ভারতে শুধুমাত্র সরকারি হাতেই ভ্যাকসিন দিতে চায় ‘ফাইজার’

বর্তমানে ভারতে কোভিশিল্ড ও কোভ্যাকসিন, এই দুটি ভ্যাকসিন দেওয়া হয়। সম্প্রতি ভ্যাকসিন সংক্রান্ত পলিসিতে অনেক পরিবর্তন এনেছে ভারত।

ভারতে শুধুমাত্র সরকারি হাতেই ভ্যাকসিন দিতে চায় 'ফাইজার'
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 22, 2021 | 12:56 PM

নয়া দিল্লি: শুধুমাত্র সরকারের হাত দিয়েই প্রতিষেধক সাপ্লাই দিতে চায় মার্কিন সংস্থা ‘ফাইজার।’ অর্থাৎ কোনও বেসরকারি সংস্থার হাতে তারা প্রতিষেধক তুলে দেবে না। এমনটাই জানিয়ে দেওয়া হল সংস্থার তরফে। এক দিকে কেন্দ্র যখন খোলা বাজারে ভ্যাকসিন বিক্রি করার কথা ভাবছে, তার মধ্যেই এই সিদ্ধান্তের কথা জানাল ‘ফাইজার।’ তারা সাফ জানিয়েছে যে সরকারি চু্ক্তি ছাড়া কোনও ভ্যাকসিন দেওয়া হবে না।

‘বায়োএনটেক’ সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে এই ভ্যাকসিন তৈরি করেছে ফাইজার। এই সংস্থার এই সিদ্ধান্ত থেকে স্পষ্ট যে, ভারতে কোনও বেসরকারি হাসপাতালে ফাইজারের ভ্যাকসিন সম্ভবত পাওয়া যাবে না। যদি সরকার মনে করে যে তারা ওই ভ্যাকসিন বেসরকারি কোনও প্রতিষ্ঠানে পাঠাবে, তাহলেই সেটা সম্ভব। উল্লেখ্য, সম্প্রতি ভারত সরকার প্রতিষেধকের কৌশলে বিশেষ কিছু পরিবর্তন এনেছে। এত দিন পর্যন্ত শুধু সরকারের হাতেই ছিল ভ্যাকসিন যোগান দেওয়ার ক্ষমতা। কিন্তু, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এবার কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে, ভ্যাকসিন সংস্থাগুলি থেকে ৫০ শতাংশ ভ্যাকসিন সরাসরি কিনতে পারবে রাজ্যগুলি। এছাড়া, বেসরকারি হাসপাতালগুলিতে ভ্যাকসিনের জন্য নেওয়া টাকার পরিমাণ বাড়িয়ে দেওয়ার অনুমোদনও দিয়েছে কেন্দ্র।

ভারতে ভ্যাকসিন যোগান দেওয়ার আগ্রহ ইতিমধ্যেই প্রকাশ করেছে ফাইজার। তাদের তরফে মুখপাত্র জানিয়েছেন, সরকারের সঙ্গে হাত মিলিেই কাজ করতে চান তাঁরা। সরকারের সঙ্গে চুক্তি করে তবেই তারা ভ্যাকসিন সাপ্লাই দেবে।

আরও পড়ুন: কীভাবে টিকা পাবেন ১৮-ঊর্ধ্বরা, কবেই বা রেজিস্ট্রেশন? সব জানাল কেন্দ্র

ট্রায়ালের পরই এই সংস্থা জানিয়েছিল যে, করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে ৯৫ শতাংশ কার্যকরী এই ভ্যাকসিন। সংস্থার তরফে আরও জানানো হয়, বয়স্ক ব্যক্তিদেরও সংক্রমণ থেকে সুরক্ষা দিতে সক্ষম এই ভ্যাকসিন এবং এর বিশেষ কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। গত বছরের শেষেই ভারতে সাপ্লাই দেওয়ার জন্য আবেদন জানিয়েচিল ফাইজার। কিন্তু সুরক্ষা নিয়ে প্রশ্ন ওঠায় তারা চলতি বছরের ৫ ফেব্রুয়ারি তাদের আবেদন তুলে নেয়। তবে সম্প্রতি করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যে ভ্যাকসিন যোগান দেওয়ার ক্ষেত্রে মত পরিবর্তন করেছে ভারত। আগামি ১ মে থেকে ১৮ বছরের উর্ধ্বে প্রত্যেকেই ভ্যাকসিন নিতে পারবেন।