PM Narendra Modi: কৃষিজ পণ্য রফতানিতে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, লাভবান হবেন কৃষকরা

PM Narendra Modi: বাসমতী চাল ও পেঁয়াজের ন্যূনতম রফতানি মূল্য তুলে নেওয়া হল। বাসমতী চালের ন্যূনতম রফতানি মূল্য ছিল টন প্রতি ৯৫০ ডলার। আর পেঁয়াজের ন্যূনতম রফতানি মূল্য ছিল টন প্রতি ৫৫০ ডলার। সেটাই এবার তুলে নিল কেন্দ্র। তাছাড়াও পেঁয়াজের রফতানি শুল্ক ৪০ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করা হল। এবার কৃষকরা আরও বেশি বাসমতী চাল ও পেঁয়াজ রফতানি করতে পারবেন।

PM Narendra Modi: কৃষিজ পণ্য রফতানিতে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, লাভবান হবেন কৃষকরা
কৃষকদের আয় বাড়বে বলে আশাবাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Follow Us:
| Updated on: Sep 14, 2024 | 9:52 PM

নয়াদিল্লি: কৃষিজ পণ্য রফতানিতে বড় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এর ফলে কৃষকরা লাভবান হবেন বলে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাসমতী চাল ও পেঁয়াজ রফতানি নীতি সহজ করা হয়েছে। তুলে নেওয়া হয়েছে ন্যূনতম রফতানি মূল্য। একইসঙ্গে ভোজ্য তেল আমদানির উপর শুল্ক বাড়ানো হয়েছে। এর ফলে দেশের মানুষের অন্নের সংস্থান করেন যাঁরা, তাঁদের মুখে আরও হাসি ফুটবে বলে মনে করছে কেন্দ্র। প্রধানমন্ত্রী বলেন, এই সিদ্ধান্তের ফলে কৃষকদের আয় বাড়বে এবং গ্রামীণ এলাকায় আরও কর্মসংস্থান হবে।

শুক্রবার কেন্দ্র সিদ্ধান্ত নেয়, বাসমতী চাল ও পেঁয়াজের ন্যূনতম রফতানি মূল্য তুলে নেওয়া হল। বাসমতী চালের ন্যূনতম রফতানি মূল্য ছিল টন প্রতি ৯৫০ ডলার। আর পেঁয়াজের ন্যূনতম রফতানি মূল্য ছিল টন প্রতি ৫৫০ ডলার। সেটাই এবার তুলে নিল কেন্দ্র। তাছাড়াও পেঁয়াজের রফতানি শুল্ক ৪০ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করা হল। এবার কৃষকরা আরও বেশি বাসমতী চাল ও পেঁয়াজ রফতানি করতে পারবেন। যার ফলে তাঁদের আয় বাড়বে বলে মনে করছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

এই খবরটিও পড়ুন

কৃষিমন্ত্রী শিবরাজ সিং চৌহান এক্স হ্যান্ডলে লেখেন, “পরিশোধিত তেলের উপর আমদানি কর বাড়িয়েছে কেন্দ্র। এর ফলে সরিষার তেল, বাদাম তেলের চাহিদা বাড়বে। কৃষকদের আয় আরও বাড়বে।” কৃষকদের উন্নয়নে মোদী সরকার বদ্ধপরিকর বলে জানান তিনি। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী বলেন, পরিশোধিত তেলের আমদানি শুল্ক বাড়ানোয় গ্রামীণ এলাকায় তেল শোধনাগারের সংখ্যা বাড়বে। এর ফলে কর্মসংস্থানের সুযোগ বাড়বে।

তারপরই নরেন্দ্র মোদী এক্স হ্যান্ডলে লেখেন, দেশের মানুষের খাদ্য সুরক্ষা সুনিশ্চিত করতে অক্লান্ত পরিশ্রম করেন কৃষকরা। তাই, তাঁদের পাশে দাঁড়াতে সবরকম পদক্ষেপ করছে কেন্দ্র।