল এবং ভোটের প্রস্তাব না রেখেই গৃহীত হয়েছিল এটি একটি স্পষ্ট প্রমাণ যে ক্ষমতাসীন দল, বিজেপির কাছে এই সংখ্যা নেই সংখ্যা ছাড়াই সরকার চলছে, এটা বেআইনি, অনৈতিক, অসাংবিধানিক। দেশের মানুষ ইতিমধ্যেই তাদের বেরিয়ে যাওয়ার দরজা দেখিয়ে দিয়েছে। তাদের ক্ষমতাচ্যুত হওয়া সময়ের অপেক্ষা।”

  • 26 Jun 2024 03:26 PM (IST)

    মূলতবি লোকসভা

    এদিনের মতো মূলতবি করে দেওয়া হল লোকসভা। ফের আগামিকাল বসবে অধিবেশন।

  • 26 Jun 2024 01:30 PM (IST)

    কংগ্রেসের ক্ষমা চাওয়ার দাবিতে বিক্ষোভ বিজেপি সাংসদদের

    ৫০ বছর আগে ইমার্জেন্সি বা জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত নিয়ে কংগ্রেসের ক্ষমা চাওয়ার দাবিতে সংসদের মকর দ্বারের সামনে বিক্ষোভ বিজেপি সাংসদদের।

  • 26 Jun 2024 01:28 PM (IST)

    ইমার্জেন্সির নিন্দা ওম বিড়লার

    লোকসভার স্পিকার ওম বিড়লা বলেন, “১৯৭৫ সালে জরুরি অবস্থা ঘোষণার তীব্র নিন্দা করছে কক্ষ। একইসঙ্গে যারা এই সিদ্ধান্তের বিরোধিতা করেছিলেন, লড়েছিলেন এবং গণতন্ত্রকে রক্ষা করার দায়িত্ব পালন করেছিলেন, তাদের সাধুবাদ জানাই।”

  • 26 Jun 2024 11:42 AM (IST)

    বিরোধীদের কণ্ঠ পৌঁছে দেওয়া জরুরি: রাহুল গান্ধী

    রাহুল গান্ধী বলেন, “স্পিকার স্যর, বিরোধীদের পক্ষ থেকে আপনাকে অভিনন্দন জানাই। এই সংসদ দেশের কণ্ঠ। সরকারের হাতে ক্ষমতা রয়েছে, কিন্তু বিরোধীরাও দেশের জনগণের কণ্ঠস্বর। বিরোধীরা চায় সংসদ অধিবেশন ভালভাবে হোক। বিরোধীদের কণ্ঠ পৌঁছে দেওয়া জরুরি। আশা করি, আপনি আমাদের কথা বলার সুযোগ দেবেন। সংসদ কত ভালভাবে চলল, সেটা প্রশ্ন নয়। বরং প্রশ্ন হল, বিরোধীদের কণ্ঠস্বর কতটা শোনা হল। এবারের নির্বাচনের ফলাফল বলছে, জনগণ চায় বিরোধীরা সংবিধান রক্ষা করুক। আশা করি, আপনি নিজের দায়িত্ব পালন করবেন।”

  • 26 Jun 2024 11:37 AM (IST)

    সংসদ ১৪০ কোটি মানুষের আশার কেন্দ্র: মোদী

    আমাদের এই সংসদ ১৪০ কোটি মানুষের আশার কেন্দ্র। সংসদের আলোচনা, আচরণ-দেশবাসীর গণতন্ত্রের প্রতি বিশ্বাস বাড়ায়। আপনার নেতৃত্বে বিগত ২৫ বছরে সংসদের কার্যকারীতা সবথেকে বেশি, ৯৭ শতাংশ কাজ হয়েছে। করোনার মতো কঠিন সময়ে আপনি সকল সাংসদের সঙ্গে ফোনে কথা বলেছেন। ব্যক্তিগতভাবে খোঁজ নিয়েছেন, অসুস্থতার খবর পেলে, সবরকমের সাহায্যের চেষ্টা করেছেন। সাংসদরাও আপনার কথা মেনেছেন। করোনাকালে ১৭০ শতাংশ প্রোডাকটিভিটি। এটা রেকর্ড। আমার বিশ্বাস আপনি তো সফল হবেনই। আপনার নেতৃত্বে এই ১৮তম লোকসভাও সফল হবে। নতুন উচ্চতায় পৌঁছবে।

  • 26 Jun 2024 11:34 AM (IST)

    অমৃতকালে ভবিষ্য লেখার কাজ করবে আপনার নেতৃত্বে: মোদী

    প্রধানমন্ত্রী বলেন, “গণতন্ত্রের যাত্রায় নানা অধ্যায় আসে। ১৭তম লোকসভা নিয়ে দেশ আজ ও ভবিষ্যতেও গর্ব করবে। আজ দেশ আকাক্ষ্মা পূরণ করতে যখন সবরকমের প্রচেষ্টা করছে, নতুন সংসদ ভবন অমৃতকালে ভবিষ্য লেখার কাজ করবে আপনার নেতৃত্বে। আপনার নেতৃত্বেই আমরা নতুন সংসদ ভবনে প্রবেশ করেছি। লোকসভায় আমরা পেপারলেস, ডিজিটাল মাধ্য়মে কাজ করছি। আপনি প্রথমবার সংসদদের জন্য ব্রিফিংয়ের ব্যবস্থা করেছিলেন। এর জন্য সংসদে চর্চা আরও ভাল হয়েছে। সাংসদরা আত্মবিশ্বাস পেয়েছে বক্তব্য রাখার। জি-২০ আমাদের গর্ব। কিন্তু খুব কম চর্চা হয়েছে পি-২০ নিয়ে। আপনার নিমন্ত্রণেই সর্বাধিক দেশ ভারতে এসেছেন এবং ভারতের গণতন্ত্রকে বিশ্বমঞ্চে প্রতিষ্ঠিত করতে বিশেষ ভূমিকা পালন করেছে।”

