J&K Gunfight: শাহের উপস্থিতিতেই উত্তপ্ত উপত্যকা, জঙ্গিঘাঁটি খুঁজতে গিয়ে গুলির লড়াইয়ে আহত ২ পুলিশকর্মী ও ১ জওয়ান

Jammu Kashmir Anti Terror Operation:শেষ খবর অনুযায়ী, এখনও তল্লাশি অভিযান চলছে এবং আহত পুলিশ ও জওয়ানকে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছে। সংঘর্ষস্থলে আরও সেনাবাহিনী পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। 

J&K Gunfight: শাহের উপস্থিতিতেই উত্তপ্ত উপত্যকা, জঙ্গিঘাঁটি খুঁজতে গিয়ে গুলির লড়াইয়ে আহত ২ পুলিশকর্মী ও ১ জওয়ান
কাশ্মীরে সেনা অভিযান। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 11:25 AM

কাশ্মীর: তিনদিনের জম্মু-কাশ্মীর সফরে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। এরই মাঝে ফের জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে (Gun Fight) উত্তপ্ত হয়ে উঠল উপত্যকা (Jammu Kashmir)। এ দিন সকাল থেকেই ফের জঙ্গিদের খোঁজে তল্লাশি অভিযান চালায় পুলিশ ও সেনাবাহিনী। পুঞ্চ (Poonch) জেলায় লুকিয়ে থাকা জঙ্গিদের সঙ্গে শুরু হয় গুলির লড়াই। শেষ খবর অনুযায়ী, এনকাউন্টার অভিযানে এক সেনা জওয়ান, দুই পুলিশকর্মী আহত হয়েছেন। পাক অধিকৃত কাশ্মীরের (PoK) এক জঙ্গিও গুলিতে আহত হয়েছে বলে জানা গিয়েছে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, বিগত ১৪ দিন ধরে উপত্যকায় জঙ্গিদমন (Anti Terror Operation) অভিযান চলছে। এ দিন সকালে দেতেনিউ জিয়া মুস্তাফা নামক এক  লস্কর-ই-তৈবা জঙ্গিকে নিয়ে যাওয়া হয়েছিল জঙ্গিঘাঁটি চেনাতে। পুঞ্চের ভাটা দুরিয়ান এলাকায় গোপন জঙ্গিঘাঁটিতে পৌছতেই জঙ্গিরা পুলিশ ও সেনাবাহিনীর উপর গুলি চালাতে শুরু করে। সংঘর্ষে এক জওয়ান ও দুই পুলিশকর্মী আহত হয়েছেন বলে জানা গিয়েছে। ধৃত জঙ্গি জিয়া মুস্তাফাও আহত হয়েছেন বলে জানা গিয়েছে। ভারী গোলাগুলিবর্ষণের কারণে তাঁকে ঘটনাস্থল থেকে উদ্ধার করে আনা যায়নি বলেই জানা গিয়েছে।

শেষ খবর অনুযায়ী, এখনও তল্লাশি অভিযান চলছে এবং আহত পুলিশ ও জওয়ানকে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছে। সংঘর্ষস্থলে আরও সেনাবাহিনী পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।  এদিকে, সরকারি সূত্রে জানা গিয়েছে, জম্মু-কাশ্মীরের একটি জেলে বন্দি কুখ্যাত জঙ্গির সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছিল প্রশিক্ষিত ও সশস্ত্র সন্ত্রাসবাদী দল। তারা রাজৌরি ও পুঞ্চেই লুকিয়ে রয়েছে বলে জানা গিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক বলেন, “জেলে বন্দিদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছিল জঙ্গিগোেষ্ঠীরা এবং জঙ্গি গতিবিধি ও অভিযান নিয়ে গুরুত্বপূর্ণ নানা তথ্যও ভাগ করে নেওয়া হচ্ছিল। জেলবন্দি যে জঙ্গি ফোনের মাধ্যমে জঙ্গিদের সঙ্গে যোগাযোগ রাখছিল, তাঁর নাম জিয়া। পাক অধিকৃত কাশ্মীরে রাওলাকোটের বাসিন্দা সে।”

উপত্যকায় জঙ্গি হামলার পিছনে পাক যোগ এবং রাজৌরি ও পুঞ্চে পুনরায় জঙ্গি কার্যকলাপ চালু করার যে চেষ্টা চলছিল, তার সঙ্গে জেলবন্দি জঙ্গিদের যোগও এবার প্রমাণিত হল। এর আগে শুক্রবারই পুঞ্চ থেকে সেনাবাহিনী দুটি আইইডি বিস্ফোরক উদ্ধার করা হয় এবং তা বিনষ্ট করে দেওয়া হয়। বিগত ১৪ দিন ধরেই উপত্যকায় জঙ্গিদমনের কাজ চলছে।

গতকালই জঙ্গি হানা, বিচ্ছিন্নতাবাদীদের আস্ফালন, জঙ্গি হানায় নাগরিকদের মৃত্যু, সীমান্তবর্তী এলাকায় বেআইনি অনুপ্রবেশ সহ বিভিন্ন বিষয় নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। স্বরাষ্ট্র মন্ত্রকের এক সিনিয়র আধিকারিক জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের নানাবিধ প্রচেষ্টা, কাশ্মীরে বিশাল সংখ্যায় মোতায়েন করা নিরপত্তারক্ষী থাকা সত্ত্বেও কেন উপত্যকায় সন্ত্রাসবাদ ও বিচ্ছিন্নতাবাদীরা মাথা চাড়া দিয়ে উঠছে এই বিষয় নিয়েই বৈঠকে আলোচনা হয়েছে।