Narendra Modi: স্বাস্থ্য সংক্রান্ত যোজনার সূচনা করবেন মোদী, ৬৪ হাজার কোটি খরচে নয়া উদ্যোগ কেন্দ্রের

Pradhan Mantri Aatmnirbhar Swasth Bharat Yojana: স্বাস্থ্য ক্ষেত্রের নয়া এই যোজনার জন্য পাঁচ বছরে মোট ৬৪ হাজার ১৮০ কোটি টাকা খরচ করবে কেন্দ্র।

Narendra Modi: স্বাস্থ্য সংক্রান্ত যোজনার সূচনা করবেন মোদী, ৬৪ হাজার কোটি খরচে নয়া উদ্যোগ কেন্দ্রের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 8:21 AM

বারাণসী : দেশ জুড়ে আয়ুষ্মান ভারত প্রকল্পের সুবিধা পাচ্ছেন অনেকেই। এরই মধ্যে কেন্দ্র আনছে আরও একটি নতুন স্বাস্থ্য যোজনা। আজ সোমবার বারাণসী (Varanasi) থেকে সেই যোজনার সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। নয়া যোজনার নাম প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনা (Pradhan Mantri Aatmnirbhar Swasth Bharat Yojana)। আগামী পাঁচ বছরে এই যোজনার জন্য ৬৪ হাজার ১৮০ কোটি টাকা খরচ করবে কেন্দ্র।

এই নিয়ে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় বার উত্তরপ্রদেশে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার বারাণসীতে সেই অনুষ্ঠানে মোদীর সঙ্গে উপস্থিত থাকবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। শুধুমাত্র নয়া স্বাস্থ্য যোজনাঅ নয়, উত্তর প্রদেশের জন্য স্বাস্থ্য সংক্রান্ত ৯ টি প্রকল্প ও আরও ৩০ টি নতুন প্রকল্পের সূচনা হবে প্রধানমন্ত্রীর হাত ধরে।

এ দিন প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেবেন উত্তরপ্রদেশের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। জানা গিয়েছে, উত্তর প্রদেশের ব্লক ও মহকুমা স্তরের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা ভার্চুয়ালি অংশ নেবেন সেই অনুষ্ঠানে। পঞ্চায়েতের স্বাস্থ্য কেন্দ্র থেকে শুরু করে বারাণসীর সরকারি মেডিকেল কলেজের চিকিৎসকেরাও অংশ নেবেন সেখানে।

কী এই প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনা

২০২১-২২ অর্থবর্ষের আর্থিক বাজেটে এই স্কিমের কথা উল্লেখ করা হয়েছিল। পরে গত সেপ্টেম্বরে এই স্কিমের ক্ষেত্রে অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। মূলত বিভিন্ন রাজ্যের স্বাস্থ্যসংক্রান্ত প্রতিষ্ঠানগুলিকে আর্থিকভাবে আরও শক্তিশালী করতেই এই নতুন স্কিম আনছে কেন্দ্র। প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র থেকে শুরু করে স্বাস্থ্য সংক্রান্ত সব প্রতিষ্ঠানে এই যোজনা সুবিধা পাবে। স্বাস্থ্যের ক্ষেত্রে পরিকাঠামো উন্নয়নে যাতে কোনও অসুবিধা না হয় তার জন্যই এই যোজনার পরিকল্পনা করেছে কেন্দ্র। বিশেষত অতিমারির পরিস্থিতিতে বা যে কোনও বিপর্যয়ের মুখোমুখি হলে হাসপাতাল গুলিকে যাতে অসুবিধায় পড়তে না হয়, তার জন্যই এই উদ্যোগ নেওয়া হচ্ছে।

আরও পড়ুন: ‘নতুন শক্তি জুগিয়েছে ১০০ কোটি টিকাকরণ’, মহিলা পুলিশকর্মীদের ‘অনুপ্রেরণা’র অ্যাখ্যা দিলেন নমো