PM Modi Europe Visit: বছরের প্রথম বিদেশ সফরে প্রধানমন্ত্রী, বিশেষ নজর ইউক্রেন পরিস্থিতিতেও

PM Modi Europe Visit: রবিবার বিদেশমন্ত্রকের তরফে আয়োজিত সাংবাদিক বৈঠকে জানানো হয়, ইউক্রেনের পরিস্থিতি নিয়ে ভারতের অবস্থান, দৃষ্টিভঙ্গি আগেই স্পষ্ট করে দেওয়া হয়েছে। বিষয়টিকে অত্য়ন্ত গুরুত্ব দিয়ে বিবেচনা করা হচ্ছে এবং ইতিবাচক সমাধানের আশা করা হচ্ছে।

PM Modi Europe Visit: বছরের প্রথম বিদেশ সফরে প্রধানমন্ত্রী, বিশেষ নজর ইউক্রেন পরিস্থিতিতেও
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2022 | 8:27 AM

নয়া দিল্লি: ইউরোপ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে ইউরোপের তিনটি দেশ-জার্মানি, ডেনমার্ক ও ফ্রান্সে যাবেন তিনি। দেখা করবেন দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গেও। প্রধানমন্ত্রীর এই সফরে অন্যতম আলোচ্য বিষয় হয়ে উঠতে পারে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ। রবিবার সেই ইঙ্গিত দিয়েই বিদেশমন্ত্রকের তরফে ইউক্রেনের উপরে হামলা থামানো ও কূটনৈতিক আলোচনার মাধ্যমে সমাধান সূত্র খুঁজে বের করার বার্তা দেওয়া হয়।

বিদেশ সচিব হিসাবে সদ্য নিয়োগ করা হয়েছে বিনয় মোহন কাওত্রাকে। রবিবার তিনি বিদেশমন্ত্রকের তরফে আয়োজিত সাংবাদিক বৈঠকে জানান, ইউক্রেনের পরিস্থিতি নিয়ে ভারতের অবস্থান, দৃষ্টিভঙ্গি আগেই স্পষ্ট করে দেওয়া হয়েছে। বিষয়টিকে অত্য়ন্ত গুরুত্ব দিয়ে বিবেচনা করা হচ্ছে এবং ইতিবাচক সমাধানের আশা করা হচ্ছে। প্রধানমন্ত্রীর বিদেশ সফর নিয়েও বক্তব্য রাখেন তিনি।

ইউরোপের তিন দেশে সফরই চলতি বছরে প্রথম বিদেশ সফর হতে চলেছে প্রধানমন্ত্রীর। ইউক্রেনের সঙ্কটজনক পরিস্থিতিতে এই সফর প্রসঙ্গে তিনি বলেন, “ইউক্রেন নিয়ে আমাদের অবস্থান অত্যন্ত স্পষ্ট। প্রথমেই সেখানে সংঘর্ষ থামানো প্রয়োজন। দ্বিতীয়ত, আলোচনা ও কূটনীতির মাধ্যমে এই সমস্য়ার সমাধানসূত্র খুঁজে বের করা প্রয়োজন।”

নতুন বিদেশ সচিব জানান যে, মূলত ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করতে এবং বাণিজ্য, বিনিয়োগ, ডিজিটাল প্রযুক্তি ও প্রতিরক্ষা খাতে বিশেষ জোর দিতেই ইউরোপের তিন দেশে সফরের আয়োজন করা হয়েছে। আঞ্চলিক ও বৈশ্বিক উন্নয়নের আলোচনাতে ইউক্রেনের প্রসঙ্গ নিয়েও আলোচনা করা হবে বলে জানান তিনি। বিদেশ সচিব বলেন, “আন্তর্জাতিক অংশীদারী দেশগুলি ইউক্রেন নিয়ে ভারতের অবস্থান বুঝতে পেরেছে এবং তারা এই অবস্থানকে প্রশংসনীয় বলেও মনে করছেন।”

বিদেশমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, প্রধানমন্ত্রীর এই সফরে শক্তি সুরক্ষা নিয়ে আলোচনার উপরে বিশেষ জোর দেওয়া হবে। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের জেরে যেভাবে আন্তর্জাতিক বাজারে জ্বালানি সঙ্কট দেখা দিয়েছে, তার প্রেক্ষিতেই বিকল্প শক্তি ব্যবহারের উপরে জোর দেওয়া হবে।

উল্লেখ্য, সফরের প্রথমদিনে জার্মানি যাবেন প্রধানমন্ত্রী মোদী। সেখানে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কলজ়ের সঙ্গে ষষ্ঠ ভারত-জার্মানি সরকারি পরামর্শ বৈঠক হবে। এরপরে দুই দেশের বিভিন্ন উল্লেখ্যযোগ্য় সংস্থার সিইওদের সঙ্গে আলোচনায় বসবেন প্রধানমন্ত্রী ও জার্মান চ্যান্সেলর। ফ্রান্স সফরে সদ্য পুনর্নির্বাচিত প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ-র সঙ্গে সাক্ষাতের সম্ভাবনাও রয়েছে।

আরও পড়ুন: Russia’s Missile Attack in Ukraine: সেনা প্রত্যাহার করতেই শুরু হল গোলাবর্ষণ! ইউক্রেনে এবার ‘অন্য চাল’ রুশ সেনার?