Mann Ki Baat: ‘নতুন শক্তি জুগিয়েছে ১০০ কোটি টিকাকরণ’, মহিলা পুলিশকর্মীদের ‘অনুপ্রেরণা’র অ্যাখ্যা দিলেন নমো

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Oct 24, 2021 | 12:24 PM

PM Modi in Mann Ki Baat: টিকাকরণ অভিযানে যেভাবে মিলিত উদ্যোগে সাফল্য মিলেছে, এভাবেই দেশবাসীকে বাকি কাজের জন্যও এগিয়ে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী। "দেশের একতার জন্য কিছু করে দেখুন, অদ্ভুত প্রশান্তি পাবেন", এ দিন একথাই বলেন প্রধানমন্ত্রী।

Mann Ki Baat: 'নতুন শক্তি জুগিয়েছে ১০০ কোটি টিকাকরণ', মহিলা পুলিশকর্মীদের 'অনুপ্রেরণা'র অ্যাখ্যা দিলেন নমো
ফাইল ছবি।

নয়া দিল্লি: চলতি সপ্তাহেই ১০০ কোটি টিকাকরণের (100 Crore Vaccination) মাইলফলক পার করেছে দেশ। “মন কি বাত” (Mann ki Baat)-র ৮২ তম পর্বেও দেশের এই সাফল্যকেই তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। দেশের স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত পরিশ্রমের জন্যই এই লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে, একথা বলে আরও একবার সকলকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানের শুরুতেই প্রধানমন্ত্রী দেশের টিকাকরণ অভিযান ও তার সাফল্য নিয়ে কথা বলেন। তিনি বলেন, “টিকাকরণের এই সাফল্য়ই ভারতের ক্ষমতাকে তুলে ধরে, একসঙ্গে কাজ করার যে মন্ত্র নিয়ে চলে দেশ, তার শক্তিকেই প্রতিফলিত করে। আমার দেশের নাগরিকদের ক্ষমতা নিয়ে আমি অবগত। আমি জানতাম যে দেশের স্বাস্থ্যকর্মীরা দেশবাসীদের টিকা দিতে যথাসম্ভব প্রচেষ্টা চালাবেন। আজ দেশ ১০০ কোটি টিকাকরণের মাইলফলক পার করায়, নতুন শক্তি নিয়ে এগিয়ে যাচ্ছে। টিকাকরণের এই সাফল্যই বিশ্বের কাছে ভারতের ক্ষমতাকে তুলে ধরেছে।”

টিকাকরণ অভিযানে যেভাবে মিলিত উদ্যোগে সাফল্য মিলেছে, এভাবেই দেশবাসীকে বাকি কাজের জন্যও এগিয়ে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী। “দেশের একতার জন্য কিছু করে দেখুন, অদ্ভুত প্রশান্তি পাবেন”, এ দিন একথাই বলেন প্রধানমন্ত্রী।

আগামী রবিবার, ৩১ অক্টোবর সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকী। এই দিনটিকে স্মরণীয় করে রাখতে একতা দিবস পালন করার কথাও জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, “৩১ অক্টোবর সর্দার বল্লভ প্যাটেলের জন্মবার্ষিকী উপলক্ষ্যে আমি মন কি বাতের সমস্ত শ্রোতা ও আমার তরফ থেকে দেশের লৌহমানবকে শ্রদ্ধা জানাই।”

এ দিন দেশবাসীর মধ্যে একতাকে তুলে ধরতে দেশজুড়ে একটি রঙ্গোলি প্রতিযোগিতার ঘোষণাও করেন প্রধানমন্ত্রী। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে আয়োজিত এই প্রতিযোগিতায় সকলকে অংশ নেওয়ার আহ্বান জানান তিনি। একইসঙ্গে দেশাত্ববোধক গান ও ছড়ার উপরও প্রতিযোগিতা হবে বলে জানান প্রধানমন্ত্রী।

রাষ্ট্রপুঞ্জে প্রভাব ও ক্ষমতা বৃদ্ধিতে দেশের মহিলারা বিশেষ ভূমিকা পালন করছেন বলেও জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, “১৯৪৭-৪৮ সালে যখন রাষ্ট্রপুঞ্জের মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র তৈরি করা হয়েছিল, তখন প্রথমে লেখা হয়েছিল সমস্ত পুরুষ সমান, কিন্তু ভারতের প্রতিনিধি হংসা মেহতাই প্রথম আপত্তি করেন এবং পরে তা বদল করে লেখা হয় সমস্ত মানুষই সমান। ভারতের প্রাচীন সভ্যতার সঙ্গেই সামঞ্জস্য রেখে এ কথা বলা হয়েছিল।” দেশের মহিলা পুলিশকর্মীরা লক্ষ লক্ষ মেয়েদের কাছে আজ অনুপ্রেরণা হয়ে উঠেছেন বলেই জানান নমো।

আগামী মাসেই বিরসা মুণ্ডারও জন্মবার্ষিকী, তার প্রতিও শ্রদ্ধা অর্পণ করে প্রধানমন্ত্রী বলেন, “ওনার জীবন আমাদের নানা শিক্ষা দিয়েছে, যেমন নিজের সংস্কৃতি নিয়ে গর্বিত হওয়া, পরিবেশের প্রতি যত্নশীল হওয়া এবং অন্যায়ের বিরুদ্ধে লড়াই করা।”

বর্তমানে দেশে ড্রোন প্রযুক্তিকে কাজে লাগিয়ে কীভাবে টিকা সরবরাহ হচ্ছে, সে বিষয়েও কথা বলেন প্রধানমন্ত্রী। কেন্দ্রের নয়া ড্রোন নীতিকে দেশের যুবসমাজ যাতে ভাল কাজে ব্য়বহার করে সেই অনুরোধ জানান প্রধানমন্ত্রী। আগামিদিনে আইনশৃঙ্খলা বজায় রাখতেও ড্রোনের ব্যবহার করা হবে বলে জানান প্রধানমন্ত্রী।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla