কীভাবে টিকা পাবেন ১৮-ঊর্ধ্বরা, কবেই বা রেজিস্ট্রেশন? সব জানাল কেন্দ্র

আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে। কেন্দ্র জানিয়েছে, কো-উইন অ্যাপের মাধ্যমে এই রেজিস্ট্রেশন করতে হবে।

কীভাবে টিকা পাবেন ১৮-ঊর্ধ্বরা, কবেই বা রেজিস্ট্রেশন? সব জানাল কেন্দ্র
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Apr 22, 2021 | 12:28 PM

নয়া দিল্লি: ১৮ বছরের ঊর্ধ্বে সকলে পয়লা মে থেকে করোনা প্রতিষেধক (COVID Vaccine) পাবেন। এই ঘোষণা আগেই করেছে কেন্দ্র। এ ছাড়া রাজ্যগুলিকে সরাসরি নির্মাতা সংস্থার কাছ থেকে ভ্যাকসিন কেনার সুযোগ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু কীভাবে ১৮-ঊর্ধ্বরা ভ্যাকসিন পাবেন তা নিয়ে ধোঁয়াশা দেখা দিয়েছিল। সে বিষয় খোলসা করে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, ২৪ এপ্রিল থেকে ১৮ ঊর্ধ্বরা করোনা টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন।

অর্থাৎ আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে। কেন্দ্র জানিয়েছে, কো-উইন অ্যাপের মাধ্যমে এই রেজিস্ট্রেশন করতে হবে। কেন্দ্র আগেই জানিয়েছে, যে প্রক্রিয়ায় করোনা টিকাকরণ চলছে তাতে কোনও পরিবর্তন আসবে না। কেন্দ্রীয় সরকারি ভ্যাকসিনেশন সেন্টারগুলিতে বিনামূল্যেই মিলবে করোনা প্রতিষেধক। তবে সেখানে এখনও টিকাকরণের জন্য যোগ্য প্রথম সারির যোদ্ধা, চিকিৎসক ও ৪৫ ঊর্ধ্বরা। অর্থাৎ বিনামূল্যে কেন্দ্রীয় সরকারি ভ্যাকসিনেশন সেন্টারে টিকা পাবেন না ১৮ ঊর্ধ্বরা।

তবে বেশ কয়েকটি রাজ্য ইতিমধ্যেই প্রত্যেকের জন্য বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার কথা ঘোষণা করেছে। সেই মতো ভ্যাকসিন নির্মাতা সংস্থাগুলিও রাজ্যের জন্য ভ্যাকসিনের দাম জানাতে শুরু করেছে। দেশে এখন অনুমোদিত ভ্যাকসিনের সংখ্যা তিন। কোভ্যাক্সিন, কোভিশিল্ডের পরে অনুমোদন পেয়েছে রাশিয়ার স্পুটনিক ভি। এর মধ্যে বেসরকারি হাসপাতাল ও রাজ্যের জন্য ভ্যাকসিনের দাম জানিয়েছে কোভিশিল্ড। সেরাম ইনস্টিটিউট জানিয়েছে, তারা রাজ্যকে ডোজ় প্রতি ৪০০ টাকায় ভ্যাকসিন দেবে। বেসরকারি হাসাপাতালগুলি সেই একই ভ্যাকসিন পাবে ৬০০ টাকায়। আর কেন্দ্র সরকার পূর্বঘোষিত দাম অর্থাৎ ১৫০ টাকাতেই ভ্যাকসিন পাবে।

আরও পড়ুন: করোনা কাঁটায় ‘লাল তালিকাভুক্ত’ ভারতের অতিরিক্ত বিমান চালানোর আবেদনেও ‘না’ হিথরো বিমানবন্দরের