Rajnath Singh on Self Reliance : ‘ইউক্রেন সংঘাত বুঝিয়েছে স্বনির্ভরতার প্রয়োজনীয়তা,’ ফের আত্মনির্ভরতার পক্ষে সওয়াল রাজনাথের

Rajnath Singh on Self Reliance : ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বৃহস্পতিবার বলেছেন যে, রাশিয়া-ইউক্রেন পরিস্থিতি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে যে প্রতিরক্ষা খাতে স্বনির্ভরতা কতটা জরুরি। তিনি এদিন "আত্মনির্ভর ভারত" উদ্যোগের একদম সম্মুখ সারিতে থাকার জন্য ভারতীয় নৌবাহিনীর প্রশংসা করেছেন।

Rajnath Singh on Self Reliance : 'ইউক্রেন সংঘাত বুঝিয়েছে স্বনির্ভরতার প্রয়োজনীয়তা,' ফের আত্মনির্ভরতার পক্ষে সওয়াল রাজনাথের
প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 9:17 PM

নয়া দিল্লি : দুই মাস পেরিয়ে গিয়েছে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ। এর মধ্যেই খেরসন দখল করল রাশিয়ার সেনাবাহিনী। কিন্তু এর মধ্যেই ইউক্রেনের সামরিক অবস্থা ভেঙে পড়েছে রাশিয়ার সেনাবাহিনীর কাছে। এই আবহে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বৃহস্পতিবার বলেছেন যে, রাশিয়া-ইউক্রেন পরিস্থিতি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে যে প্রতিরক্ষা খাতে স্বনির্ভরতা কতটা জরুরি। তিনি এদিন “আত্মনির্ভর ভারত” উদ্যোগের একদম সম্মুখ সারিতে থাকার জন্য ভারতীয় নৌবাহিনীর প্রশংসা করেছেন।

নৌবাহিনীর কমান্ডারদের সম্মেলনে উপস্থিত থেকে এদিন রাজনাথ সিং বলেছেন, “বর্তমানে বিশ্বের নিরাপত্তা পরিস্থিতিতে রাশিয়া ও ইউক্রেন দ্বন্দ্ব আবারও তুলে ধরেছে যে কোনওরকম নির্ভরতা ছাড়াই আত্মনির্ভরশীল হওয়া একটি অত্যাবশ্যকীয় প্রয়োজনীয়তা।” উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বে ইতিমধ্যেই আমেরিকা ও একাধিক পশ্চিমী দেশ রাশিয়ার উপর আর্থিক ও অন্যান্য নিষেধাজ্ঞা চাপিয়েছিল। রাশিয়া-ইউক্রেন ইস্যুতে ভারত প্রথম থেকে নিরপেক্ষ অবস্থান বজায় রেখে এসেছে। সেক্ষেত্রে পশ্চিমী দেশগুলির নিষেধাজ্ঞার জেরে ভারত-রাশিয়ার প্রতিরক্ষা খাতে যে সম্পর্ক তার বিঘ্ন ঘটতে পারে। কারণ আমেরিকা ও অন্যান্য পশ্চিমি দেশ অভিযোগ করবে যে ভারত প্রতিরক্ষা খাতে রাশিয়ার সঙ্গে চুক্তি করে রাশিয়ার হাতই শক্ত করবে। এই আবহে প্রতিরক্ষার দিকে থেকে স্বনির্ভর হওয়ার ফের ডাক দিলেন রাজনাথ সিং।

প্রতিরক্ষা মন্ত্রী এদিন আরও বলেছেন,”ভারতীয় নৌসেনা, যা ‘আত্মনির্ভর ভারত’ উদ্যোগের প্রথমের সারিতে রয়েছে তাকে অবশ্যই এইভাবে নেতৃত্ব দিতে হবে এবং ভারতের সামুদ্রিক বাণিজ্য, নিরাপত্তা এবং জাতীয় সমৃদ্ধির প্রয়োজনীয় গ্যারান্টার হিসেবে থাকতে হবে।” তিনি বলেছিলেন যে নৌবাহিনী তার মূলধন বাজেটের ৬৪% এরও বেশি ভারতীয় অর্থনীতিতে পুনঃবিনিয়োগ করেছে। তাঁর আরও সংযোজেন, “এটি আনন্দের যে ৪১ টি জাহাজ ও সাবমেরিনের মধ্যে ৩৯টি ভারতীয় শিপইয়ার্ডে তৈরি করা হচ্ছে। যদিও নৌবাহিনী স্বদেশীকরণের অগ্রভাগে রয়েছে, তখন আমরা যে গতি অর্জন করেছি তা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।”

আরও পড়ুন : Kamal Nath Resigns : পিকের ‘প্রেসক্রিশন’ মেনেই চলছে ‘ট্রিটমেন্ট’! পদ ছাড়লেন কমল নাথ