সুখবর! করোনার সঙ্গে লড়তে সোমবারই বাজারে আসছে ডিআরডিও’র ওষুধ

২-ডিঅক্সি-গ্লুকোজ বা ২-ডিজি (Anti Covid drug 2DG) মূলত পাউডার রূপে আসবে। জলে গুলে খেতে হবে তা।

সুখবর! করোনার সঙ্গে লড়তে সোমবারই বাজারে আসছে ডিআরডিও'র ওষুধ
ফাইল ছবি

নয়া দিল্লি: নতুন সপ্তাহের প্রথম দিনই আসতে চলেছে ভাল খবর। সোমবারই প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) তাদের ২-ডিঅক্সি-ডিগ্লুকোজ বা ২-ডিজির প্রথম ব্যাচ বাজারে আনতে চলেছে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে এই ওষুধ সফল হলে নিঃসন্দেহে তা ঐতিহাসিক সাফল্য হবে। করোনা যুদ্ধে গেম চেঞ্জার হতে পারে এই ২-ডিজি। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের দফতরের (RMO India) টুইটার হ্যান্ডেলে এই সুখবরটি দেওয়া হয়েছে।

টুইটে বলা হয়েছে, ‘প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সোমবার সকাল সাড়ে ১০টায় অ্যান্টি কোভিড ড্রাগ ২ডিজির প্রথম ব্যাচের প্রকাশ করবেন। একটি ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে তার প্রকাশ ঘটবে। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ও ডঃ রেড্ডির ল্যাবের যৌথ প্রয়াসে এই ওষুধ তৈরি হয়েছে।’

দেশে যখন প্রথম করোনার ঢেউ চলছে সেই ২০২০ সালে ২-ডিজি নিয়ে পরীক্ষানিরীক্ষা শুরু হয়। সে সময় দেখা যায় এই ওষুধ মানুষের শরীরের কোষে করোনা সংক্রমণ ছড়ানো রোধ করতে পারে। এরপরই অনুমোদন নিয়ে শুরু হয় ক্লিনিক্যাল ট্রায়াল। ২০২০ সালের অক্টোবরে দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল সম্পূর্ণ হয়। ট্রায়ালে দারুণ সাড়া মেলে।

আরও পড়ুন: কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ়ের আগাম স্লট বুকিং নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের

২-ডিঅক্সি-ডিগ্লুকোজ বা ২-ডিজি মূলত পাউডার রূপে আসবে। জলে গুলে খেতে হবে তা। গোটা শরীরে আস্তে আস্তে ছড়িয়ে পড়বে। ভাইরাসে আক্রান্ত কোষগুলিতেও পৌঁছে যাওয়ার ক্ষমতা রয়েছে এর। ভাইরাসের বৃদ্ধিকে রোধ করার ক্ষমতা রয়েছে তার মধ্যে। ভাইরাসের প্রোটিন এনার্জি উৎপাদন বন্ধ করে দেবে এই ওষুধ। ফুসফুসের আক্রান্ত কোষে গিয়েও সক্রিয় ভাবে কাজ করতে পারবে এই ওষুধ।

দ্বিতীয় ট্রায়ালের পর দিল্লি, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ, গুজরাট, রাজস্থান, মহারাষ্ট্র, অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গনা, কর্নাটক, বেঙ্গালুরু ও তামিলনাড়ুর ২৭টি করোনা হাসপাতালে ২২০ জন রোগীর ওপর পরীক্ষা হয় এই ওষুধের। সেখানে ভাল ফল আসায় অনুমোদন পায় ২-ডিজি। সোমবার ১০,০০০ ডোজ় আনা হবে। বিভিন্ন হাসপাতালে পৌঁছবে তা।