  • 26 Jun 2024 11:29 AM (IST)

    ওম বিড়লার প্রশংসা মোদীর

    লোকসভায় বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী মোদী। ওম বিড়লার প্রশংসা করে তিনি বলেন, “আপনার কাজ অনুপ্রেরণামূলক। কোটায় মানবসেবায় কাজ করেছেন আপনি। গ্রামে গ্রামে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দিয়েছেন। গরিব মানুষদের কম্বল, ছাতা দিয়ে উপকৃত করেছেন। খেলাধুলায় অনুপ্রেরণা জোগান আপনি। আপনার নেতৃত্বে ১৭ তম লোকসভায় ইতিহাস তৈরি হয়েছে। ভারতের ভবিষ্যকে নতুন দিশা দেওয়ায় আপনার নেতৃত্ব ইতিহাসে জায়গা পাবে। আপনার নেতৃত্বেই ১৭ তম লোকসভায় নারী শক্তি বন্ধন, জম্মু-কাশ্মীর পুনর্গঠন, ভারতীয় ন্যায় সংহিতা, ডিজিটাল পার্সোনাল ডেটা বিল, মুসলিম মহিলা বিবাহ অধিকার সংরক্ষণ, ট্রান্সজেন্ডার প্রোটেকশন বিলের মতো গুরুত্বপূর্ণ বিল পাশ হয়ে আইন তৈরি হয়েছে।”

  • 26 Jun 2024 11:24 AM (IST)

    স্পিকার পদে বসলেন ওম বিড়লা

    স্পিকার আসনে বসলেন ওম বিড়লা।

  • 26 Jun 2024 11:19 AM (IST)

    স্পিকার পদে নির্বাচিত হলেন ওম বিড়লা

    ডিভিশন চাইল না বিরোধীরা। ধ্বনিভোটে স্পিকার পদে নির্বাচিত হলেন এনডিএ মনোনীত প্রার্থী ওম বিড়লাই। তাঁকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অভিনন্দন জানান বিরোধী দলনেতা রাহুল গান্ধীও। তাঁরা ওম বিড়লাকে নিয়ে গিয়ে স্পিকারের আসনে বসান।

  • 26 Jun 2024 11:14 AM (IST)

    কংগ্রেসের বৈঠক

    এদিন অধিবেশন শুরুর আগেই বৈঠকে বসে কংগ্রেস। সেখানে বিরোধী দলনেতা হিসাবে নির্বাচিত হওয়ার জন্য রাহুল গান্ধীকে অভিনন্দন জানানো হয়।

  • 26 Jun 2024 11:11 AM (IST)

    লোকসভায় মোশন আনলেন প্রধানমন্ত্রী

    বিজেপি সাংসদ ওম বিড়লাকে স্পিকার হিসাবে নির্বাচন করার জন্য লোকসভায় মোশন আনলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

  • 26 Jun 2024 11:08 AM (IST)

    সংসদে এসে উৎসাহিত কঙ্গনা

    বিজেপি সাংসদ তথা অভিনেত্রী কঙ্গনা রানাউত এদিন সংসদে পৌঁছে বলেন, “আমরা ভোট দেব। দলের যা অবস্থান হবে, আমারও সেই অবস্থানই হবে। আমি খুব এক্সাইটেড। আমার জন্য এই সবকিছু নতুন, প্রথম অভিজ্ঞতা। আমরাই জিতব।”

  • 26 Jun 2024 11:06 AM (IST)

    স্পিকার পদে আমরাই জিতব: সর্বানন্দ সোনওয়াল

    বিজেপি সাংসদ সর্বানন্দ সোনওয়াল বলেন, “আমরাই নিশ্চিতভাবে জিতব। ওরা (বিরোধীরা) যত চেষ্টাই করুক না কেন, আমরাই জিতব।”

  • 26 Jun 2024 11:03 AM (IST)

    সব রীতি ভাঙছে বিরোধীরা: বাসবরাজ বোম্মাই

    কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি সাংসদ বাসবরাজ বোম্মাই  এদিন সংসদে বলেন, “সাধারণত স্পিকার পদে নির্বাচন হয় না। কিন্তু এবার বিরোধীরা সব রীতি ভাঙছে। দলের ঊর্ধ্বে স্পিকার, কিন্তু ওরা এই পদ নিয়েও রাজনীতি করছে।”

  • 26 Jun 2024 11:00 AM (IST)

    সংসদে এলেন ওম বিড়লা

    এনডিএ জোটের তরফে ফের একবার লোকসভার স্পিকার পদে প্রার্থী করা হয়েছে ওম বিড়লাকে। এ দিন সকালে তিনি হাসিমুখে সংসদে আসেন।

Published On - Jun 26,2024 10:59 AM

Follow Us: